ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

সোমালিয়ায় নিহত ১১

ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে এক শক্তিশালী বিস্ফোরণে কমপক্ষে ১১ ব্যক্তি নিহত হয়েছেন। আল-শাবাব দাবি করেছে, তাদের বৃহস্পতিবারের হামলার লক্ষ্যবস্তু ছিল মক্কা আল মুকাররমা হোটেল। তবে পুলিশের ভাষ্য, জঙ্গিরা একজন বিচারপতিকে হত্যার জন্য বোমার বিস্ফোরণ ঘটায়। পুলিশ কর্মকর্তা বলেন, বিস্ফোরণের পরই কমপক্ষে চার বন্দুকধারী আশপাশের ভবন ও দোকানে গুলিবর্ষণ করে। বিবিসি।


বিনামূল্যেই হোটেলে
ইনকিলাব ডেস্ক : ভারত-পাকিস্তানের চলমান উত্তেজনার ফলে কাশ্মীরে আটকা পড়েছেন বহু পর্যটক। তাদের বিনা খরচে থাকার সুযোগ দিতে দরজা খুলে দিয়েছেন উপত্যকার হোটেল মালিক থেকে সাধারণ মানুষ। হোটেল ব্যবসায়ী সংগঠনের নেতারা অতিথিদের কোনোভাবেই বিপাকে ফেলতে রাজি নন। এ ছাড়া আটকে পড়া পর্যটকদের জন্য এগিয়ে আসার কথা বলে ফেসবুকে পোস্টও দিয়েছেন অনেক সাধারণ কাশ্মীরি। এবিপি।

 

পা ধুয়ে বিপাকে
ইনকিলাব ডেস্ক : পরিচ্ছন্ন কর্মীদের পা ধুয়ে দিয়ে বিপাকে পড়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও বিজেপির দাবি, মহাত্মা গান্ধীর পর আর কোনো নেতা এভাবে নিজেকে সমর্পণ করেননি। তবে বিরোধীদের বক্তব্য, ভোটের মুখে এটা দলিতদের মন জয়ের চেষ্টা। গত সপ্তাহে তিনি উত্তরপ্রদেশে কুম্ভের সঙ্গমে স্নান সেরে গেরুয়া বসন পরে পূঁজা করেন। তারপর পাঁচ পরিচ্ছন্ন কর্মীর পা ধুয়ে দেন। এনডিটিভি।

 

ইসরাইলের যুদ্ধাপরাধ
ইনকিলাব ডেস্ক : গাজায় ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে গুলি চালিয়ে হত্যা করে ইসরাইল যুদ্ধাপরাধ করছে বলে জানিয়েছে জাতিসংঘ। গত বছর গাজায় ১৮৯ ফিলিস্তিনিকে হত্যা ও ছয় হাজারেরও বেশি আহত করে ইসরাইলের নিরাপত্তা বাহিনী যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের একটি নিরপেক্ষ তদন্ত দল এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে। এতে বলা হয়েছে, ফিলিস্তিনি হত্যার দায়ে ইসরাইলের নিরাপত্তা বাহিনীর বিচার হওয়া উচিত। গার্ডিয়ান।


যুক্তরাষ্ট্র ও তালেবান
ইনকিলাব ডেস্ক : কাতারে তালেবান প্রতিনিধিদের সঙ্গে গত তিন দিন ধরে চলা বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমি খলিলজাদ। গত সেপ্টেম্বর থেকে এই নিয়ে পঞ্চমবারের মতো তালেবানের সঙ্গে বৈঠকে বসেন তিনি। আলোচনা শুরুর আগে খলিলজাদ জানিয়েছিলেন যে এবার তিনি তালেবানের আরো কর্তৃত্বপূর্ণ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন। এ কথা বলে তিনি তালেবানের উপনেতা ও কাতার অফিসের প্রধান মোল্লা আব্দুল গনি বারদারের উপস্থিতির প্রতি ইংগিত দেন। এসএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন