মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ফিলিপাইনে ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের দ্বিতীয় বৃহত্তর দ্বীপ মিন্দানাওতে ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার এ ভূকম্পন আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬। তবে ভূমিকম্পটি কখন আঘাত হেনেছে তা নির্দিষ্ট করে জানাতে পারেনি ইউরোপীয় ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা ইএমএসসি। সংস্থাটি জানায়, প্রথমে ৬ মাত্রার কম্পনের কথা বলা হলেও পরে আবারও পরীক্ষা করে জানানো হয়, সমুদ্রের তলদেশে উৎপত্তি হওয়া কম্পনটির মাত্রা ছিল ৫ দশমিক ৭। রয়টার্স।

ভয়াবহ অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : ভারতের নয়াদিল্লির সিজিও কমপ্লেক্সের পাঁচতলায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। বুধবার সকালে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে দমকল বাহিনীর ২৪টি ইঞ্জিন দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ঘণ্টাখানেক চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনে। ওই ভবনটি ১১তলার। সেখানে সামাজিক ন্যায়বিচার মন্ত্রণালয়, বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের অফিস রয়েছে। এনডিটিভি।

সমানসংখ্যক ছুটি
ইনকিলাব ডেস্ক : সরকারি এবং বেসরকারি খাতে সমানসংখ্যক ছুটি দেয়ার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির মন্ত্রিসভার নেয়া এ সিদ্ধান্ত অনুযায়ী, সরকারি-বেসরকারি চাকরিজীবী আমিরাতিদের পাশাপাশি এই ছুটি উপভোগ করতে পারবেন প্রবাসীরাও। মন্ত্রিসভা আগামী ২০২০ সাল পর্যন্ত সরকারি খাতের ছুটির অনুমোদন দিয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, সমানসংখ্যক ছুটি বেসরকারি খাতের কর্মজীবীরাও পাবেন। এমিরেটস নিউজ এজেন্সি।

মিয়ানমার-শ্রীলংকা
ইনকিলাব ডেস্ক : বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ৮০টি দেশের তালিকায় আছে মিয়ানমার-শ্রীলংকার নাম। যুক্তরাষ্ট্রের বিখ্যাত ইউএস নিউজ এন্ড ওয়ার্ল্ড রিপোর্ট র‌্যাংকিং-২০১৯ এর মাধ্যমে এ তথ্য জানা যায় । অর্থনীতি, কূটনৈতিক প্রভাব ও সামরিক শক্তির বিচারে তালিকাটি তৈরি করা হয়েছে। তালিকায় ক্ষমতাধর ১০টি দেশের মধ্যে প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র, তারপর যথাক্রমে রাশিয়া, চীন, জার্মানি ও যুক্তরাজ্যের অবস্থান। রয়টার্স।

বিস্ফোরক উদ্ধার
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের লন্ডনে হিথ্রো বিমানবন্দর ও আশপাশের গুরুত্বপূর্ণ জায়গা থেকে তিনটি বিস্ফোরকের প্যাকেট উদ্ধার করেছে পুলিশ। এসব বিস্ফোরক পোস্টাল প্যাকেটে ছিল বলে মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে। এসব বিস্ফোরক কম শক্তি সম্পন্ন আইইডি বলে ধারণা করা হচ্ছে। লন্ডনের হিথ্রো বিমানবন্দরের কমপাস সেন্টার, লন্ডন সিটি বিমানবন্দর ও ওয়াটারলু স্টেশনে পাওয়া তিনটি প্যাকেট পরীক্ষা করে দেখছেন ব্রিটিশ কাউন্টার টেররিজমের কর্মকর্তারা। বিবিসি।

দুই বছরের নোবেল
ইনকিলাব ডেস্ক : চলতি বছর নোবেল সাহিত্য পুরস্কার দেবে সুইডিশ একাডেমি। গত বছর সাহিত্যে ওই পুরস্কার দেওয়া হয়নি। এবার চলতি বছরের সঙ্গে গত বছরের পুরস্কারও দেওয়া হবে। মঙ্গলবার নোবেল ফাউন্ডেশন এক বৈঠকের পর জানানো হয়, নোবেল কমিটির ওপর আস্থা ফিরিয়ে আনতে গতবারের স্থগিত করা পুরস্কারের বিজয়ীর নামও ঘোষণা করা হবে। রয়টার্স।

ফেসবুকে নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে ফেসবুক। নির্বাচনে হস্তক্ষেপ ঠেকাতে ফেসবুকের যথেষ্ট ব্যবস্থা নেই বলে সমালোচনা করে আসছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ ইউরোপীয় রাষ্ট্রগুলোর জোট ইইউ। তাই দক্ষিণ-পূর্ব এশিয়ার বাইরে থেকে রাজনৈতিক ব্যক্তি, দল ও ভোটারদের চাপ প্রয়োগ চেষ্টাকে উৎসাহিত করে এমন সকল বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছে। রয়টার্স।

জীবন্ত লাশ
ইনকিলাব ডেস্ক : আলজেরিয়ার বর্তমান প্রেসিডেন্ট পঞ্চম মেয়াদের জন্য নির্বাচন করছেন। অথচ প্রেসিডেন্ট আব্দেল আজিজ বুতেফলিকাকে তার সমালোচকরা ‘জীবন্ত লাশ’ হিসেবে অভিহিত করেন। আব্দেল আজিজ বুতেফলিকার বয়স এখন ৮২ বছর, কিন্তু তিনি অবসর গ্রহণে ইচ্ছুক নন। যদিও ২০১৩ সালে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে তিনি কার্যত পক্ষাঘাতগ্রস্ত। এরপর থেকেই তাকে প্রকাশ্যে কোনও কথা বলতে শোনা যায়নি। রয়টার্স।

একই পরিবারের ৭
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে এ মাসের গোড়ার দিকে টর্নেডোতে নিহতদের মধ্যে সাতজনই একই পরিবারের সদস্য বলে জানা গেছে। দুর্যোগের শিকার পরিবারটির সর্বকনিষ্ঠ সদস্যের বয়স মাত্র ছয় বছর। আর সবচেয়ে বয়োজ্যেষ্ঠ সদস্যের বয়স ৮৯ বছর। স্থানীয় লি কাউন্টির করোনার বিল হ্যারিস এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে গত বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ওই টর্নেডোতে ২৩ ব্যক্তির প্রাণহানি হয়। বিবিসি, সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন