শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বিজেপি এমপির তথ্য 

ইনকিলাব ডেস্ক : পাকিস্তান অধিকৃত কাশ্মীরে বিমানহামলায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি। কার্যত একথা স্বীকার করে নিলেন বিজেপির সংসদ সদস্য তথা কেন্দ্রীয় মন্ত্রী সুরেন্দ্র সিং আহলুওয়ালিয়া। শনিবার এক সাংবাদ সম্মেলনে তিনি সংবাদমাধ্যমে প্রকাশিত ক্ষয়ক্ষতির খতিয়ানের দায়িত্ব নিতে অস্বীকার করেন। জিনিউজ।


৫৪ ঘণ্টা পর
ইনকিলাব ডেস্ক : পাল্টাপাল্টি হামলায় উত্তপ্ত ভারত-পাকিস্তান সীমান্ত। তারই জেরে ৫৪ ঘণ্টা বন্ধ রাখার পর চারটি বিমানবন্দর চালু করেছে পাকিস্তান। তবে আগামী ৪ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে দেশটির বাকি সব বিমানবন্দর। শুক্রবার সিভিল এভিয়েশন অথরিটির (সিএএ) দেওয়া বার্তায় (নোট ফর এয়ারম্যান) করাচি আন্তর্জাতিক বিমানবন্দর, পেশওয়ার আন্তর্জাতিক বিমান বন্দর, কুয়েত্তা আন্তর্জাতিক বিমানবন্দর এবং ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দর ফের চালুর নির্দেশ দেওয়া হয়েছে। ডন।


হজ করার সুযোগ
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার বাসিন্দারা চার বছর পর অবশেষে হজ করতে যাওয়ার সুযোগ পেল। আজ রোববার মিসরের রাফা সীমান্ত দিয়ে গাজা থেকে এক দল ফিলিস্তিনি ওমরা পালন করতে যাচ্ছে সউদী আরব। এবছর সউদী আরব যে ৮০০ ফিলিস্তিনিকে হজের অনুমতি দিয়েছে, তাদেরই কয়েকজন প্রথম দফায় হজে যাচ্ছেন। ফিলিস্তিনের ধর্মমন্ত্রী ইয়ুসুফ ইদেইস গতমাসেই ইঙ্গিত দিয়েছিলেন, অবরুদ্ধ গাজার বাসিন্দারা হজে খুব শিগগীরই যেতে পারবেন। আনাদোলু।


সংসদে হাতাহাতি
ইনকিলাব ডেস্ক : আলজেরিয়ার বর্তমান প্রধানমন্ত্রী আব্দুল আজীজ বুতাফলিকা পঞ্চমবারের মতো নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয়ার পর দেশটির পার্লামেন্টে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে কঠিন মতানৈক্য দেখা দিয়েছে। বুধবার পার্লামেন্টে সরকারি ও বিরোধীদলের মন্ত্রীদের মধ্যে শুরু হওয়া বাকযুদ্ধ একপর্যায়ে হাতাহাতিতে রূপ নেয়। গত দুই মাসে এ নিয়ে দ্বিতীয়বারের মত এমন ঘটনা ঘটল। যে পরিস্থিতিতে সংসদ আর সংসদ থাকেনি। পরিণত হয়েছে মাছের বাজারে। আল-আরাবিয়্যাহ।


চূড়ান্ত অভিযান
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) সর্বশেষ গ্রামটিতে চূড়ান্ত অভিযান শুরু করেছে যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)। এক মুখপাত্র বলেছেন, “বাঘুজে সন্ত্রাসী (আইএস জঙ্গি) ছাড়া আর কিছু নেই।” এসডিএফ কয়েক সপ্তাহ ধরে সিরিয়ার পূর্বাঞ্চলের এ গ্রামটি দখল করে রেখেছে। এ গ্রামে নারী ও শিশুসহ কয়েক হাজার মানুষ আটকা থাকার কারণে এতদিন আইএস নির্মূল অভিযান শুরু করতে পারেনি এসডিএফ। এলাকাটি থেকে প্রায় ২০ হাজার মানুষকে একটি অস্থায়ী ক্যাম্পে সরিয়ে নেওয়ার পর এসডিএফ গ্রামটিতে এ অভিযানে নামল। রয়টার্স।


ভিসামুক্ত যাতায়াত
ইনকিলাব ডেস্ক : তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, অদূর ভবিষ্যতে রাশিয়ার সঙ্গে যাতায়াতে পারস্পরিক ভিসা ব্যবস্থা তুলে দিতে চায় তুরস্ক। তিনি বলেন, এ ব্যাপারে ইতোমধ্যেই পদক্ষেপ নেওয়া হয়েছে। অদূর ভবিষ্যতেই এর বাস্তবায়ন সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তুর্কি মন্ত্রী। মেভলুত কাভুসোগলুঅনুষ্ঠানে তুর্কি ব্যবসায়ীদের নানা উদ্যোগের প্রশংসা করেন মেভলুত কাভুসোগলু। তিনি বলেন, তুর্কি বাণিজ্যের প্রসার ঘটছে। বর্তমানে দুনিয়ার সর্বত্র তুর্কি পণ্য পাওয়া যায়। ইয়েনি সাফাক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন