শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ-ভারত সেনাবাহিনীর যৌথ প্রশিক্ষণ টাঙ্গাইলে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

বাংলাদেশে ও ভারতের সেনাবাহিনীর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হবে বিশেষ প্রশিক্ষণ অনুষ্ঠান ‘সম্প্রীতি-৮’। বাংলাদেশে প্রশিক্ষণটিতে যোগ দিতে শুক্রবার ভারতীয় বিমান বাহিনীর বিশেষ এয়ারক্রাফট ‘আইএল-৭৬’ এ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে সে দেশের সেনাবাহিনীর ১৭০ সদস্যের দল। প্রশিক্ষণ চলবে ২ থেকে ১৫মার্চ পর্যন্ত। সেনাবাহিনীর একটি সূত্রে এসব তথ্য জানা গেছে।
সর্বপ্রথম ২০১১ সালে ভারতের আসাম রাজ্যে যৌথ এ প্রশিক্ষণটি শুরু হয়। এরপর থেকে দু’দেশই পালাক্রমে এর আয়োজন করে আসছে। এর আগে ২০১৮ সালে ভারতের মিজোরাম রাজ্যের ভৈরেংতে শহরে অবস্থিত কাউন্টার ইনসার্জেন্সি ও জঙ্গল ওয়ারফেয়ার স্কুলে এটি অনুষ্ঠিত হয়েছিল।
সূত্র জানায়, ৮ম বারের মতো অনুষ্ঠিত হওয়া এই প্রশিক্ষণ টাঙ্গাইলে অবস্থিত ‘বঙ্গবন্ধু সেনানিবাস ক্যান্টনমেন্টে’ অনুষ্ঠিত হবে। দুু’দেশের সেনাবাহিনীর মধ্যকার আন্তঃক্রিয়া ও সহযোগকে শক্তিশালী করাই এই প্রশিক্ষণটির মূল উদ্দেশ্য। একইসঙ্গে প্রশিক্ষণটির মাধ্যমে সন্ত্রাসবাদ মোকাবিলায় একে অপরের অভিজ্ঞতা থেকে নিজেদের আরও সমৃদ্ধশালী করে তুলবে তারা।
সেনাবাহিনীর এবারের আয়োজিত ‘স¤প্রীতি’ প্রশিক্ষণে প্রথমবারের মতো বন্যা ও ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগের সময়ে ত্রাণ ব্যবস্থাপনা ও এর প্রতিক্রিয়া ব্যবস্থার প্রশিক্ষণ পাবে। যৌথ এ প্রশিক্ষণটি দু’দেশের প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যকার শক্তিশালী সম্পর্কের প্রতীক। প্রশিক্ষণ শেষে ১৬ মার্চ একই এয়ারক্রাফটযোগে নিজ দেশে ফিরে যাবে ভারতীয় সেনাবাহিনীর দলটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন