মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভয়াবহ মানবিক সংকটে মার্কিন যুক্তরাষ্ট্র, কঠোর আইনের প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ৩:২০ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র তার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সীমান্তে নিরাপত্তা ‘ব্রেকিং পয়েন্ট’ হাজার হাজার শরণার্থীর দেশটিতে প্রবেশের প্রচেষ্টা বৃদ্ধি পাওয়াতে এক ভয়াবহ মানবিক সংকটের মুখোমুখি হয়েছে। বেশিরভাগ উদ্বাস্তুরা সেন্ট্রাল আমেরিকান দেশ থেকে আগত। খবর আল-জাজিরা।

গত মাসে কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই ৭৬ হাজারেরও বেশি অভিবাসীরা সীমান্ত অতিক্রম করেছে, যা ২০১৮ সালের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ। এই পরিসংখ্যান আমেরিকার সরকারকে কঠোর আইন ও আটক নীতি আরোপের প্রস্তাব করে। যদিও এর মধ্যে পরিবারকে বিচ্ছিন্ন করা এবং অভিবাসী শিশুদের আটক করার মতো কঠোর আইন সত্ত্বেও তা মার্কিন যুক্তরাষ্ট্রে বৃহৎ অবিভাসিদের ভীতি প্রদর্শনে ব্যর্থ হচ্ছে।
কাস্টমস ও বর্ডার সুরক্ষা কমিশনার কেভিন ম্যাকআলিনান মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘পদ্ধতিটি ধারণ ক্ষমতার জন্য যথেষ্ট নয় এবং বাকি সব ব্রেকিং পয়েন্টের ওপর।’
মার্কিন সীমান্ত প্রহরী বর্ডার প্যাট্রোল গত বছর থেকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত থেকে গ্রেফতারের হার ৯৭ শতাংশ বেড়েছে। বর্তমানে প্রায় ৫০ হাজার প্রাপ্তবয়স্ক বর্তমানে অভিবাসন কর্তৃপক্ষের হেফাজতে রয়েছে। অ্যারিজোনা, নিউ মেক্সিকো ও টেক্সাসের দূরবর্তী অংশে নতুন অভিবাসন সীমাবদ্ধতা সত্ত্বেও মধ্য আমেরিকা থেকে প্রধানত অভিবাসী পরিবারগুলি এগিয়ে আসছে, বর্ডার প্যাট্রোলের অফিসগুলি এমন ভয়াবহ অভিবাসী আগমন প্রতিরোধের জন্য পর্যাপ্ত কর্মী ও প্রস্তুতিহীনতায় এমন সংকটে পরেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রে বেসরকারি সংস্থাগুলির তত্ত্বাবধানে হাজার হাজার অভিবাসীকে মুক্তি দেয়া হচ্ছে, যা ক্রমশ বাড়ছে। অ্যানাসিয়েশন হাউজের পরিচালক ডঃ রুবেন গারসিয়া নিউইয়র্ক টাইমসকে বলেন, ‘আমরা এই ধরণের বিপুল সংখ্যা কখনও দেখেনি।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন