বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পানামা পেপারস কেলেঙ্কারি সংসদে নওয়াজের বক্তব্যে সন্তুষ্ট নয় বিরোধী দল

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পানামা পেপারস কেলেঙ্কারি ঘটনায় পাকিস্তানের সংসদে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ‘পারিবারিক ব্যবসা’র ব্যাখ্যায় সন্তুষ্ট নয় বিরোধীরা। গত সোমবার নওয়াজ সংসদে বলেন, পানামা পেপারসে উল্লেখিত সম্পদ তার পারিবারিক ব্যবসার। তিনি বলেন, তার পিতা লন্ডনে বাড়ি কেনার জন্য তাকে যথেষ্ট অর্থ দিয়ে গিয়েছিলেন। সংসদের নি¤œকক্ষে তার ৩০ মিনিটের বক্তব্যে সন্তুষ্ট হতে পারেনি বিরোধীদল। তারা এই ব্যাখ্যার প্রতিবাদ জানিয়ে ওয়াক আউট করে। বিরোধীরা বলেন, নওয়াজের পারিবারিক ব্যবসা অত্যন্ত লাভজনক ছিলোÑ এমন বক্তব্য তারা প্রত্যখ্যান করেন। তারা এ ব্যাপারে বিচার বিভাগীয় তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটিতে যোগ দিতে অস্বীকার জানিয়ে বলেন, এ ব্যাপারে নওয়াজকে সংসদে নয়, সংসদের বাইরে কথা বলতে হবে। নওয়াজ সংসদে গত ২৩ বছরে ১০ বিলিয়ন রূপীর কর প্রদানের প্রমাণাদি উত্থাপন করেন। এছাড়া দুটি স্টিলমিল বিক্রির কাগজপত্রও দেখান। এগুলোর একটি ছিলো সংযুক্ত আরব আমিরাতে। ১৯৮০ সালে তা ৩৩ থেকে ৩৭ মিলিয়ন দিরহামে বিক্রি করা হয়। আরেকটি ছিলো সউদি আরবে। সেটি ২০০৫ সালে ১৭ মিলিয়ন ডলারে বিক্রি করা হয়।

নওয়াজ বলেন, লন্ডনে সম্পত্তি ক্রয়ের জন্য অর্থ ব্যবহৃত হয়েছিলো। তবে তিনি তার দুই ছেলে ও মেয়ের বিদেশি কোম্পানি সম্পর্কে কিছু বলেননি। তিনি বলেন, সম্পত্তি ক্রয়ের উদ্দেশ্য ছাড়া একটি পয়সাও বিদেশে নেয়া হয়নি।
নওয়াজ বলেন, তার দুই ছেলে বিদেশে থাকে এবং তারা সেখানে ব্যবসা করছে। তবে তিনি তার কন্যা মরিয়ম নওয়াজের দুটি বিদেশি কোম্পানির ব্যাপারে কিছু বলেননি। সংসদে সম্মিলিত বিরোধীদলের সাতটি প্রশ্নের জবাব দিতে গিয়ে আরও ৭০টি প্রশ্ন দেখা দেয়। বিরোধী দলের নেতা সাইয়েদ খুরশেদ শাহ এ ব্যাপারে বলেন, প্রধানমন্ত্রী সংসদে কি বলেছেন, তা নিয়ে আমি সময় নষ্ট করতে চাই না। মূল বিষয়টি হচ্ছে, তিনি আমাদের প্রশ্নের জবাব দিতে পারেননি। সরকার বিষয়টি নিয়ে একান্তে বিরোধীদলের সাথে বৈঠকের চেষ্টা চালিয়ে যাচ্ছে। সংসদের বাইরে খাজা মোহাম্মদ আসিফ ও পারভেজ রশিদসহ সরকারের সিনিয়র মন্ত্রীরা বলেন, সংসদীয় তদন্ত কমিটি গঠনের পাশাপাশি প্রধানমন্ত্রী বিষয়টি আরও নিখুঁতভাবে খতিয়ে দেখতে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানান। ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন