মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাংবাদিকদের আদালতে অবাধ প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে- প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:০৩ পিএম

বিচার বিভাগের স্বচ্ছতার জন্য সাংবাদিকদের আদালতে (কোটরুমে) প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে আইন ও মানবাধিকার বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) সুসজ্জিত কার্যালয় উদ্বোধনের পর তিনি এসব কথা বলেন।
এলআরএফ সদস্যদের উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেন, আজকে আপনাদের বসার জন্য একটা স্থান সংকুলান হয়েছে। এটা দেখে আমি খুবই আনন্দিত এবং আমি বলেছিলাম যে আপনাদের এটাকে সুসজ্জিত করে দেবো। আমরা চেষ্টা করেছি। কতটুকু করেছি সেটা আমি জানি না। আদালত অঙ্গনে সাংবাদিকতার বিষয়ে তুরস্কের একটি সেমিনারের অভিজ্ঞতা তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, এখন সাংবাদিকতা খুবই গুরুত্বপূর্ণ। আমি তুরস্কের আঙ্কারা শহরে গিয়েছিলাম, একটা সেমিনারে অংশ নিতে। সেখানে একটা টপিক ছিলো যে, বিচার বিভাগের স্বচ্ছতা, ট্রান্সপারেন্সির জন্য সাংবাদিকদের কোটরুমে অ্যালাউ করতে হবে। সুতরাং এটা এখন ইন্টারন্যাশনালি স্টাবলিশড, যারা সাংবাদিক তাদের কোর্ট অঙ্গনে এবং কোটরুমে প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে; বিচার বিভাগের স্বচ্ছতা এবং ট্রান্সপারেন্সির জন্য। আজকে এ রুম উদ্বোধন হয়েছে। আপনাদের অনেক সুবিধা হবে আশা করি, কাজকর্ম সম্পাদনে সুযোগ সুবিধা এখান থেকে পাবেন। এর আগে ফিতা কেটে সুসজ্জিত কক্ষ উদ্বোধন করেন প্রধান বিচারপতি। এরপর এলআরএফ এর বার্ষিক প্রকাশনার মোড়ক উন্মোচন করেন।
এ সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো.জাকির হোসেন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির, সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন, আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূঁঞা, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী, স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান, এলআরএফ এর সাবেক সভাপতি ফারুক কাজী, স্বপন দাশ গুপ্ত, সাবেক সাধারণ সম্পাদক কাজী আব্দুল হান্নান, সাবেক সভাপতি এম বদি-উজ-জামান, আশুতোষ সরকার, সাবেক সাধারণ সম্পাদক মাশহুদুল হক প্রমুখ। এলআরএফ এর সভাপতি সাঈদ আহমেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক হাসান জাবেদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammed Shah Alam Khan ২০ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৩২ পিএম says : 0
ল’ রিপোর্টার্স ফোরামের কার্যালয় উদ্বোধন কালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বিচার বিভাগের স্বচ্ছতার জন্যে সাংবাদিকদের আদালতে (কোটরুমে) প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। আমি প্রধান বিচারপতির এই কথাকে স্বাগতম জানায়ে বলতে চাই তিনি সঠিক কথা বলেছেন। এটাই হওয়া উচিৎ এক্ষেত্রে অবশ্যই সাংবাদিকদেরকেও সত্যের পথে থেকে সততার সাথে কাজ করতে হবে নয়তো বিচারপতির এই মহানুভতা কোন কাজে আসবে না। আল্লাহ্ আমাকে সহ সবাইকে সত্য বলা, সত্যকে বুঝা এবং সততার সাথে চলার ক্ষমতা দান করুন। আমিন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন