বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কঠিনতম পরীক্ষায় সুলশার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

প্রিমিয়ার লিগে ১২ ম্যাচে এখনও অজেয় ওলে গানার সুলশারের ম্যানচেস্টার ইউনাইটেড। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ যে ভিন্ন এক প্রতিযোগিতার নাম তা বুঝেছেন সুলশার। ওল্ড ট্রাফোর্ডে আপৎকালীণ কোচের দায়ীত্ব পালন করতে এসে ১২তম ম্যাচে এসে পরাজয়ের স্বাদ পান নরওয়ের এই কোচ। সেটা চ্যাম্পিয়ন্স লিগেই। আজ পাচ্ছেন সেই পরাজয়ের তিক্ততা ভুলবার সুযোগ।

তবে কাজটা হিমালয় ডিঙিয়ে আসার মতই কঠিন। পিএসজির মত দলের বিপক্ষে তাদেরই মাঠে ৩-০ গোলের লক্ষ্য। কিলিয়ান এমবাপের গতির কাছে একবার পরাজিত হলেই যে লক্ষ্যটা হয়ে যাবে ৪-২! হিমালয় ডিঙানোর মত কঠিন নয় তো কী!

আক্রমণভাগের প্রধান দুই তারকা নেইমার ও এডিনসন কাভানির অনুপস্থিতির পরও ফরাসি চ্যাম্পিয়নরা এগুচ্ছে দুর্বার গতিতে। ইউরোপিয়ান প্রতিযোগিতায় শেষ ষোলোর প্রথম লেগে সুলশারের অজেয় ম্যান ইউকে তাদেরই মাঠে ২-০ গোলে হারিয়ে আসে তারা। গোল করেন প্রেসনেল কিম্পেম্বে ও কিলিয়ান এমবাপে। প্রথম লেগে ঘরের মাঠে ২-০ গোলে হারের পর ৩৪ দলের কেউই এর আগে ঘুরে দাঁড়াতে পারেনি। কঠিন এই কাজটিই করতে হবে রেড ডেভিলদের। এমন কঠিন পরিস্থিতিতে তারা আবার দলে পাচ্ছে না মিডফিল্ডের কারিগর পল পগবাকে। প্রথম লেগে লাল কার্ড দেখায় এক ম্যাচ নিষিদ্ধ রয়েছেন ফরাসি বিশ্বকাপজয়ী তারকা।

তাছাড়া ইনজুরির থাবায় সুলশারের দলটা হয়ে পড়েছে আরো কাবু। ১৩ ফেব্রæয়ারি প্রথম লেগের ম্যাচে প্রথমার্ধেই চোট নিয়ে উঠে যান অ্যান্থনি মার্শিয়াল ও জেসে লিঙ্গার্ড। দুজনের কেউই এখনো ফেরেননি। একই কারণে দলের বাইরে অ্যান্তনিও ভ্যালেন্সিয়া, ডার্মিয়ান, আন্দের হেরেইরা, নিমানজা মাটিচ ও হুয়ান মাতা। গত সাউদাম্পটন ম্যাচে ইনজুরিতে পড়েন আরেক আক্রমণভাগের খেলোয়াড় অ্যালিক্সেস সানচেসও। গতকাল জন্মদিন পালন করা ফ্রেডকে আজ তাই সেন্ট্রাল মিডফিল্ডে দেখা যেতে পারে। মার্শিয়াল, সানচেস ও ফিল জোন্সের ফেরার সম্ভবনা অবশ্য উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এমন করুণ দশায় দলকে উদ্বুদ্ধ করতে সঙ্গে যাচ্ছেন দলটির কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন।

পিএসজির মাঠে কাজটা যে কঠিন সেটা মানছেন সুলশারও। তবে সেটা যে অসম্ভব নয় সেটাও বিশ্বাস করেন তিনি। যে কারণে প্যারিসের উদ্দেশ্যে দেশত্যাগের আগে বলেন, ‘লড়াই ছাড়া আমরা সেখানে শুধু যাওয়ার জন্যে যাচ্ছি না। আমরা সেখানে যাচ্ছি এবং ম্যাচটা আমরা উপভোগ করতে চাই। আমরা জানি এটা ভিন্ন একটা যায়গা এবং ওল্ড ট্রাফোর্ডে তারা ভালো খেলেছে। এটা তাই আমাদের ছেলেদের জন্য কঠিন চ্যালেঞ্জ হতে যাচ্ছে।’

টমাস টুখেলের এই পিএসজি দুর্দান্ত। ২৬ ম্যাচে ৭১ পয়েন্ট অর্জন করে লিগ ইতিহাসে রেকর্ড গড়েছে দলটি। ঘরের মাঠ স্টেডি ডি প্রিন্সেসে শেষ ২১ ম্যাচে জয় ১৯টিতে, অন্য দুই ম্যাচে একটি করে হার ও ড্র। সর্বশেষ আট লিগ ম্যাচেই জিতেছে তারা। এমবাপে তো দুর্দান্ত ফর্মে রয়েছেনই, দলে নেইমারের অনুপস্তিতিতে বুঝতে দিচ্ছেন না অ্যাঞ্জেল ডি মারিয়াও। আজকের ম্যাচে মাঠে ফেরার সম্ভবনা রয়েছে কাভানির। বড় ধরণের অঘটন না হলে তাই ২০১৬ সালের পর আবারো শেষ আটে উঠতে যাচ্ছে পিএসজিই।
একই রাতে পোর্তোর এস্তাদিও দো দ্রাগাওতে মাঠে নামবে পর্তুগিজ দল পোর্তো ও সেরি আর দল রোমা। প্রথম লেগে ঘরের মাঠে ২-১ গোলে জেতে রোমা। তবে প্রতিপক্ষের মাঠে মূল্যবান এক গোল পেয়ে যাওয়ায় আজ নিজেদের মাঠে একটি গোল করতে পারলেই ২০১৫ সালের পর আবারও প্রতিযোগিতার শেষ আটে উঠে যাবে ইকাস ক্যাসিয়াসের দল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন