শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংলাপের সম্ভাবনা ফের নাকচ ভারতের

জম্মু ও কাশ্মীর সীমান্তে পাল্টাপাল্টি গোলাবর্ষণ, হতাহত অনেক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

পাকিস্তানের সঙ্গে সংলাপের সম্ভাবনার বিষয়টি নাকচ করে দিয়েছে ভারত। সরকারি সূত্রের বরাত দিয়ে ভারতের কোনও কোনও সংবাদমাধ্যম শনিবার)এ খবর দিয়েছে বলে জানায় পার্সটুডে। এতে বলা হয়, ভারত সন্ত্রাসী হিসেবে যাদের চিহ্নিত করেছে তাদের বিরুদ্ধে বিশ্বাসযোগ্য এবং দৃষ্টিগ্রাহ্য ব্যবস্থা নেয়ার পরই কেবল পাকিস্তানের সঙ্গে সংলাপ হতে পারে। ভারতীয় সরকারি সূত্রগুলো বলেছে- এ পদক্ষেপ না নেয়া পর্যন্ত পাকিস্তানের সঙ্গে কোনও পর্যায়েই আলোচনার সম্ভাবনা নেই। পাক-ভারতের মধ্যে চলমান উত্তেজনা প্রশমনের বিষয়টি ইসলামাবাদের ওপর নির্ভর করছে বলেও নয়াদিল্লির পক্ষ থেকে দাবি করা হয়। কথিত সন্ত্রাসীদের বিরুদ্ধে পাকিস্তান কী ব্যবস্থা নেয় তার ওপর উত্তেজনা প্রশমন নির্ভর করছে বলে নয়াদিল্লি জানিয়েছে। আটক ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে পাকিস্তান মুক্তি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই নয়াদিল্লি এ মনোভাবের কথা জানায়। অপর এক খবরে বলা হয়, পাল্টাপাল্টি বিমান হামলায় উত্তেজনা বৃদ্ধির ধারাবাহিকতায় এবার কাশ্মীর সীমান্তে পাল্টাপাল্টি গোলাবর্ষণ করেছে ভারত ও পাকিস্তান। বিমান হামলা চালাতে গিয়ে আটক ভারতীয় পাইলটকে ফিরিয়ে দেওয়ার দিনে শুক্রবার রাতে দুই দেশই কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় পরস্পরের দিকে গোলাবর্ষণ করেছে। ভারতীয় কর্তৃপক্ষ দাবি করেছে শুক্রবার রাতে পাকিস্তানের ছোঁড়া গোলার আঘাতে দুই শিশু ও এক নারীসহ একই পরিবারের তিনজন নিহত ও অনেকে আহত হয়েছে। অপরদিকে পাকিস্তানি কর্তৃপক্ষের দাবি ভারতীয় গোলার আঘাতে কাশ্মীরের এক তরুণ নিহত ও তিন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে। বৃহস্পতিবার ভারতের সঙ্গে উত্তেজনা প্রশমনে সদিচ্ছার প্রতীক হিসেবে শুক্রবার রাত নয়টার কিছু পরে ওই পাইলটকে ভারতীয় কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করে পাকিস্তান। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, শুক্রবার গভীর রাতে কাশ্মীরের পুঞ্চ জেলার সালতোরি এলাকায় পাকিস্তানের গোলাবর্ষণে একই পরিবারের তিন সদস্য নিহত হয়েছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দার আনন্দকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি জানায় নিয়ন্ত্রণ রেখা বরাবর বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে পাকিস্তানের গোলাবর্ষণে আরও অনেকের আহত হওয়ার খবর জানা গেছে। সালতোরি ছাড়াও মানকোট, বালাকোট ও নওশেরা এলাকাতেও গোলাবর্ষণ হয়েছে বলে জানায় ভারতীয় কর্তৃপক্ষ। নিজস্ব সূত্রের বরাতে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে মানকোট, বালাকোট এবং সংশ্লিষ্ট এলাকায় সন্ধ্যা ছয়টার দিকে গোলাবর্ষণ শুরু করে পাকিস্তান। আর নওশেরা এলাকায় গোলাবর্ষণ শুরু হয় বিকেল চারটার কিছু পরে। তবে পাশ্ববর্তী উরি এলাকায় গোলাবর্ষণ শুরু হয় বেলা বারোটার দিকে। এসব গোলাবর্ষণে বেশ কয়েকজন আহত হওয়ার খবর দিয়েছে সংবাদমাধ্যমটি। ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Hazi Salim Sarker ৩ মার্চ, ২০১৯, ১:১৬ এএম says : 0
আমি ব্যাক্তিগত ভাবে সংলাপ বাতিলের এই সিদ্ধান্ত'কে সাধুবাদ জানাই । কারন আমি চাই , বাংলাদেশের গণতন্ত্র ধ্বংসের কারীগর মোদী চাড়াল'রা পাক + চীনা'দের হাতে নিশ্চিহ্ন হয়ে যাক ।
Total Reply(0)
Saiful Islam ৩ মার্চ, ২০১৯, ১:১৬ এএম says : 0
চা বিক্রয়তা মোদীসহ ভারতীয় উস্কানি দাতা মিডিয়া কর্মীদের ইমরান খানের কাছে রাজনৈতিক শিক্ষা নেওয়া খুব জরুরি। কারণ খান হামলার আগে পরে একই কথাবার্তা বলে আসছে যুদ্ধ সমাধান না সংলাপের মাধ্যমে কাশ্মীর ইস্যু সমাধান সম্ভব।
Total Reply(0)
Ali Akbar ৩ মার্চ, ২০১৯, ১:১৬ এএম says : 0
তাহলে আরো পাকিস্তানের হাতে মার খাও.
Total Reply(0)
Apurbo Mahmud ৩ মার্চ, ২০১৯, ১:১৬ এএম says : 0
এই হচ্ছে ইমরান খানের সাথে মোদীর পার্থক্য।
Total Reply(0)
Salman Ahmad ৩ মার্চ, ২০১৯, ১:১৭ এএম says : 0
ভারত নামের নিমকহারাম দেশ টা পুরা উপমহাদেশ কে অশান্ত করে রেখেছে..!!
Total Reply(0)
Mahdin Mahbub Taufiq ৩ মার্চ, ২০১৯, ১:১৭ এএম says : 0
নাকচ তো করবেই। সামনে মদির গদিচ্যুত হবার ভয় আছে না!!!নাকচ করে যদি সবার দৃষ্টিভঙ্গি নির্বাচন থেকে সরানো যায়
Total Reply(0)
সুদীপ্তা হৃদী ৩ মার্চ, ২০১৯, ১:১৮ এএম says : 0
যুদ্ধ থামিয়ে শান্তির পথে আসুন। যুদ্ধে সাধারন মানুষই মরে
Total Reply(0)
মোঃ কাওসার আহমেদ ৩ মার্চ, ২০১৯, ১:১৮ এএম says : 0
পাকিস্তানের কূটনৈতিক বিজয় । ভারত পরাজিত । ভারতীয় পাইলটকে মুক্তি প্রদান করে ভারতীয় মিথ্যাচারের দাঁত ভাঙ্গা জবাব দিয়ে প্রশংসা পেলেন ইমরান খান । নিন্দিত হলেন জালিম হিন্দুরা ।
Total Reply(0)
ash ৩ মার্চ, ২০১৯, ৭:৪৩ এএম says : 0
IMRAN KHAN PAKISTANER PM ! SEEM S HE IS GOOD MAN, BUT I THINK HE IS VERY SOFT & BIT GUTTLESS PERSON, IF LITTLE THINGS HAPPEN HE SCREAM LIKE PLS HELP MEEEEEEEEE PLS HELP MEEEEEEEEEE LIKE THAT PERSON ! PM OF A COUNTRY SHOULDNT BE LIKE THAT !! LIKE PLS MODI BE PEACE NOT WAR PLS PLS RANG HIM MANY TIMES BUT MODI DID NOT TALK TO HIM (WHAT A SHAME) IMRAN SEND THAT INDIAN PILOT , OK THATS GOOD BUT I THINK THAT WAS SOO SOON. AS A PM HE SHOULD HAVE STRONG PERSONALITY, NOT LIKE HIJJRA
Total Reply(0)
আবু আব্দুল্লাহ ৩ মার্চ, ২০১৯, ৮:৫৫ এএম says : 0
হিন্দুরা ভালোই করেছে কারণ তাদের জন্য দরকার ডান্ডা সেটা হল পাকিস্তানের ডান্ডা
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন