বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ধর্মহীন শিক্ষানীতি বিষয়ে কোনো আপোষ করা হবে না

ইসলামী আন্দোলনের স্মারকলিপি কর্মসূচিতে নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ১৬ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হিন্দুত্ববাদ কায়েমের চক্রান্ত রুখে দিয়ে শিক্ষার সর্বস্তরে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করার দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঘোষিত মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল সারা দেশে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করেছে।
জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদানপূর্ব জমায়েতগুলোতে জেলা নেতৃবৃন্দ বলেন, ভারতের প্রেসক্রিপশন অনুযায়ী সংবিধান থেকে আল্ল­াহর উপর আস্থা ও বিশ্বাস তুলে দিয়ে ধর্মনিরপেক্ষতা স্থাপন করার পর সরকারের নীরবতার সুযোগে কতিপয় হিন্দু ও নাস্তিক সিলেবাসে পরিবর্তন এনে হিন্দুত্ব ও নাস্তিক্যবাদ কায়েমে উঠে পড়ে লেগেছে। দেশব্যাপী জেলায় জেলায় জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান কর্মসূচিতে জেলা নেতৃবৃন্দ নি¤েœাক্ত বিষয়গুলো অন্তর্ভুক্ত করে আমাদের সন্তানদের মুসলমানিত্ব ধ্বংস করে হিন্দুত্ব ও নাস্তিক্যবাদে নিয়ে যাচ্ছে। নেতৃবৃন্দ এসব বাতিলের দাবি জানিয়ে বলেন, ঈমান ও আমলের হেফাজতের স্বার্থে দেশবাসীকে সাথে নিয়ে সর্বাত্মক আন্দোলন গড়ে তোলা হবে। নেতৃবৃন্দ আরও বলেন, সিলেবাসে হিন্দুত্ববাদ লেখাসমূহ হচ্ছে: ০১। পঞ্চম শ্রেণী-স্বঘোষিত নাস্তিক হুমায়ূন আজাদ লিখিত ‘বই’ নামক কবিতা, যা মূলত মুসলমানদের ধর্মীয়গ্রন্থ পবিত্র কুরআনবিরোধী। ০২। ষষ্ঠ শ্রেণী-সংযুক্ত হয়েছে ‘লাল গরুটা’ ছোটগল্প, যা দিয়ে কোটি কোটি মুসলিম শিক্ষার্থীদের শেখানো হচ্ছে গরু হচ্ছে মায়ের মতো, তাই গরু জবাই ঠিক নয়, অর্থাৎ-হিন্দুত্ববাদ। ০৩। ষষ্ঠ শ্রেণী-অন্তর্ভুক্ত করা হয়েছে ভারতের হিন্দুদের তীর্থস্থান রাঁচি’র ভ্রমণ কাহিনী। ০৪। সপ্তম শ্রেণী-‘লালু’ নামক গল্পে মুসলিম ছাত্রছাত্রীদের শিক্ষা দেওয়া হচ্ছে কালিপুঁজা, পাঁঠাবলির নিয়মকানুন। ০৫। সপ্তম শ্রেণী-‘বাংলাদেশের হৃদয়’ নামক একটি কবিতা। যেখানে রয়েছে হিন্দুদের ‘দেবী দূর্গার প্রশংসা। ০৬। অষ্টম শ্রেণী-পড়ানো হচ্ছে হিন্দুদের ধর্মগ্রন্থ ‘রামায়ণ’-এর সংক্ষিপ্তরূপ। ০৭। নবম-দশম শ্রেণীতে প্রবেশে করেছে ‘আমার সন্তান’ নামক একটি কবিতা। কবিতাটি হিন্দুদের ধর্ম সম্পর্কিত ‘মঙ্গল কাব্যের অন্তর্ভুক্ত, যা দেবী অন্নপূর্ণার প্রশংসা ও তার কাছে প্রার্থনাসূচক কবিতা। ০৮। নবম-দশম শ্রেণী-অন্তর্ভুক্ত করা হয়েছে ভারতের পর্যটন স্পট ‘পালামৌ’-এর ভ্রমণ কাহিনী। ০৯। নবম-দশম শ্রেণী-পড়ানো হচ্ছে ‘সময় গেলে সাধন হবে না’ শিরোনামে বাউলদের বিকৃত যৌনাচারের কাহিনী। ১০। নবম-দশম শ্রেণী-‘সাকোটা দুলছে’ শিরোনামের কবিতা দিয়ে ৪৭-এর দেশ ভাগকে হেয় করা হয়েছে, যা দিয়ে কৌশলে ‘দুই বাংলা এক করে দেয়া’ অর্থাৎ বাংলাদেশকে ভারতের অন্তর্ভুক্ত হতে শিক্ষা দেওয়া হচ্ছে। ১১। নবম-দশম শ্রেণী-প্রবেশ করেছে ‘সুখের লাগিয়া’ কবিতা, যা হিন্দুদের রাধা-কৃঞ্চের লীলাকীর্তণ। অতএব এসকল লেখা মুসলমানের সন্তানদের প্রয়োজন নেই, তাই এগুলো অবিলম্বে সিলেবাস থেকে বাতিল করতে হবে।
উল্লেখ্য, অধিকাংশ জেলা সদরেই শান্তিপূর্ণ জমায়েত ও ডিসির কাছে স্মারকলিপি পেশ কর্মসূচি পালিত হয়েছে। কোথাও কোথাও পুলিশি বাধায় কর্মসূচি পালিত হয়েছে। যেসব জেলায় স্মারকলিপি পেশ হয়েছে সেগুলো হলো-ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, মাদারীপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ, শরীয়তপুর, শেরপুর, গাজীপুর, ফরিদপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ, মুন্সিগঞ্জ, টাঙ্গাইল, জামালপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম মহানগর, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, নোয়াখালী, কুমিল্ল­া। পূর্ব জেলাগুলো- চাঁদপুর, লক্ষ্মীপুর, ফেনী, বি’বাড়িয়া, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার। পশ্চিম- খুলনা, ঝিনাইদহ, যশোর, নড়াইল, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, রাজশাহী, জয়পুরহাট, বগুড়া, পাবনা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নওগাঁ, রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট, ঠাকুরগাঁও, দিনাজপুর, গাইবান্ধা, পঞ্চগড়, বরিশাল, ভোলা, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠী, বরগুনা।
ঢাকা জেলা
গতকাল সকাল ১১টায় রাজধানীর সদরঘাটস্থ বাহাদুর শাহ্ পার্কে জমায়েত শেষে ঢাকা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে। সংগঠনের ঢাকা জেলা সহ-সভাপতি আলহাজ সুলতান আহমদ খানের সভাপতিত্বে এবং জয়েন্ট সেক্রেটারি অধ্যাপক ডা. কামরুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠিত স্মারকলিপিপূর্ব জমায়েতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা জেলা সেক্রেটারি হাজী মো. শাহাদাত হোসেন, ইসলামী আইনজীবী পরিষদের সেক্রেটারি জেনারেল এ্যাডভোকেট লুৎফুর রহমান শেখ, এ্যাডভোকেট সর্দার মো. মনিক মিয়া, মুফতি আব্দুল করীম, মাওলানা জহিরুল ইসলাম প্রমুখ।
সমাবেশে শেষে একটি মিছিল জেলা প্রশাসক বরাবর রওয়ানা দিলে পুলিশ মিছিলের গতিরোধ করে দেয়। পরে ৭ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা জেলা প্রশাসক জনাব মো. সালাউদ্দিনের নিকট স্মারকলিপি প্রদান করেন। প্রতিনিধি দলে ছিলেন ঢাকা জেলা সহ-সভাপতি আলহাজ সুলতান আহমদ খান, সেক্রেটারি আলহাজ শাহাদাত হোসেন, ঢাকা মহানগর সেক্রেটারি মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, এ্যাডভোকেট মুহা. আবদুল মতিন, অধ্যাপক ডা. কামরুজ্জামন, এ্যাডভোকেট লুৎফুর রহমান শেখ, এ্যাডভোকেট মাওলানা মুহিব্বুল্লøাহ, এ্যাডভোকেট সর্দার মো. মনিক মিয়া।
নেতৃবৃন্দ বলেন, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণির জন্যে প্রণীত পাঠ্যপুস্তক থেকে ইসলামি ভাবধারার মুসলিম লেখকদের প্রবন্ধ ও গল্প-কবিতা বাদ দিয়ে নাস্তিক্যবাদী ও ব্রাহ্মণ্যবাদী ভাবাদর্শের রচনা, গল্প ও কবিতা যুক্ত করা হয়েছে উল্লে­খ করে এগুলো বাতিলের দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Akbor Hossin ১৬ মে, ২০১৬, ১১:৩৩ এএম says : 0
অবশ্যই মেনে নেয়া হবে না
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন