শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রস্তুত পাক-ভারত সেনাবাহিনী

উত্তেজনা প্রশমনে জাতিসংঘ মহাসচিবের মধ্যস্থতার প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে আজ মুক্তি দেয়ার সিদ্ধান্ত হওয়া সত্তে¡ও উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে পাকিস্তান ও ভারতের সেনাবাহিনী। তারা যেকোনো অবস্থার জবাব দিতে প্রস্তুত। বৃহস্পতিবার দুই দেশের সেনা, নৌ ও বিমান বাহিনী এমন হুঁশিয়ারি দিয়েছে। পাকিস্তান দাবি করেছে, ভারতীয় সেনারা এদিন বেসামরিক লোকজনের ওপর গুলি করেছে। এতে নিহত হয়েছেন ৪ জন পাকিস্তানি। পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইং ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স (আইএসপিআর) পরিস্থিতি সম্পর্কে আপডেট বিবৃতিতে একথা বলেছে। এ খবর দিয়েছে অনলাইন ডন। এতে বলা হয়, ভারতীয় যেকোনো আগ্রাসন প্রতিহত করতে পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকায় সব নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়ে নিয়ন্ত্রণ রেখা বরাবর উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। এতে আরো বলা হয়, পাকিস্তান বিমান বাহিনী ও নৌবাহিনী রয়েছে পূর্ণ সতর্ক অবস্থায়। বিবৃতিতে আরো বলা হয়, কোটলি, খুইরাত্তা ও তাত্তা পানি সেক্টরে যুদ্ধবিরতি ক্রমাগত লঙ্ঘন করেছে ভারতীয় সেনারা। এর কার্যকর জবাব দিয়েছে পাকিস্তানি সেনারা। এতে ভারতীয় বাহিনী ও তাদের পোস্টে ক্ষয়ক্ষতির রিপোর্ট পাওয়া গেছে। ভারত বেসামরিক লোকজনের ওপর বেপরোয়া গুলি করেছে। এতে চারজন সাধারণ মানুষ শহীদ হয়েছেন। আহত হয়েছেন দু’জন। যেকোনো পরিস্থিতির জবাব দিতে প্রস্তুত রয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। ওদিকে একই রকম বিবৃতি দিয়েছে ভারতীয় সেনা, নৌ ও বিমান বাহিনী। বৃহস্পতিবার তারা প্রথমবার যৌথ ব্রিফিং করে। ভারতের এ তিন বাহিনীর যৌথ বিবৃতিতে বলা হয়, তারাও প্রস্তুত রয়েছে। ভারত থেকে কোনো প্ররোচনা দেয়া হলে তার জবাব দিতে উচ্চপর্যায়ে প্রস্তুত তারা। বিবৃতিতে বলা হয়, আমাদের সামরিক স্থাপনা টার্গেট করেছে পাকিস্তান। তারা ঘটনাটিকে উত্তেজিত করে তুলেছে। তারা যদি আরো প্ররোচণা দেয় তাহলে উত্তর দিতে আমরা প্রস্তুত। এ কথা বলেছেন মেজর জেনারেল সুরেন্দ্র সিং মাহাল। তিনি বলেন, আমরা নিয়ন্ত্রণ রেখা ও আন্তর্জাতিক সীমান্ত বরাবর কঠোর নজরদারি অব্যাহত রেখেছি। ভূমিতে স্থাপিত আমাদের আকাশ প্রতিরক্ষা বিষয়ক ব্যবস্থা উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। অপরদিকে, ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়ে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ। বৃহস্পতিবার তিনি উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষিতে গভীর উদ্বেগ প্রকাশ করে এ প্রস্তাব দেন। রেডিও পাকিস্তানকে উদ্ধৃত করে এ খবর প্রকাশ করেছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন। এতে বলা হয়, নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক বলেন, মহাসচিব গুতেরাঁ এরই মধ্যে কথা বলেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির সঙ্গে। তিনি ভারতের সঙ্গেও যোগাযোগ করছেন। ডুজাররিক বলেন, জাতিসংঘ মহাসচিব উভয়পক্ষের প্রতি জরুরি ভিত্তিতে উত্তেজনা কমিয়ে আনার পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য দায়িত্বশীলতার সঙ্গে পারস্পরিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে তা করার আহ্বান জানানো হয়েছে। ডন,এক্সপ্রেস ট্রিবিউন, এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
জি এম হাকিম ২ মার্চ, ২০১৯, ১:০৪ এএম says : 0
আলহামদুলিল্লাহ আল্লাহতালা আপনি ভারতীয় মুসলিম মাজলুম ভাইদের সাহায্য করুণ,,ও কাফের সন্ত্রাসী জালিম দের ধ্বংস করুণ,,জয় হো কাশ্মীর
Total Reply(0)
শেখ মারুফ ২ মার্চ, ২০১৯, ১:০৪ এএম says : 0
এই মহৎ কাজের জন্য মোদি ইমরান খানকে ধন্যবাদ দেওয়া উচিত ছিলো। যদিও মোদী অশিক্ষিত হলেও তার আশেপাশের লোক গুলো তো আর অশিক্ষিত না। ধন্যবাদ দেওয়ার দরকার ছিলো।।
Total Reply(0)
Jamshed Mazumder ২ মার্চ, ২০১৯, ১:০৫ এএম says : 0
"যে ব্যক্তি আত্নত্যাগ করতে পেরেছে, সে মারফতের দলভুক্ত হয়েছে এবং সে খোদাতত্ত্ব হাসিল করতে সক্ষম হয়েছে। যে আত্নত্যাগ করতে সক্ষম হয়নি, তার ভিতরে মারফতের নাম- গন্ধও নেই।"
Total Reply(0)
Ashik Ahammed ২ মার্চ, ২০১৯, ১:০৫ এএম says : 0
এত কাহিনী না কইরা বলিউডের কিছু মুভিযোদ্ধাকে পাকিস্তান পাঠাইলেই ত সব পাকিস্তানি সেনা মাইরা তাকে ছাড়ায়া নিয়া আসত।অক্ষয় যা দেখাইছিল মুভিতে।
Total Reply(0)
Chowdhury Tahmid ২ মার্চ, ২০১৯, ১:০৫ এএম says : 0
বাংলাদেশের পাইলটকে আটকায় রাখলে যদি মুক্তিপণ চাইতো, তাহলে সালামান মুক্তাদির,হিরো আলম, আর সানাইকে, মুক্তিপণ হিসাবে দিয়ে অরে ফিরিয়ে নিতাম!
Total Reply(0)
M Jewel Alam ২ মার্চ, ২০১৯, ১:০৬ এএম says : 0
পাকিস্তান দয়া করে পাইলটকে ফিরিয়ে দিল। আর মদি প্রচার করবে, পাইলটকে জীবিত ফিরিয়ে দিতে বাধ্য করেছে। অলরেডি এটাকে নিজের কৃতিত্ব বলে প্রচার শুরু করেছে ভারতীয় মিডিয়া!
Total Reply(0)
J Ahmed ২ মার্চ, ২০১৯, ১:০৭ এএম says : 0
যুদ্ধ কোন সমাধান নয়।শান্তি হলো সমাধান। পাকিস্তান ও ভারতীয় অধিবাসীদের কে জানাই আলোচনার মাধ্যমে যার যার লক্ষ্যতে পৌঁছের চেষ্টা করুন। যারাই যুদ্ধ বন্দী হিসাবে কোন সেনা বা সাধারণ মানুষ বন্দী হবে তাদের প্রতি সদাচারণ ও সর্বোচ্চ সন্মান প্রদর্শন করার। তাতে পক্ষদ্বয়ের জন্য উত্তম প্রতিদান আসবেই আশাবাদ ইনশাআল্লাহ। ২০১৯....
Total Reply(0)
Delower Hossain ২ মার্চ, ২০১৯, ১:০৭ এএম says : 0
পাইলটটা যদি পাকিস্তানে না পড়ে ভারতে পড়ত ভারতিয়রা তাকে এতক্ষনে শুটকি বানিয়ে দিত, কারন ভারতিয়তা পৃথিবীর সবচাইতে উগ্রবাদী জাতি।।
Total Reply(0)
Md Dewan Dewan ২ মার্চ, ২০১৯, ২:১৭ এএম says : 0
পুর্বেও বলেছিলাম ১০০% নিশ্চিত ভারত পাকিস্তানের সাথে যুদ্ধে যাওয়া দুরে থাক,ভারতীয় সেনারা সীমান্তের কাছেও যাবেনা, মুদির হুংকারে বিড়ালেেও লজ্জা পায় সবারই জানা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন