মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তান-সউদী ২০ বিলিয়ন ডলারের চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৪৮ এএম | আপডেট : ১:৪১ পিএম, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯

পাকিস্তানের সঙ্গে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করেছে সউদী। সউদী যুবরাজ ও প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান এশিয়া সফরের অংশ হিসেবে দু'দিনের সফরে রোববার পাকিস্তানে পৌঁছার পর এ চুক্তি স্বাক্ষরিত হয়। খবর এক্সপ্রেস ট্রিবিউন ও বিবিসি।

দু'দেশের মধ্যে যেসব চুক্তি স্বাক্ষর হচ্ছে তার মধ্যে গুরুত্বপূর্ণ বন্দর গোয়াদরে একটি তেল শোধনাগার নির্মাণসহ ৮শ কোটি ডলারের একটি চুক্তি রয়েছে।

এ ছাড়া বিদ্যুৎ, পেট্রোকেমিকেল, খনিজ খাতসহ বিভিন্ন বিষয়ে চুক্তি ও সমঝোতা স্বারক স্বাক্ষর করেছে দু’দেশ।
এই চুক্তি সম্পর্কে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, এই বিনিয়োগ হলো প্রথম দফার। আর অবশ্যই এটা প্রতি মাসে এবং প্রতি বছরে বৃদ্ধি পাবে। এর ফলে উভয় দেশই সুবিধা পাবে।

সাম্প্রতিক সময়ে ব্যাপক আর্থিক সংকটের সম্মুখীন হয়েছে পাকিস্তান। জরুরি ভিত্তিতে এই সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করছে দেশটি। সে কারণে তারা আন্তর্জাতিক সহযোগিতা পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিল। এর মধ্যেই সউদীর সঙ্গে বিশাল অংকের এই চুক্তি দেশটির ভঙ্গুর অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে ধারণা করা হচ্ছে।


বিশ্বজুড়ে এমবিএস নামেই পরিচিত সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান। রোববার পাকিস্তানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। সউদী আরবের এই সহায়তার জন্য দীর্ঘদিনের মিত্র দেশকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান

এক বিবৃতিতে তিনি বলেন, পাকিস্তান এবং সউদী আরবের মধ্যে বর্তমান সম্পর্ক এমন একটি পর্যায়ে পৌঁছেছে যা আগে কখনই ছিল না। পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করার পর এ পর্যন্ত দু'বার সউদী আরব সফর করেছেন ইমরান খান

পাকিস্তান সফর শেষে সোমবার ভারতে সফরে যাবেন ক্রাউন প্রিন্স সালমান। সেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাত করবেন। বৃহস্পতি এবং শুক্রবার চীন সফরের মাধ্যমে তিনি তার সফর শেষ করবেন।

সউদী যুবরাজ এমন এক সময়ে ভারত এবং পাকিস্তানে সফর করছেন যখন দু'দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক তিক্ততায় পরিণত হয়েছে। বৃহস্পতিবার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলায় সিআরপিএফ-এর কমপক্ষে ৪৪ সদস্য নিহত হয়েছে। ওই হামলার পর থেকেই দু'দেশ একে অপরকে দোষারোপ করে চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন