বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৬ সপ্তাহ পরও ‘ইয়েলো ভেস্ট’ প্রতিবাদে উত্তাল ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৯, ৮:৩০ পিএম

একগুচ্ছ দাবিতে চলা ফ্রান্সের গণবিক্ষোভে ১৬ সপ্তাহে পড়ল। স্থানীয় সময় শনিবার দেশজুড়ে বিভিন্ন স্থানে কমক্ষে ৫০০০ বিক্ষোভকারী পথে নেমে বিক্ষোভ দেখায়। নান্তেসে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিসের ধস্তাধস্তি শুরু হলে টিয়ার গ্যাসের শেল ফাটায়, জলকামান দাগে এবং শূন্যে গুলি ছোড়ে পুলিস। সেখানে নয়জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। প্যারিসের রাস্তায় জড়ো হয়েছিল কমপক্ষে ১৩০০ বিক্ষোভকারী। প্যারিসে এক বিক্ষোভকারী রাবার বুলেটে জখম হয়েছেন।
তবে ফ্রান্সের অভ্যন্তরীণমন্ত্রীর দাবি, প্রথম দফায় ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভে কমপক্ষে তিন লক্ষ মানুষ যোগ দিলেও এখন তা কমে দাঁড়িয়েছে ৪১,৫০০–র কাছাকাছি। বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিস আগ্নেয়াস্ত্র ব্যবহার করছে। ফরাসি পুলিসের পাল্টা দাবি, তারা ৪০ মিলিমিটার রাবার প্রজেক্টাইল ব্যবহার করছে, যেগুলি প্রাণ হানিকারক নয়। ফরাসি পার্লামেন্টের এক সদস্য অভিযোগ করেছেন পুলিস তার উপর লাঠিচার্জ করেছে। বিক্ষোভ হয়েছে নিশে, লিলে এবং স্ট্র‌্যাসবোর্গেও। বেশিরভাগ জায়গাএই বিক্ষোভকারীদের হঠাতে টিয়ার গ্যাস এবং জলকামান ব্যবহার করেছে পুলিস।
শুক্রবারও বিক্ষোভকারীদের শান্ত থাকার আবেদন জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখো। জীবনযাপনের খরচ মেটাতে ১১.২ বিলিয়ন মার্কিন ডলার দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। এছাড়া পেনশনভোগীদের কর ছাঁটাই, কম রোজগারকারীদের জন্য আয় বৃদ্ধির কথাও ঘোষণা করেছেন প্রেসিডেন্ট।
গত ১৭ নভেম্বর জ্বালানির কর বৃদ্ধির প্রতিবাদে প্রথম বিক্ষোভ শুরু করেন গাড়িচালকরা। ফ্রান্সে গাড়িচালকরা ইউনিফর্ম হিসেবে হলুদ রঙের জ্যাকেট পরেন। সেজন্যই এই বিক্ষোভের নাম হয় ‘ইয়েলো ভেস্ট’ প্রতিবাদ। পরে ম্যাখো। বর্ধিত কর ছেঁটে ফেলেন। ডিসেম্বরে নূন্যতম আয় মাসে ১০০ ইউরো করার কথাও ঘোষণা করেন। কিন্তু নূন্যতম আয়ে ২০ শতাংশ আয় বৃদ্ধি, কর সংস্কার, নারী–পুরুষের সমান বেতন, পরিবেশ সংরক্ষণ এবং জন পরিষেবায় উন্নয়নের দাবিতে এরপরই অগ্নিগর্ভ হয়ে ওঠে ফ্রান্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন