বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

কাজি এবং একজন সাক্ষী দিয়ে কি বিয়ে সহিহ হবে?

নাসির মাহমুদ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৯ এএম

উত্তর : কাজি যদি একজন সাক্ষী হন, তাহলে অন্যজনসহ তো সাক্ষী দু’জনই হলেন। অতএব, বিবাহ সহিহ হবে। সাক্ষী কমপক্ষে দু’জন হতে হয়। প্রয়োজনে তাদের নাম ঠিকানা লিখতে হয়। মূলত শরীয়তে সাক্ষী থাকাই জরুরী। এ সাক্ষী মসজিদ বা বিয়ের মজলিসের সব লোকই হতে পারে। যেখানে বিয়ে পড়ানো হয়, সেখানকার সব মানুষ যখন সাক্ষী তখন আলাদা সাক্ষীর নাম ঠিকানা ও দস্তখত শরীয়তে জরুরী নয়। এটি আইনের প্রয়োজনে রাখা হয়। কমপক্ষে দু’জন জরুরী। নাহয় বিয়ে সহিহ হবে না। প্রশ্নের কাজি সাহেবও একজন সাক্ষী বলে গণ্য হবেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Ashu ১৪ আগস্ট, ২০২২, ২:৫০ এএম says : 0
বিয়েতে সাক্ষী দিলে বিয়ের জন্য কোনো মামলা হলে সাক্ষীর কোনো সমস্যা,হবে? দয়া,করে জানাবেন
Total Reply(0)
রোকন ১৮ অক্টোবর, ২০২০, ৪:১৬ পিএম says : 0
প্রশ্নঃমেয়ের ভাই মেয়ের পক্ষ থেকে উকিল হয়ে বরের সামনে বিয়ের প্রস্তাব দেয়। বর সে প্রস্তাব গ্রহণ করে। ওই মজলিসে শুধু মাত্র বর,বিয়ের প্রস্তাবকারী মেয়ের ভাই এবং আরেক জন উপস্থিত ছিলো। এখন এই বিয়ে সহীহ হয়েছে কি না? কারন প্রস্তাবকারী, প্রস্তাব গ্রহণ কারী আর একজন উপস্থিত ছিলো। মেয়ে ছিলো না।এখন মেয়ের পক্ষ থেকে প্রস্তাবকারী কি সাক্ষী হিসাবে গ্রহণ যোগ্য?
Total Reply(0)
Ayaat khan ১৫ ডিসেম্বর, ২০২০, ১:০৯ পিএম says : 0
আমার প্রশ্ন ছিলো
Total Reply(0)
নুরে সাবা ১৭ ডিসেম্বর, ২০২০, ১০:০৯ পিএম says : 0
একটা প্রশ্ন করবো
Total Reply(0)
Mahadia ২০ আগস্ট, ২০২১, ৫:৩৮ পিএম says : 0
১.বিয়ের অনুমতি নিতে আসার আগেও জানতাম না এই অনুমতিই আসল যদি বিয়ের জন্য আমি পুরোপুরি তৈরি ছিলাম ২বিয়ের অনুমতি নেয়ার সময় শুধু যিনি অনুমতি নিয়েছিলেন তিনি এবং আরেকজন মহিলা ছিলেন কিন্তু আমি অনেকের বিয়েতে ৩জন অনুমতি নিতে দেখে গুগোল সার্স করে দেখলাম ৩জন সাক্ষী লাগে ২জন পুরুষ অথবা ২জন পুরুষ এবং ১জন মহিলা অথবা ১জন পুরুষ এবং ২জন মহিলা এইসব চিন্তা করে মানসিকভাবে অসুস্থ হয়ে যাচ্ছি এই বিয়ে কি সহিহ হবে?
Total Reply(0)
NAHIDUL ISLAM ২৯ মার্চ, ২০২২, ৮:৫৬ এএম says : 0
ভাইয়া, আমার এক প্রতিবেশি ভাইয়ের বিয়ে পারিবারিকভাবেই ঠিক হয়েছে।বর পক্ষ-কন্যা পক্ষ রাজি।দুই পক্ষ রাজি থাকাতে বর পক্ষ কন্যা পক্ষের বাড়িতে উপস্থিত।কাজী ও উপস্থিত।দুই পক্ষ দেন মহর ঠিক করে কাবিন নামায় ছেলের সই নিল। কাজী সাহেব ছেলের পক্ষ হয়ে কন্যাকে বিয়ের প্রস্তাব দিল। কন্যা কবুল ও বলছে সই ও দিছে সাক্ষী ও উপস্থিত ছিল। বলতে গেলে বর পক্ষ -কন্যা পক্ষ উভয় পক্ষের সাক্ষী ছিল দুই পক্ষের সাক্ষীর সই ও নিল। কিন্তু কাজী ভুল ক্রমে আর ছেলের কাছে যেয়ে কবুল করায়নি। ছেলে সই দেওয়াতে সবাই ভাবছে ছেলের পক্ষ হয়ে তো প্রস্তাব দেওয়ায় হলো তাই এটা নিয়ে আর কেউ কথা বলেনি।বিয়ের খুতবা পড়িয়ে দাওয়াত খেয়ে বউ নিয়ে বাড়ি চলে আসলো। ছেলে কোনো শান্তি পাচ্ছেনা।শুধু ভাবছে বিয়ে কি হয়ছে নাকি হয়নি।ভাইয়া, প্লিজ বিষয়টা যদি জানাতেন।
Total Reply(0)
Suborna ৩ জানুয়ারি, ২০২৩, ২:৪৯ এএম says : 0
Ak jon chele Sakkhi o akjon meye Sakkhi rekhe ki biye hobe? Jodio kaji cilo, But kajir nam thikana likha hoi nai Sakkhor den nai. Tahole ki biye hoice. Plz janaben?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন