শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আইইবি’র ৫৯তম কনভেনশন সমাপ্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর চারদিন ব্যাপী ৫৯ তম জাতীয় কনভেনশন শেষ হয়েছে। গতকাল বিকালে রাজধানীর রমনায় আইইবি প্রঙ্গনে এই সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ৫৯ তম জাতীয় কনভেনশনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংদসের বিরোধীদলীয় উপ-নেতা প্রকৌশলী জি এম কাদের।
প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংদসের বিরোধীদলীয় উপ-নেতা জি এম কাদের বলেন, দেশের উন্নয়নে প্রকৌশলীদের বড় অবদান রয়েছে। ভবিষ্যতে উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে এবং উন্নত দেশ গঠনে প্রকৌশলীদের আরও বড় ভূমিকা পালন করতে হবে। ভূমি, পুকুর এবং প্রাকৃতিক সৌন্দর্য বাংলাদেশের অন্যতম প্রধান সম্পদ। এসব সম্পদ কোন উন্নয়ন কাজের কারণে যাতে নষ্ট হয়ে না যায় সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে প্রকৌশলীদের প্রতি আহবান জানান তিনি।
তিনি বলেন বলেন, আমরা যখন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলাম, তখনও দেখেছি বড় বড় উন্নয়ন প্রকল্পে নন-টেকনিক্যাল লোক বসিয়ে রাখা হতো। সেসময়ও আইইবি এসব নিয়োগের প্রতিবাদ জানাতো। এখনও একই অবস্থা বিরাজ করছে। এ অবস্থা চললে টেকসই উন্নয়ত বাধাগ্রস্থ হবে। এসময় দেশের প্রকৌশলীদের সমস্যাগুলো নিয়ে জাতীয় সংসদে কথা বলার আশ্বাস দেন তিনি।
এর আগে দুপুরে আইইবির সেমিনার রুমে ৫৯তম কনভেনশন উপলক্ষে জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নতদেশে রূপান্তরের লক্ষ্যে কাজ করে যাচ্ছে শেখ হাসিনা সরকার। আর সে কাজগুলো দক্ষহাতে বাস্তবায়নে বড় ভূমিকা পালন করতে হবে প্রকৌশলীদের। স্বনির্ভর বাংলাদেশ গড়ে তোলার সংগ্রামে আমরা সব ক্ষেত্রে স্বনির্ভর হতে চাই। দেশের যোগ্য প্রকৌশলী থাকলে বাইরের প্রকৌশলী এনে কাজ করাবো না। যেটা এখন অনেক ক্ষেত্রে বাধ্য হয়ে করাতে হচ্ছে।
আইইবির ৫৯তম কনভেনশনের সমাপনী দিনের দুটি পর্বেই সভাপতিত্ব করেন, আইইবির প্রেসিডেন্ট ও আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী মোঃ আবদুস সবুর। স্বাগত বক্তব্য রাখেন আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, আইইবির ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী ওয়ালিউল্লাহ সিকদার, সম্পাদক শাহাদাত হোসেন শিবলু প্রমুখ। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন