বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আকাশে উড়ছে জঙ্গিবিমান আতঙ্ক বাড়ছে কাশ্মীরে

পাক-ভারত যুদ্ধের আশঙ্কা : সীমান্তে সতর্কতা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

পুলওয়ামা কান্ডের পরে তা থেকেই বারবার আতঙ্ক ছড়াচ্ছে কাশ্মীরে। সীমান্ত এলাকাগুলোতে সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। কাশ্মীরের আকাশে বিমান বাহিনীর যুদ্ধবিমানগুলো টহল দিচ্ছে নিয়মিত। এসব ঘটনায় সেখানকার সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বাড়ছে। জরুরী পণ্য মজুদ করতে দোকানগুলোতে ভিড় জমাচ্ছেন তারা। তবে, ভারত সরকারের দাবি, সবই ‘রুটিন’ বিষয়। কিন্তু দীর্ঘস্থায়ী অশান্তি থেকে পাকিস্তানের সঙ্গে সংঘর্ষ, অনেক সম্ভাবনাই ঘুরছে উপত্যকার বাসিন্দাদের মাথায়। খবর আনন্দবাজার।
শনিবার রাতে অভিযান চালিয়ে বিচ্ছিন্নতাবাদী নেতা-সহ অন্তত ২০০ জনকে গ্রেফতার করেছে ভারতের সেনাবাহিনী। তাদের মধ্যে রয়েছেন জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্ট নেতা ইয়াসিন মালিক ও জামাত-ই-ইসলামি নেতা আব্দুল হামিদ ফয়েজ। পাশাপাশি কাশ্মীরে আরও ১০০ কোম্পানি আধাসেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। ওই বাহিনীকে আকাশপথে শ্রীনগরে নিয়ে যাওয়া হবে। এর মধ্যে থাকছে ৩৫ কোম্পানি বিএসএফ। আসছে আইটিবিপি-ও। ২০১৬ সালে কাশ্মীরে বিএসএফ পাঠানো হলেও এক সপ্তাহ পরই তাদের ফিরিয়ে নেওয়া হয়। ১৪ বছর পরে কাশ্মীরে মোতায়েন হতে চলেছে বিএসএফ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র বলছে, ভোটের আগে এটাও ‘রুটিন’ বিষয়।
জামাতের দাবি, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৫এ অনুচ্ছেদের বিরুদ্ধে মামলা নিয়ে কয়েক দিনের মধ্যেই শুনানি রয়েছে। তার আগেই যে ভাবে অভিযান চালানো হচ্ছে তাতে বোঝা যায়, সরকারের কোনও ‘গোপন অভিসন্ধি’ আছে। দিল্লির বিজেপি সূত্রেও খবর, সম্প্রতি ৩৫এ অনুচ্ছেদ নিয়ে বিজেপি-আরএসএস শীর্ষ নেতৃত্বের বৈঠক হয়েছে। তাতে স্থির হয়েছে, ৩৫এ অনুচ্ছেদ নিয়ে কিছুটা কড়া অবস্থান নেওয়া হবে। কারণ, তা না হলে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে বর্ণিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদার বিরুদ্ধে বিজেপির লড়াই কার্যত অপ্রাসঙ্গিক হয়ে যাবে। গতকাল রোববার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে কাশ্মীর পরিস্থিতি নিয়ে দীর্ঘ বৈঠক করেন খোদ প্রধানমন্ত্রী।
পুলিশের অবশ্য দাবি, গ্রেফতারি নেহাতই ‘রুটিন’ পদক্ষেপ। আগেও বিচ্ছিন্নতাবাদী নেতা ও পাথর ছোড়ায় অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। তবে স্বরাষ্ট্র কর্মকর্তারা স্বীকার করছেন, জামাত-ই-ইসলামির বিরুদ্ধে এই প্রথম বড় অভিযান চালানো হয়েছে। ওই সংগঠন থেকেই হিজবুল মুজাহিদিনের জন্ম বলে দাবি সরকারের। তবে তাদের দাবি, অতিরিক্ত বাহিনী মোতায়েনও ভোটের আগে ‘রুটিন মহড়া’।
রাতের গ্রেফতারির খবর পাওয়া মাত্রই গতকাল সকাল থেকে পেট্রোল পাম্প, ওষুধের দোকান ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকানে ভিড় জমান কাশ্মীরিরা। শ্রীনগরের সনানতনগরের বাসিন্দা মুদাসির মহম্মদ বললেন, ‘মনে হচ্ছে লড়াই শুরু হতে পারে। তাই জ্বালানি, ওষুধ, খাবার মজুত রাখা ভাল।’ লাল চকের এক পেট্রোল পাম্প মালিক জানালেন, সকাল থেকে কয়েকশো গাড়িতে পেট্রোল ভরেছেন। তার কথায়, ‘কী হবে সেটাই কেউ বুঝতে পারছে না।’ শ্রীনগরের মেডিক্যাল কলেজে বাতিল হয়েছে সব কর্মীর শীতকালীন ছুটি। আজ সোমবারের মধ্যে হাসপাতালের জন্য প্রয়োজনীয় মেডিক্যাল সামগ্রী সংগ্রহ করতে সব জেলাকে নির্দেশ দিয়েছে প্রশাসন।
শনিবার স্থানীয় সময় রাত দেড়টা পর্যন্ত বিমানবাহিনীর বিমানের ওড়ার শব্দে আতঙ্ক আরও বাড়ে। তারাও অবশ্য জানিয়েছে, ‘রুটিন’ মহড়া হয়েছে। আবার রাজৌরি, কেরন ও কারনার মতো এলাকায় নিয়ন্ত্রণরেখা সংলগ্ন অঞ্চলের বাসিন্দাদের সতর্ক থাকতে বলেছে সেনাবাহিনী। রাজ্য স্বরাষ্ট্র দফতরের মতে, পুলওয়ামা হামলার পর থেকে পাকিস্তানি গোলাবর্ষণ বেড়ে গিয়েছে। তাই বাসিন্দাদের অল্প সতর্ক করা হয়েছে। আগেও এমন পদক্ষেপ করা হয়েছে। সবই ‘রুটিন’ বিষয়। কিন্তু আতঙ্কটা থেকেই যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (22)
Amanullah Aman ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৭ এএম says : 0
বাংলাদেশে আজ বড় যুদ্ধ গেছে যা ভারত পাকিস্তান ও পারবেনা
Total Reply(0)
Najmul Hossain ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৭ এএম says : 0
ভারতের সাথে তার প্রতিবেশী কোণ দেশটার সম্পর্ক ভাল কেউ কি জানাবেন ?
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৮ এএম says : 0
এটা জেনুইন কোন হামলা না যে ভারত যুদ্ধে যাবে পাকিস্তানের বিপক্ষে। মোদি সরকারকে একটা লাইফ লাইন দেওয়ার জন্য এই হামলা সাজানো হয়েছে। ... ভারতীয় জনগনদের নিয়ে ভালই মজা চাখতেছে মোদির সরকার। পাকিস্তানের ইকোনমি খুবই খারাপ। যুদ্ধে জড়ালে আরও ফতুর হয়ে যাবে তারা। এরকম বোকামি তাদের করার কথা না যেখানে ইমরান সবে মাত্র পজিশন পেয়েছে।
Total Reply(0)
M. K. Alam ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৮ এএম says : 0
ভারত ভেঙ্গে কয়েক টুকরো হলে এই উপমহাদেশে সব কয়টি দেশের জন্য মঙ্গল হতো। কারন তাতে সবার মধ্যে সমতা রক্ষা পেতো আর এতে করে কেউ কারো ওপর আধিপত্য বিস্তার করতে পারতো না।
Total Reply(0)
Hazi Salim Sarker ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৮ এএম says : 0
আমি শতভাগ নিশ্চিত, চাড়াল মোদী যুদ্ধে জড়াবে না । যুদ্ধ যুদ্ধ খেলাটা হলো জঘণ্য চাড়াল মোদীর নির্বাচনী বৈতরনী পার করার একটা কৌশল মাত্র । যুদ্ধে জড়াইলে চীনা'রা ভারত দেশটাকে ২৭ টুকরো করে ফেলবে, এইটা মোদী ভাল ভাবেই জানে ।
Total Reply(0)
ক্ষুদ্র মানব ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৯ এএম says : 0
পাক,ভারত যুদ্ধে পাকিস্তানের মিসাইল আসাম ত্রিপুরা কলকাতায় নিক্ষেপ করতে গিয়ে অনেক মিসাইল বাংলাদেশ এশে পড়ার সম্ভাবনা বেশি, আল্লাহ না করুক যদি কুন মিসাইল বংগ ভবনে পড়ে যায়।
Total Reply(0)
Zakir Hossain ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৯ এএম says : 0
যুদ্ধ কখনোই হবে না, অজথাই ফাপোড় দিয়া মিডিয়া ক্যাপচারভ
Total Reply(0)
Redoy Rahman ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
ভারতের গোয়েন্দা সংস্থা র-এর সাবেক প্রধান এ এস দুলাত বিজেপি নেতৃত্বাধীন সরকারকে সতর্ক করে গত শুক্রবার বলেছেন, যুদ্ধ কোনো পিকনিক নয়। তিনি পাকিস্তানের বিরুদ্ধে কথিত বিকল্প হিসেবে আগ্রাসী কূটনীতির পথকে অগ্রাধিকার দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পরামর্শ দিয়েছেন। সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর উপদেষ্টা ও কাশ্মির বিশেষজ্ঞ এ এস দুলাতের এমন মতামত প্রকাশিত হয়েছে কংগ্রেস পার্টি পরিচালিত ন্যাশনাল হেরাল্ড পত্রিকায়।
Total Reply(0)
Mohammad Kamrul Hassan ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১২ এএম says : 0
ভারত এবং বাংলাদেশের মানুষের মধ্যে একটা মৌলিক পার্থক্য আছে সেইটা হলো, এক দেশের মানুষ খায় গরুর মুত আরেক দেশের মানুষ খায় গরুর দুধ
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৩ এএম says : 0
লেখা পড়ার চেয়ে কমেন্ট দেখে আরো মজা পেলাম। ভারত প্রত্যেকবারই বলে, মার না আরেকবার মার তোর খবর আছে, আমার অমুক আছে তমুক আছে। আরেকবার মার খাওয়ার পরে, আমার বাড়ির সামনে দিয়ে যাবি না তখন দেখে নিব। পাকিস্তান চাইছেই ভারতকে যুদ্ধে নামাতে, এখন ভারত যুদ্ধে নেমে দেখুক কে জেতে, কে হারে আর যুদ্ধ শেষে কি অবস্থা হয়। ও হ্যা ইরান যত কিছুই বলুক শেষ পর্যন্ত ইরান পাকিস্তানের-ই সঙ্গ দিবে। অলরেডি দিয়ে ফেলেছে।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৪ এএম says : 0
ভেটো পাওয়ার চীন পাকিস্তানের পক্ষে, সৌদি আরব পাকিস্তানের পক্ষে, যুক্তরাষ্ট্র পাকিস্তানের বিরুদ্ধে যেতে অনিহা ভারতের পক্ষে আছে কে? কিছু শক্তি সামর্থ্যহীন অপ্রাসঙ্গিক ইউরোপিয় দেশ।
Total Reply(0)
Nahid hasan ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৪ এএম says : 0
ভারতে মদ খেয়ে প্রতি বছর ১০,০০০ (দশ হাজার) লোক মারা যায়। চলতি আত্মঘাতী হামলা মোদি সরকারের রাজনৈতিক চাল কিনা তা ভেবে দেখতে হবে। কারণ, সাম্প্রতিক কালের নির্বাচনে মোদির দল বিভিন্ন রাজ্যে হেরে গেছে। রাজনীতির আরেক নাম জুয়া খেলা।
Total Reply(0)
রিদওয়ান বিবেক ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৫ এএম says : 0
বিশ্বের সবচেয়ে হতদরিদ্র মানুষের দেশ ভারত যুদ্ধে জড়িয়ে পড়লে তা তাদের নিজের জন্যই ক্ষতির কারণ হবে।
Total Reply(0)
Md. Aman Ullah Talukder ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
I think there in Kashmir holding a referendum is the best possible way to keep back peace. Pakistan may think that it is their territory. What is their (Kashmiri) long-cherished dream should be the focal point.
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৬ এএম says : 0
ভারত পাকিস্তানের অর্ধেক এর বেশি মানুষ চরম দরিদ্র।এরা যখন পারমাণবিক বোমা নিয়ে যুদ্ধংদেহী মনোভাব দেখায় এবং নিজেদের অনেক শক্তিশালী দেখাতে চায় পশ্চিমারা এদের নিয়ে উপহাস করে আর মুচকি মুচকি হাসে আর বলে আসো বাবারা অস্ত্র কিনে নিয়ে যাও, আমাদের আরো ধনী বানিয়ে দিয়ে যাও, এককালে আমাদের নিজেদের কষ্ট করে গিয়ে তোমাদের দখল করে সম্পদ নিয়ে আসতে হত আর এখন তোমরা নিজেরাই এসে দিয়ে যাচ্ছ। যত বেশি যুদ্ধ তত বেশি মঙ্গল আমাদের জন্য,চালিয়ে যাও আমরা আছি যুদ্ধে সমর্থন দিতে।
Total Reply(0)
Eyaqub ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৭ এএম says : 0
ভারত পাকিস্থান যুদ্ধ করে করে শেষ হয়ে যাক, মাঝাখানে চীন এসে এ অঞ্চলের মোড়ল সাজুক।
Total Reply(0)
Najim Ahmed- KSA. ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:১৭ এএম says : 0
Nothing is better than discussion. In case, fall in war, Pakistan will start war by Nuclear bomb. Indeed, India will follow them. Both countries will loss lots.
Total Reply(0)
ATAUR RAHMAN ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৫০ এএম says : 0
N0
Total Reply(0)
Swapon Kumar das ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৪০ পিএম says : 0
Pakistan murdabad
Total Reply(0)
মোঃরাসেল ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১:০৫ পিএম says : 0
আমারমনেহয় যুদ্ধেযাওয়া কারওজন্যমঙলহবেনা যুদ্ধসুদুধংশডেকেআনবে বিশেষকরে অনেকমানুষমারাযাবে অর্থনিথি ধংশহয়েযাবে এরসুযোগনিবে ইউরোপকানটিরদেশগোলি তাই যুদ্ধনাকরে অন্যভাবে সমাধান করাউচিত।
Total Reply(0)
Nam hind ২৬ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৫৫ পিএম says : 0
KI khobor ..............ra.hush hoise
Total Reply(0)
আলী ২৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৫৬ পিএম says : 0
যুদ্ধ কারো দেশের জন্য মঙ্গল বয়ে আনবে না পাকিস্তান আর ভারতের চেয়ে বাংলাদেশের ও ক্ষতিগ্রস্ত হবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন