বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তান সেনাবাহিনীর লেখা মর্মস্পর্শী চিঠি অভিনন্দনের ছেলেকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

পাকিস্তানে হামলা চালাতে গিয়ে ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানের মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছিল। বিমানটি ভূপাতিত হয় আজাদ কাশ্মীরে। ওই বিমানের পাইলট অভিনন্দন পাকিস্তানে আটক হন।
গত শুক্রবার রাতে পাকিস্তান সরকার পাঞ্জাবের ওয়াঘা সীমান্ত পথে তাকে মুক্তি দেয়। অভিনন্দন নিজ দেশের মাটিতে ফিরে যাওয়ার সময় তার কাছে একটি চিঠি দেয়া হয়। পাকিস্তান সেনাবাহিনী চিঠিটি লিখেছে তার ছেলের কাছে। ওই চিঠিটি অনুবাদ করে তুলে ধরা হলো।
এই ছোট বানি!!
অভিনন্দন তোমাকে। বাবাকে খুব শিগগিরই জড়িয়ে ধরতে পারবে। আমরা তোমার কাছে তাকে উপহার হিসেবে পাঠিয়েছি। তিনি তোমার মতো কতজনকে যে বোমা মেরে ফেলতে এখানে এসেছিলেন, সেগুলো আমরা বিবেচনা করছি না।
বানি শোনো!! তোমার কাছে আমার একটি অনুরোধ আছে। তিনি যখন তোমার কাছে ছুটে গিয়ে তোমাকে শক্তভাবে জড়িয়ে ধরবে। তখন দয়া করে আমাদের পক্ষ থেকে তাকে কয়েকটি প্রশ্ন করো। বাবা কাশ্মীরি শিশুদেরকে কি আমার মতো তাদের বাবাদের সাথে সুখে থাকার অধিকার নেই? তাকে জিজ্ঞাসা করো, তারা যদি দাঙ্গাবাজ লোকদের কাছে তোমাকে ছেড়ে দিত, তবে কী হতো? তার কাছে জানতে চেয়ো, যুদ্ধ আর ঘৃণার মূল্য কত? তাকে জিজ্ঞেস করো, বেশি শক্তিশালী কোনটি ঘৃণা না ভালোবাসা? তার কাছে জানতে চেয়ো, কোনটা বেশি সুন্দর জীবন না মৃত্যু?
আমরা অবশ্যই তোমাকে এসব প্রশ্নের জবাব দেব। সুখে থাকো ছোট্ট বানি। আমরা আশা করি, তুমি একদিন ক্ষেপণাস্ত্র আর বোমার বদলে হাতে ফুল নিয়ে বাবার সাথে আমাদের দেশে আসবে।
আর একটি কথা, আমরা তোমাকে প্রতিশ্রুতি দিচ্ছি, আমরা কাউকেই কোনোভাবেই তোমার হাসি কেড়ে নিতে দেব না। আমাদের ভূমিকে ধ্বংস করতে দেব না। বাবার সাথে সুখে থাকো। সহৃদয় ভালোবাসার সাথে নিও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
Mainul Islam ৩ মার্চ, ২০১৯, ১:১৩ এএম says : 0
সন্তান ফেরত দেওয়ার ঘোষনার পর অভিনন্দনের মায়ের অনুভূতিঃ "ইমরান খাঁন পাকিস্তানের প্রধানমন্ত্রী না হয়ে ভারতের প্রধান মন্ত্রী হলে,ভারতের কতোই না কল্যান হতো।" ইমরান খাঁনের জন্য প্রাণ ভরে দোয়া করে বললেনঃ "মুসলিমরা এমনি হয় বুঝি..!" প্রতিটি মায়ের কাছেই সন্তানের জীবনের চেয়ে বড় কিছুই হতে পারে না
Total Reply(1)
sagor ৩ মার্চ, ২০১৯, ১০:৩৬ এএম says : 4
Hello,Hindu country prime minister how can be Hindu country prime minister? stupid thinking. do you agree to be make PM in Bangladesh any one from Hindu, this is in bd constitution restricted for minor. India is most foolish of the world so that their president sometimes makes from minor . Give oil first your head then think about others.
Saiful Islam ৩ মার্চ, ২০১৯, ১:১৩ এএম says : 0
চা বিক্রয়তা মোদীসহ ভারতীয় উস্কানি দাতা মিডিয়া কর্মীদের ইমরান খানের কাছে রাজনৈতিক শিক্ষা নেওয়া খুব জরুরি। কারণ খান হামলার আগে পরে একই কথাবার্তা বলে আসছে সংলাপের মাধ্যমে কাশ্মীর ইস্যু সমাধান সম্ভব।
Total Reply(0)
Md Jahid ৩ মার্চ, ২০১৯, ১:১৩ এএম says : 0
পাকিস্তান মানবতার পরিচয় দিয়েছে ভারতের পাইলটকে ফেরত দিয়ে।
Total Reply(0)
Md Sharif ৩ মার্চ, ২০১৯, ১:১৪ এএম says : 0
লেখাটা খুব ভালো লাগলো। তবে ১৯৭১ সালে পাক বাহিনীরা অামাদের উপর কি নিষ্ঠুর অত্যাচার চালিয়ে ছিল। অাজ অাবার ভারতীয়রা কাস্মীরী ভাইবোনদের প্রতি অত্যাচারের স্টীম রোলার চালায়।চীনের উইঘুরে, সিরিয়ায় মুসলিমরা অাজ অত্যারের শীকার।অারাকান মুসলিমদের অবস্থা তো অারও নাজুক।হে অাল্লাহ পৃথিবীতে শান্তির ফায়সালা করে দাও।অার অামাদের জন্য এমন একজন শাসক নিযুক্ত করো যিনি অামাদেরকে তোমার বাণী (কুরআন
Total Reply(0)
Nazmul Haque ৩ মার্চ, ২০১৯, ১:১৪ এএম says : 0
সত্যই সর্বকালের সেরা চিঠি এর চাইতে আর nice চিঠি পড়ার সুযোগ হবেনা,,,,,
Total Reply(0)
Faria Anam Faria Anam ৩ মার্চ, ২০১৯, ১:১৪ এএম says : 0
খুবই ভালো লাগলো চিঠিটা,দোয়া করি যেন ইন্ডিয়ার অন্ধ চোখে কিছুটা হলেও আলো ফিরে আসে ۔۔۔
Total Reply(0)
Muhammad Tuhin ৩ মার্চ, ২০১৯, ১:১৫ এএম says : 0
ai holo pakistan. love u pakistan
Total Reply(0)
MD. SAFIQUL ISLAM ৩ মার্চ, ২০১৯, ৪:৪৮ এএম says : 0
ছোট্ট বানীর জন্য অসাধারণ একটা চিঠি।
Total Reply(0)
Ahmed ৩ মার্চ, ২০১৯, ১০:৫৮ এএম says : 0
Islam teaches us to be more mild, sober, honest and civilized nation.
Total Reply(0)
মোঃ আবু তাহের ৩ মার্চ, ২০১৯, ১২:২৫ পিএম says : 0
মুসলিমদের উ্ত্তম চরিত্রের পরিচয়, পৃথিবীবাশীরা মুসলমানদের সম্র্পকে যা যানে তা ঠিক না। এট্ িমুসলমানদের আসল পরিচয়। ছোট বানির কাছে িএর চেয়ে স্রষ্ট উপহার আর হয় না। কাশ্মীর এর প্রতিটি শিশুর এমন ভাবে বেচে থাকার অধিকার রয়েছে। ভারতীয় প্রশাসনদের শিক্ষানেয়া উচিত। এমরান খান উত্তম চরিত্রের নেতা।
Total Reply(0)
Najim Uddin ৩ মার্চ, ২০১৯, ১২:৩২ পিএম says : 0
মুসলিমদের কাছ থেকে শিক্ষা নাও
Total Reply(0)
Jakir Ahmed Razu ৩ মার্চ, ২০১৯, ১২:৩৪ পিএম says : 0
লেখাটা পাঠ করে মনে হলো প্রতিটি মুসলমান যদি এমনভাবে শত্রুদের শিক্ষা দিতো তাহলে মুসলমানদের ভাবমূরতী বিশ্বে অনেক উজ্জ্বল হতো।
Total Reply(0)
Harun bin gazi ৩ মার্চ, ২০১৯, ১:২২ পিএম says : 0
এক অসাধারণ চিঠি
Total Reply(0)
munir ৮ মার্চ, ২০১৯, ৩:১৮ পিএম says : 0
পাকিস্তান মানবতার পরিচয় দিয়েছে ভারতের পাইলটকে ফেরত দিয়ে।
Total Reply(0)
shoumen ৯ মার্চ, ২০১৯, ১২:২০ পিএম says : 0
We also FORGIVE 93,000 soldiers & return to PAKISTHAN . I M proud of my country. ........................................... ........................................... GOOD PEOPLE HAVE GOOD MIND.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন