বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মেলার প্রতিবন্ধকতা দূরীকরণে বেসরকারি উদ্যোগ

অমর একুশে বইমেলা

নুর হোসেন ইমন | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

সৃষ্টিকর্তা প্রত্যেক মানুষকেই ভিন্নধর্মী ক্ষমতা দিয়ে সৃষ্টি করেছেন। তবে সুযোগের অভাবে সকল মানুষ তার প্রতিভার বিকাশ ঘটাতে পারেনা। সমাজে আমরা যেসব মানুষকে প্রতিবন্ধী হিসেবে চিহ্নিত করি তারা প্রতিবন্ধী নয়, বরং সমাজ তাদের জন্য উপযুক্ত ব্যবস্থা করতে পারেনা বলে সমাজ এবং সামাজিক ব্যবস্থা প্রতিবন্ধী। আর বইমেলার এ প্রতিবন্ধকতা দূর করে শারিরিকভাবে অক্ষম ব্যক্তিদের বইমেলায় যাতায়াত নিশ্চিত করতে ভিন্নধর্মী উদ্যোগ গ্রহণ করেছে বেসরকারি অরাজনৈতিক সংগঠন ‘সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন’। হুইল চেয়ারের মাধ্যমে শারীরিক বিভিন্ন সমস্যার শিকার বইপ্রেমিদের মেলায় প্রবেশ নিষ্কন্টক করতে ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে সংগঠনটি। এ বছর তারা বয়োবৃদ্ধদের পাশাপাশি শারিরকভাবে অক্ষম ও শিশুদের জন্যও বিশেষ হুইল চেয়ারের ব্যবস্থা করেছে। তাদের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে মেলায় আগত চলাচলে অক্ষম দর্শনাথীরা। মানুয়ের জন্য কাজ করতে পেরে খুশি উদ্যোক্তারাও।
সংগঠনের সমন্বয়ক ও সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, ২০১১ সালে থেকে অরাজনৈতিক এ সংগঠনটি পথ শিশুদের শিক্ষা দান, পরিষ্কার পরিচ্ছন্নতার উপরে সচেতনতামূলক কর্মসূচীসহ বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজ করে আসছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই সংগঠনটির সদস্য। গত তিন বছর ধরে সদস্যরা পায়ে হেঁটে চলাফেরা করতে অক্ষম ব্যক্তিদের হুইল চেয়ারের মাধ্যমে মেলায় প্রবেশে সাহায্য করছেন। মেলার টিএসসির গেইট ও দোয়েল চত্বর এলাকায় পনেরটি হুইল চেয়ারে মাধ্যমে এ সেবা প্রদান করে যাচ্ছেন তারা। সংগঠনটির অন্যতম সদস্য আবু নোমান এ বিষয়ে বলেন, মানুষের জন্য কাজ করতে পারার আনন্দ অন্যরকম। আমরা আমাদের সংগঠন থেকে সেচ্ছাশ্রমের ভিত্তিতে প্রতিদিন ১৫ জন সদস্য এ সেবা দেয়ার চেষ্টা করি। প্রতিদিন হাঁটাচলায় অক্ষম ব্যক্তিরা আমাদের থেকে এ সেবা গ্রহণ করছেন।
বঙ্গবন্ধুকে হত্যার ইতিহাস নিয়ে মাশরুর আরেফিনের বই
মেলার ১৮তম মোড়ক উন্মোচন করা হয়েছে ১৫ই আগস্টে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্ব-পরিবারে হত্যা করার নির্মম ইতিহাস নিয়ে সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিনের বই আগস্ট আবছায়া। ১৫ আগস্টের আগেও পরের বিভিন্ন ইতিহাসের পাশাপাশি বইটিতে স্থান পেয়েছে সেসময়কার আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ও। বইটি জনপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান প্রথমা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। নতুন বই সম্পর্কে মাসরুর আরেফিন বলেন, এক ভয়াবহ চক্রান্তের মাধ্যমে ষড়যন্ত্রকারীদের হাতে নিহত হন বঙ্গবন্ধু। এ বইয়ের মাধ্যমে এসব ষড়যন্ত্রের পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন ষড়যন্ত্র সম্পর্কেও পাঠকগণ জানতে পারবেন।
গতকাল সোমবার অমর একুশে গ্রন্থমেলার ১৮তম দিনে নতুন বই এসেছে ১৩৯টি। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় কবি বেলাল চৌধুরী : শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন কবি পিয়াস মজিদ। অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন কবি জাহিদুল হক, দিলারা হাফিজ এবং তারিক সুজাত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি রবিউল হুসাইন। লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন মুস্তাফিজ শফি, শোয়াইব জিবরান, মুহাম্মদ শামসুল হক, মলয় বালা। কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি দিলারা হাফিজ, রেজাউদ্দিন স্টালিন, ফরিদ আহমেদ দুলাল, রহিমা আখতার কল্পনা এবং মতিন রায়হান। সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী ইকবাল খোরশেদ এবং সায়েরা হাবীব। পুথিপাঠ করেন জালাল খান ইউসুফী। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সাইমন জাকারিয়ার পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ভাবনগর ফাউন্ডেশন’ এর পরিবেশনা। এছাড়া সায়িক সিদ্দিকীর পরিচালনায় পরিবেশিত হয় পালাগান ‘নোলকজানের পালা’।
শিশুকিশোর চিত্রপ্রদর্শনী
অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে বাংলা একাডেমি প্রতিবছর শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এ বছর প্রথমবারের মতো ২০০৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত শিশু-কিশোরদের পুরস্কারপ্রাপ্ত ছবিগুলো নিয়ে বাংলা একাডেমির ড. মুহম্মদ এনামুল হক ভবনের দ্বিতীয় তলায় একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। সোমবার বিকেল সাড়ে ৪টায় প্রদর্শনীটি উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। প্রদর্শনী মেলা চলাকালিন সময়ে মেলার শেষদিন পর্যন্ত চলবে।
আজকের অনুষ্ঠানসূচি :
আজ ১৯তম দিনে মেলা চলবে বেলা ৩টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বাংলাদেশের ছড়াসাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন সুজন বড়–য়া। আলোচনায় অংশগ্রহণ করবেন আলম তালুকদার, আসলাম সানী, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম এবং আনজীর লিটন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন