বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নবজাতকের নামেও ব্যাংকে একাউন্ট খোলা যাবে

প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ সব বয়সী শিশুদের ব্যাংক হিসাব খোলার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। স্কুল ব্যাংকিং কার্যক্রমের বিস্তার ঘটাতে এখন জন্মের পর থেকে ১৮ বছরের কমবয়সী শিশুদের নামেও স্কুল ব্যাংকিং হিসাব খোলা যাবে। মঙ্গলবার (২৬ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।
এতে বলা হয়, ব্যাংকিং জাতি গড়ে তুলতে বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে দেশে কার্যরত ব্যাংকগুলোকে স্কুল ব্যাংকিং কার্যক্রম শুরুর নির্দেশ দেয়। এ কার্যক্রম শুরুর পর গত পাঁচ বছরে ৬ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের প্রায় ৯ লাখ হিসাব খোলা হয়েছে।  এতে সঞ্চয়ের পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা। এর আগে স্কুল ব্যাংকিং কার্যক্রম জোরদার করতে গত বছরের নভেম্বরে আরও একটি নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।
সেখানে বলা হয়, স্কুল ব্যাংকিং হিসাব খোলা ও পরিচালনার জন্য সব ব্যাংককে একটি বার্ষিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে। স্কুল ব্যাংকিং নিয়ে একটি ব্যাংক আগামী এক বছরের জন্য যে লক্ষ্য ঠিক করবে, তা আগের বছরের ডিসেম্বরের মধ্যে ঠিক করে বাংলাদেশ ব্যাংককে জমা দিতে হবে।
শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিংয়ে আগ্রহী করে গড়ে তুলতে তফসিলি ব্যাংকের প্রতিটি শাখাকে বছরে কমপক্ষে একবার কর্ম এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে আর্থিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। সূত্র : ওয়েবসাইট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন