ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

খেলাধুলা

কোহলির ম্যাচ জিতলো ভারত

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

বিরাট কোহলির মাইলফলক ছোঁয়া সেঞ্চুরিতেও মাত্র ২৫০ রানে গুটিয়ে গেল ভারত। সেই ম্যাচও উত্তেজনা ছড়ালো শেষ ওভারে এসে। ২ উইকেট হাতে রেখেও ১১ রানের হিসেব মেলাতে পারেনি অস্ট্রেলিয়া। সফরকারীরা ৩ বল আগেই ২৪২ রানে গুটিয়ে গেলে ৮ রানে রোমাঞ্চকর জয়ে ৫ ম্যাচের সিরিজে ২-০তে এগিয়ে গেল স্বাগতিকরা। ম্যাচটি যে ছিল কোহলির, এমন ম্যাচ হেরে গেলে কি চলে!

গতকাল নাগপুরে দ্বিতীয় ওয়ানডেতে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এই সেঞ্চুরির পথে তিনি অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ৯ হাজার রানের রেকর্ড গড়েছেন। শুরুতেই রোহিত শর্মার বিদায়ের পর দ্বিতীয় ওভারে ব্যাট হাতে নামতে হয়েছিল কোহলিকে। এক প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পড়লেও অন্য প্রান্ত আগলে রেখে রান করে গেছেন কোহলি। ৪৮তম ওভারে আউট হওয়ার আগে ১২০ বলে ১০ চারে করেছেন ১১৬ রান। বাকিদের আসা যাওয়ার মাঝে অধিনায়ককে কিছুটা সঙ্গ দিতে পেরেছেন কেবল বিজয় শঙ্কর (৪৬)। দু’জনের ৮১ রানের জুটিতেই শেষ পর্যন্ত সবক’টি উইকেট হারিয়ে আড়াইশ’ ছোঁয়া সংগ্রহ পায় ভারত। ৪ উইকেট নেন প্যাট কামিন্স, দুটি অ্যাডাম জাম্পার। একটি করে শিকার কোল্টার-নাইল, গ্লেন ম্যাক্সওয়েল এবং নাথান লিওঁর।
জবাবে অ্যারন ফিঞ্চ (৩৭) আর উসমান খাজা (৩৮) ব্যাটে শুরুটা ভালো হলেও জসপ্রিত বুমরাহ, বিজয় শঙ্কর আর কুলদ্বীপ যাদবের গতির সামনে অসহায় হয়ে পড়ে অস্ট্রেলিয়া। কিছুটা লড়াই করেন পিটার হ্যান্ডকম্ব (৪৮), সর্বোচ্চ ৫২ রানের ইনিংস খেলেন মার্কাস স্টয়নিস। যাদব ৩টি এবং বুমরাহ-শঙ্করের শিকার ২টি করে। একটি করে উইকেট পান রবীন্দ্র জাদেজা আর কেদার যাদব।
মাত্র ষষ্ঠ অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৯ হাজার রান করলেন কোহলি। ভারতের হয়ে তার আগে এই কীর্তি গড়েছেন শুধু মহেন্দ্র সিং ধোনি। মাইলফলক ছুঁতে কোহলির লেগেছে ১৫৯ ইনিংস। তার আগে আর কেউ অধিনায়ক হিসেবে দুই শর কম ইনিংসে ৯ হাজার রান করতে পারেননি। সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিংয়ের ২০৪ ইনিংস ছিল আগের রেকর্ড। ২২০ ইনিংস লেগেছিল প্রাক্তন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রায়েম স্মিথের। এ ছাড়া ধোনির ২৫৩ ইনিংস, অ্যালান বোর্ডারের ২৫৭ ইনিংস ও স্টিফেন ফ্লেমিংয়ের লেগেছিল ২৭৩ ইনিংস।
এর আগে অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ৪ হাজার (৭৩ ইনিংস), ৫ হাজার (৯৩ ইনিংস), ৬ হাজার (১০৬ ইনিংস), ৭ হাজার (১২৪ ইনিংস), ৮ হাজার (১৩৭ ইনিংস) রানের রেকর্ডও গড়েন কোহলি। সেই সঙ্গে এই ম্যাচে তিনি পেয়ে গেছেন ক্যারিয়ারের ৪০তম ওয়ানডে সেঞ্চুরি। কোহলি যেভাবে সেঞ্চুরি করে চলেছেন, তাতে শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির রেকর্ড ভাঙাটা তার জন্য স্রেফে সময়ের ব্যাপার মাত্র!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Al Mahjab ৬ মার্চ, ২০১৯, ৩:০৪ এএম says : 0
he is a good batsman
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন