বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বৈদেশিক ফোন কল থেকে রাজস্ব আয় কমেছে

সংসদে মোস্তাফা জব্বার

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বৈদেশিক ফোন কল থেকে ২০০৯-১০ থেকে ২০১৭-১৮ এই ৯টি অর্থ বছরে সরকার রাজস্ব আয় করেছে ১২ হাজার ৭৪৪ কোটি ২১ লাখ ১২ হাজার ১০২ টাকা। তবে এ খাত থেকে সরকারের আয়ের পরিমাণ কমেছে। ২০১৪-১৫ অর্থ বছরে দুই হাজার ৭৫ কোটি টাকা হলেও সর্বশেষ ২০১৭-১৮ অর্থ বছরে ৯০৮ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে।
গতকাল বৃহস্পতিবার রাতে সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে এ তথ্য জানান তিনি। সরকারী দলের এমপি নূরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি আরো জানান, বৈদেশিক কর বাবদ রাজস্ব আয় বাড়াতে সরকার তিনটি পদক্ষেপ গ্রহণ করেছে। এগুলো হচ্ছে- আন্তর্জাতিক ইনকামিং কল টার্মিনেশন রেট এক দশমিক ৭৫ থেকে দুই দশমিক ৫০ সেন্ট নির্ধারণ, ২০১৭-১৮ অর্থ বছরে ২৪টি অভিযান পরিচালিত হয়েছে। এই অভিযানে ১৫ হাজার ৪৭৬টি সিম জব্দ ও একই অর্থ বছরে সিম বক্স ডিটেকশন সিস্টেমের মাধ্যমে মোট ২০ লাখ ৫৮ হাজার ৩১৮টি সিম বন্ধ করা হয়েছে। একই বিষয়ে আওয়ামী লীগের এমপি মো.ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ভিওআইপি কার্যক্রমের সঙ্গে জড়িত থাকা টেলিকম কোম্পানিগুলোর কাছ থেকে জরিমানা বাবদ রাজস্ব আদায় করা হয়েছে ৮৬০ কোটি ৬০ লাখ টাকা। ৬টি কোম্পানির তথ্য তুলে ধরে তিনি জানান, গ্রামীণ ফোনের কাছ থেকে আদায় করা হয়েছে ৪১৮ কোটি ৪০ লাখ, রবি আজিয়াটার কাছ থেকে ১৪৫ কোটি, বাংলালিংকের কাছ থেকে ১২৫ কোটি, র‌্যাংকস টেলিকম লিমিটেডের কাছ থেকে পৃথক ভাবে ১৫০ কোটি ও ১৪ কোটি এবং পিপলস টেলিকমের কাছ থেকে ৮ কোটি ২০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
আওয়ামী লীগের আরেক সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশে বিশ^মানের আইটি পেশাজীবি তৈরির লক্ষ্যে সরকার তথা বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ আইটি ও আইটিএস সেক্টরে প্রায় ৬ হাজার ৮৬০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে মিড লেভেল ট্রেনিং প্রোগ্রামে র এক হাজার ৭২ জনকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত করা হয়। অন্যদিকে স্কিল ইনহানচমেন্ট প্রোগ্রামের মাধ্যমে প্রায় চার হাজার ৭৩৫ জনকে নিয়োগ দেওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন