ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

চিটাগাং চেম্বারে অস্ট্রেলিয়ার বাণিজ্য প্রতিনিধিদল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৯, ৮:৫৭ পিএম

অস্ট্রেলিয়ার সফররত ৭ সদস্যবিশিষ্ট বাণিজ্য প্রতিনিধিদল আজ (শনিবার) বিকেলে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আালমের সাথে মতবিনিময় করেন। এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, অস্ট্রেলীয় বাণিজ্য প্রতিনিধিদলের নেতা কেভিন শাওয়ার, সদস্যবৃন্দ ইয়ান গোর্লি, টিম ও ব্রীন, জক ক্যামরন, কেনওয়েথ ক্রিকবাই, জিঅফ ওনিল, স্টিফেন ক্লিসন এবং অস্ট্রেলিয়ার ট্রেড কমিশনের কান্ট্রি ম্যানেজার মিনহাজ চৌধুরী উপস্থিত ছিলেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশে পবিত্র রমজানে প্রায় ৭০ হাজার মেট্রিক টনসহ সারা বছরে প্রায় দেড় লাখ মেট্রিক টন, ছোলা আমদানি হয়। যার শতকরা ৯০ ভাগ আসে অস্ট্রেলিয়া থেকে। তিনি মধ্যবর্তী ট্রেডারদের পরিবর্তে সরাসরি চাষীদের সাথে আমদানিকারকদের যোগাযোগের ওপর গুরুত্বারোপ করেন। চেম্বার সভাপতি উন্নত জাতের শস্য রফতানির বিষয়ে যতœবান হতে অস্ট্রেলিয়ার প্রতি তাগিদ দিয়ে বলেন, এর পাশাপাশি পণ্যের গুণগত মান অক্ষুন্ন রাখা এবং পুরনো ও নতুন শস্যের সংমিশ্রন যাতে না ঘটে সেদিকে দৃষ্টি দেয়ার অনুরোধ করেন।
অস্ট্রেলিয়ার প্রতিনিধিদলনেতা কেভিন শাওয়ার বাংলাদেশের ব্যবসায়ীদের চাহিদা, গুণগতমান, বৈচিত্র্য ইত্যাদি সম্পর্কে অবগত হওয়া এই সফরের অন্যতম উদ্দেশ্য বলে জানান। তিনি বলেন, বাংলাদেশ অস্ট্রেলিয়ার উল্লেখযোগ্য আমদানিকারক। এদেশের ব্যবসায়ীদের সাথে মতবিনিময়ের মাধ্যমে চাহিদা সম্পর্কে জেনে সে ধরনের শস্য উৎপাদনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আমদানিকারকদের অস্ট্রেলিয়ায় বিভিন্ন কৃষিক্ষেতে সশরীরে উপস্থিত হয়ে শস্যের গুণগতমান যাচাইয়ের আমন্ত্রণ জানান। তিনি ভবিষ্যতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন