শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ শপথ নিয়েই অধিবেশনে যোগ দেবেন

সংরক্ষিত নারী আসন

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদে ‘সংরক্ষিত নারী’ আসনে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৪৯ জন নারী আজ বুধবার এমপি হিসেবে শপথ নিচ্ছেন। গত ৩০ জানুয়ারি নতুন সংসদের প্রথম অধিবেশন শুরু হলেও সংসদের ‘শোভা’ হিসেবে পরিচিত এই আসনগুলো এতোদিন ফাঁকা ছিল। আজ সকালে তারা এমপি হিসেবে দায়িত্ব গ্রহণের পরই বিকেলে যোগ দেবেন অধিবেশনে। ফাঁকা চেয়ারগুলো ভরে উঠবে নতুনদের আগমনে।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, আজ ২০ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় জাতীয় সংসদের নিচ তলায় শপথ কক্ষে তাদের শপথ বাক্য পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর মধ্য দিয়ে পূর্ণতা পেতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ। এর আগে গত ১৭ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন থেকে বিনা প্রতিদ্ব›িদ্বতায় ৪৯ জন সংরক্ষিত নারী এমপির নামে গেজেট প্রকাশ করা হয়। গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে স্পিকারের কাছে শপথ নেয়ার বাধ্যবাধকতা রয়েছে।
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে নবনির্বাচিতদের মধ্যে আওয়ামী লীগের ৪৩ জন, জাতীয় পার্টির ৪ জন, ওয়ার্কার্স পার্টির ১ জন ও স্বতন্ত্র ১ জন রয়েছেন। দলগুলোর প্রাপ্ত সাধারণ আসনের সংখ্যানুপাতে বণ্টণকৃত নারী আসনে বিএনপির একটি আসন পাওয়ার সুযোগ রয়েছে। তবে দলটি থেকে নির্বাচিতরা এখনো শপথ নেয়নি বলে তাদের নারী আসন স্থগিত রয়েছে। তাই প্রার্থী একজন কম হয়েছেন।
আওয়ামী লীগের ৪৩ জন সংরক্ষিত নারী এমপি হলেন- ঢাকা থেকে সুবর্ণা মুস্তাফা, শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা ও নাহিদ ইজহার খান। চট্টগ্রাম থেকে খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম। কক্সবাজার থেকে কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ি থেকে বাসন্তী চাকমা, কুমিল্লা থেকে আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত। ব্রাহ্মণবাড়িয়া থেকে উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুর থেকে শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী। বরগুনা থেকে সুলতানা নাদিরা, জামালপুর থেকে হোসনে আরা, নেত্রকোনা থেকে হাবিবা রহমান খান (শেফালী) ও জাকিয়া পারভীন খানম।
পিরোজপুর থেকে শেখ এ্যানী রহমান, টাঙ্গাইল থেকে অপরাজিতা হক, সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানম, মুন্সিগঞ্জ থেকে ফজিলাতুন নেসা, নীলফামারী থেকে রাবেয়া আলীম, নরসিংদী থেকে তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জ থেকে নার্গিস রহমান, ময়মনসিংহ থেকে মনিরা সুলতানা, ঝিনাইদহ থেকে খালেদা খানম, বরিশাল থেকে সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালী থেকে কাজী কানিজ সুলতানা, খুলনা থেকে গেøারিয়া ঝর্ণা সরকার, টাঙ্গাইল থেকে খন্দকার মমতা হেনা লাভলী, দিনাজপুর থেকে জাকিয়া তাবাসসুম, নোয়াখালী থেকে ফরিদা খানম (সাকী), ফরিদপুর থেকে রুশেমা বেগম, কুষ্টিয়া থেকে সৈয়দা রাশেদা বেগম। মৌলভীবাজার থেকে সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহী থেকে আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জ থেকে ফেরদৌসী ইসলাম জেসী, শরিয়তপুর থেকে পারভীন হক সিকদার, রাজবাড়ী থেকে খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুর থেকে তাহমিনা বেগম, পাবনা থেকে নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোর থেকে রত্মা আহমেদ।
অন্যদের মধ্যে জাতীয় পার্টির সালমা ইসলাম, মাসুদা এম রশিদ চৌধুরী, রওশন আরা মান্নান ও নাজমা আকতার রয়েছেন। ওয়ার্কার্স পার্টির এমপি নির্বাচিত হয়েছেন দলটির সভাপতি রাশেদ খান মেননের স্ত্রী লুৎফুন নেসা খান। আর স্বতন্ত্র থেকে এমপি নির্বাচিত হয়েছেন সেলিনা ইসলাম। তিনি লক্ষীপুর-২ আসনের স্বতন্ত্র সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের স্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন