শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভাইস প্রেসিডেন্ট পদে কাদের বেছে নিতে যাচ্ছেন হিলারি ও ট্রাম্প

প্রকাশের সময় : ১৬ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আমেরিকার ভাইস প্রেসিডেন্ট নির্বাচনেচ্ছু রাজনীতিকরা নড়াচড়া করছেন। কারো হোয়াইট হাউস জয়ে এক প্রজন্মে কোনো ভাইস প্রেসিডেন্ট সিদ্ধান্ত মূলক ভূমিকা পালন করে সাহায্য করেননি। কিন্তু এবার কি তারা করবেন?
ডোনাল্ড ট্রাম্পের দৃশ্যমান পারঙ্গমতার তুলনায় ডেমোক্র্যাট দলের হিলারি ক্লিনটন প্রেসিডেন্ট প্রার্থিতার দৌড়ে নিশ্চিতভাবেই দুর্বল, কিন্তু সাবেক পররাষ্ট্রমন্ত্রী তার রানিং মেটের ব্যাপারে উৎসাহজনক মনোনয়ন দিয়ে তার নির্বাচনী প্রচারণাকে জোর ঝাঁকুনি দিতে পারেন।
ট্রাম্পের বোধ হয় বিপরীত সমস্যা রয়েছে। দুর্বিনীত ধনকুবের কখনো কোনো পদে নির্বাচিত হননি। তাকে পাকা রাজনীতিক হিসেবেই বিবেচনা করা হচ্ছে যিনি উচ্চরোলের নির্বাচনী প্রচারণায় নতুন মাত্রা যোগ করতে পারেন। সম্প্রতি তিনি বলেন যে তিনি সরকারের অভিজ্ঞতা সম্পন্ন একজনকে মনোনয়নের পক্ষে যিনি তাকে কংগ্রেসের সাথে কাজ করতে সাহায্য করতে পারবেন। হিলারি ও ট্রাম্পের রানিং মেট হতে পারেন এমন কয়েকজন সম্ভাব্য ব্যক্তি হলেন ঃ
ডেমোক্র্যাটঃ
বার্নি স্যান্ডার্স
হিলারির মনোনয়ন প্রতিদ্বন্দ্বীর উৎসাহী অনুসারীরা রয়েছে যারা তার নির্বাচনী প্রচারণায় শক্তি যোগাতে পারে। তিনি ৭৪ বছর বয়স্ক স্যান্ডার্সের নির্বাচনী প্রচারণার মূল বিষয় আয় অসমতা লড়াই নামে রাজনৈতিক বিপ্লবের কিছু অংশ গ্রহণ করতে পােেরন। স্যান্ডার্স একজন গণতান্ত্রিক-সমাজতন্ত্রী এবং তা বিপদের ঘন্টা বাজাতে পারে।
ডিউক বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক মাইকেল মাংগার বলেন, ডেমোক্র্যাটদের জন্য একটি চিন্তার বিষয় হবে ভাইস প্রেসিডেন্ট হিসেবে ভীতিকর কাউকে বেছে নিয়ে অনিচ্ছাকৃতভাবে রিপাবলিকানদের সমাবেশ ঘটানো যাতে জিওপি ভোটদাতারা বলে, আমি আমার নাক ধরে রাখব ও ট্রাম্পের পক্ষে ভোট দেব।
এলিজাবেথ ওয়ারেন
ম্যাসাচুসেটসের তেজস্বিনী সিনেটর ওয়ারেন একজন উদারপন্থী সুপারস্টার, যিনি হিলারির প্রতি স্যান্ডার্সের আনুগত্য পরিবর্তনে সাহায্য করতে পারেন। ৬৬ বছর বয়স্কা ভোক্তা সুরক্ষার প্রবক্তার সমর্থকেরা তাকে প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য চাপ সৃষ্টি করেছিল, কিন্তু তিনি রাজি হননি। দু’ মহিলা কি পুরুষদের ভোট টানতে পারবেন? সেন্ট লুই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোয়েল গোল্ডস্টেইন বলেন, দু’ মহিলার কারণে ক্ষুব্ধ হতে পারেন এমন ভোটারদের একটা ভালো অংশ ইতিমধ্যেই সরে গেছেন।
জুলিয়ান ক্যাস্ট্রো
হিলারিকে নির্বাচনী প্রচারাভিযানে তরুণ ভোটার ও হিস্পানিকদের কাছে আবেদন রাখতে সাহায্যকারী সান অ্যান্টনিওর সাবেক মেয়র ও বর্তমান গৃহায়ন ও নগর উন্নয়ন মন্ত্রীকে নিয়ে ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার আগাম গুঞ্জন ছড়িয়েছে। বর্তমানে ৪১ বছর বয়স্ক জুলিয়ান চতুর্থ তরুণতম ভাইস প্রেসিডেন্ট হতে পারেন। তবে হিলারির রানিং মেট হবেন কিনা জিজ্ঞেস করা হলে তিনি বলেন, এ রকম কিছু হচ্ছে না।
টিম কেইন
মাংগার বলেন, লোকে যা চায় তাহল এলিজাবেথের তেজস্বিনী বৈশিষ্ট্য ও তরতাজা চেহারার জুলিয়ানের ক্যারিশমার সমন্বয়। ভার্জিনিয়ার সাবেক গভর্নর ৫৮ বছর বয়স্ক এন্টার টিম কেইন মার্কিন সিনেটে কাজ করছেন এবং পররাষ্ট্র সম্পর্ক ও সশস্ত্র বাহিনী কমিটিতে আছেন। দু’দলের পক্ষেই জনসমর্থন সমান (সুইং স্টেট) এমন রাজ্যে জনপ্রিয় কেইন স্বচ্ছন্দ ভাবে স্প্যানিশ বলতে পারেন এবং ২০০৮ সালে ওবামার রানিং মেট-এর সংক্ষিপ্ত তালিকায় ছিলেন।
মধ্যপন্থী গভর্নর
কিছু বিশ্লেষক যুক্তি দেখান যে, হিলারির হিস্পানিক ভোট বাধা, তার উচিত অস্থিতিশীল ভোট ব্লক অর্থাৎ সাদাদের ভোট পাওয়ার দিকে নজর দেয়া। মধ্যপন্থী মার্ক ওয়ার্নার (৬১) ভার্জিনিয়ার সাবেক গভর্নর ও বর্তমানে সিনেটর।
৬৫ বছর বয়স্ক টম ভিলসাক ৮ বছর আইওয়ার গভর্নর ছিলেন। এখন কৃষিমন্ত্রী।
চার্লি ক্রিস্ট (৫৯) সকল রিপাবলিকানের সবচেয়ে বড় যুদ্ধক্ষেত্র ফ্লোরিডার সাবেক গভর্নর।
রব পোর্টম্যান
ট্রাম্পের কাকে বাছাই করা উচিত, এনবিসির- এ প্রশ্নের জবাবে সাবেক রিপাবলিকান ভাইস প্রেসিডেন্ট ডন কোয়েল তাৎক্ষণিক ভাবে জবাব দেনÑ ওহাইওর ৬০ বছর বয়স্ক সিনেটর পোর্টম্যান। ট্রাম্পের বিপরীত, শান্ত স্বভাবের পোর্টম্যান মার্কিন বাণিজ্য প্রতিনিধি এবং জর্জ বুশের অধীনে ব্যবস্থাপনা ও বাজেট কার্যালয়ের পরিচালক ছিলেন।
নিউট গিংগ্রিচ
১৯৯৫ থেকে ১৯৯৯ পর্যন্ত প্রতিনিধি পরিষদের স্পিকার গিংগ্রিচ ২০১২ সালে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। তিনি কংগ্রেসের কর্মকা- সম্পর্কে বিপুল জ্ঞান দিতে পারবেন। ৭২ বছর বয়স্ক গিংগ্রিচ ট্রাম্পের নাম অনুমোদন করেন। তিনি ট্রাম্পের রানিং মেটের সম্ভাব্য প্রার্থী কিনাÑ ফক্স নিউজের এ প্রশ্নের জবাবে নাবাচক জবাব দেন।
বেন কারসন
ট্রাম্প রানিং মেট মনোনয়নে প্রেসিডেন্ট পদে তার দলের সাবেক মনোনয়ন প্রার্থী প্রতিদ্বন্দ্বীদের ৪০ শতাংশ সুযোগ দেবেন বলেছেন। ৬৪ বছর বয়স্ক অবসরপ্রাপ্ত নিউরোসার্জন এখন ট্রাম্পের ঘনিষ্ঠদের একজন এবং সম্ভাব্য ভাইস প্রেসিডেন্ট প্রার্থী খোঁজায় সাহায্য করার দায়িত্বে আছেন। প্রতিযোগিতায় একমাত্র আফিকান-আমেরিকান হিসেবে তিনি সংখ্যালঘু বিয়য়ে ট্রাম্পকে সাহায্য করতে পারেন।
জন কাসিচ
মাত্র এ মাসেই তিনি রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থীর মনোনয়ন লাভের দৌড় থেকে তিনি সরে দাঁড়ান। তিনি বলেছেন, তিনি ভাইস প্রেসিডেন্ট হতে আগ্রহী নন। ওহাইওর সাবেক গভর্নর ও সাবেক কংগ্রেস সদস্য কাসিচ (৬৪) ট্রাম্প শিবিরে অভিজ্ঞতা যোগ ও গুরুত্বপূর্ণ সুইং স্টেটে জয়লাভে সাহায্য করতে পারেন।
নারী গভর্নর
মহিলা ভোটারদের ব্যাপারে ট্রাম্প সমস্যায় আছেন। একজন মহিলা রানিং মেট লিঙ্গ বিতর্ক নিরসনে তাকে সাহায্য করতে পারে। তিনি সম্প্রতি ওকলাহোমার গভর্নর মেরি ফলিন (৬১) কে চমৎকার বলে আখ্যায়িত করেন। গত বছর রাজ্যের রাজধানী থেকে কনফেডারেট পতাকা অপসারণের নির্দেশ দিয়ে সাউথ ক্যারোলাইনার গভর্নর নিক্কি হ্যালি (৪৪) এক বিষময় বিতর্কের সৃষ্টি করেন। ভারতীয় অভিবাসীর মেয়ে হ্যালি গভীর ভাবে বিভক্ত অভিবাসন ইস্যুতে ট্রাম্পকে বিশ্বাসযোগ্যতা ধার দিতে পারেন। সূত্র ঃ এ এফ পি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন