ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের নবম ক্ষমতাধর দেশ সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৯, ১২:৪৮ এএম

বিশ্বের ক্ষমতাধর দেশের তালিকা প্রকাশ করেছে মার্কিন সাময়িকী বিজনেস ইনসাইডার। মার্কিন ওই সাময়িকীতে প্রকাশিত তালিকায় প্রথম দশটি দেশের মধ্যে নবম স্থানে রয়েছে সউদী আরব। দেশটির রাষ্ট্রীয় দৈনিক আরব নিউজের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।
দৈনিক আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, মার্কিন সাময়িকী বিজনেস ইনসাইডার ক্ষমতাধর দেশের যে তালিকা প্রকাশ করেছে তাতে বিবেচনায় রাখা হয়েছে রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব। নতুন এ তালিকায় ক্ষমতাধর ১০টি দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।
সউদী আরবের নাম তালিকায় নবম স্থানে রাখা প্রসঙ্গে সাময়িকীটি তাদের বর্ণনায় বলেছে, সউদী হলো মধ্যপ্রাচ্যের জায়ান্ট। তাছাড়া দেশটির অর্থনীতির মূল চালিকাশক্তি হলো তেল। কেননা বিশ্বের সবচেয়ে বড় তেল রফতানিকারক এই দেশটি থেকে বেশিরভাগ দেশ তেল ক্রয় করে।
সউদী আরবের ক্ষমতাধর দেশের তালিকায় থাকার আরেকটি বড় কারণ হলো পবিত্র মক্কা ও মদিনা। গোটা বিশ্বের কোটি কোটি মুসলিম হজ পালনের জন্য প্রতিবছর সউদী আরবে যায়। তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে রাশিয়া, চীন, জার্মানি এবং যুক্তরাজ্য। তালিকায় ষষ্ঠ থেকে দশম স্থানে রয়েছে যথাক্রমে ফ্রান্স, জাপান, ইসরায়েল, সউদী আরব ও দক্ষিণ কোরিয়া। তাছাড়া সংযুক্ত আরব আমিরাত রয়েছে একাদশ স্থানে।
বিজনেস ইনসাইডার জরিপটি পরিচালনা করে মূলত কোনো দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাব বিবেচনায় রেখে। তাছাড়া গোটা বিশ্বে দেশগুলোর যে মিত্র আছে তাদের শক্তি-সামর্থ্য, সামরিক শক্তি আর সংশ্লিষ্ট দেশের নেতারা আন্তর্জাতিক বিষয় নিয়ে কীভাবে প্রতিক্রিয়া দেখান কিংবা কতটা প্রভাব খাটাতে পারেন তাও বিবেচনা করা হয়।
ক্ষমতাধর দেশ নির্বাচনের প্রক্রিয়ার অংশ হিসেবে পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ইউএস নিউজ ও ওয়ার্ল্ড রিপোর্টের যৌথ উদ্যোগে এই জরিপমূলক গবেষণাটি পরিচালিত হয়। বিশ্বের ৮০টি দেশের প্রায় ২০ হাজার মানুষের মতামতের ভিত্তিতে তালিকাটি তৈরি করেছে বিজনেস ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন