মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংসদে ভূমিমন্ত্রী : দেশে ১২ লাখ ৬১ হাজার একর খাস জমি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৩১ পিএম


দেশে মোট ১২ লাখ ৬১ হাজার ৭৪০ দশমিক ৯০৪ একর খাস জমি রয়েছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।
আজ রোববার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য ও বিরোধী দলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, সাম্প্রতিক ও চলমান জরিপে ১৩টি সেটেলমেন্ট জোনে এ পর্যন্ত মোট ১২ লাখ ৬১ হাজার ৭৪০ দশমিক ৯০৪ একর খাস জমি চিহ্নিত হয়েছে। ভূমিমন্ত্রী জানান, খাস জমি বন্দোবস্ত প্রদানের জন্য কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা ১৯৯৭ এবং অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা ১৯৯৫ অনুসরণ করা হয়। গত অর্থ বছরে খাস জমি লিজ/বন্দোবস্ত দিয়ে ২৮৯ কোটি ৭৫ লাখ ৯ হাজার ২৪৩ দশমিক ২৮ টাকা রাজস্ব আদায় করা হয়েছে।
তিনি জানান, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে দেওয়ানী মামলায় নিষেধাজ্ঞা থাকায় ও লিজ গ্রহীতাগণ লিজ মানি পরিশোধ না করায় ১ কোটি ৩৯ লাখ পঞ্চান্ন হাজার ১০০ টাকা বকেয়া রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jaynal Abedin ২৩ ডিসেম্বর, ২০২১, ১:৫৬ পিএম says : 0
দেশে মোট ১২ লাখ ৬১ হাজার ৭৪০ দশমিক ৯০৪ একর খাস জমি রয়েছে, ও লিজ গ্রহীতাগণ লিজ মানি পরিশোধ না করায় ১ কোটি ৩৯ লাখ পঞ্চান্ন হাজার ১০০ টাকা বকেয়া রয়েছে। কিন্তু ১৬ বছর আগে যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে জায়গার অভাবে কোনো প্রকল্প করতে পারিনি। দুঃখের বিষয়, বাংলাদেশে যাদের আছে তাদের আরো দেওয়া হয় এবং যাদের নেই তাদের মরতে হয়। এটাই কি স্বাধীন দেশের স্বাধীনতা?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন