শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কোচের জন্যও লাল কার্ড!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

ফুটবলের নিয়মে পরিবর্তন আনছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। মোট পাঁচটি নিয়মে পরিবর্তন আনা হচ্ছে। সময় অপচয় কমাতে ও নিরপেক্ষতা আনতেই এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। স্কটল্যান্ডের এডিনবরায় স¤প্রতি আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের বার্ষিক সাধারণ সভা শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এই পাঁচটি নিয়ম কার্যকর হবে আগামী ১ জুন থেকে।

নতুন নিয়মে কোচদের জন্য থাকছে লাল ও হলুদ কার্ড। এছাড়াও মাঠের চারটি নিয়মে পরিবর্তন আনা হচ্ছে। এর মধ্যে একটি হচ্ছে ম্যাচ চলাকালে বদলি ফুটবলার মাঠে নামানোর নিয়মে পরিবর্তন। মাঠ থেকে সেন্টার সার্কেলে আসতে কিছুটা সময় নষ্ট হয় বলে নতুন নিয়মে খেলোয়াড়দেরকে মাঠে ছাড়তে হবে সবচেয়ে কাছে টাচলাইন থেকে।

নতুন নিয়মে হ্যান্ডবল মানেই ফাউল বলেই গন্য হবে, সেটা হোক ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত। ফ্রি-কিক নেওয়ার ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। ফ্রি-কিক নেওয়ার সময় সাধারণত দু’দলের ফুটবলাররা মানবদেয়াল তৈরি করেন। তবে নতুন নিয়মে প্রতিপক্ষ দলের খেলোয়াড় ছাড়া অ্যাটাকিং দলের কেউ মানবদেয়াল তৈরি করতে পারবেন না।

পেনাল্টিতেও পরিবর্তন আনা হয়েছে নতুন এই নিয়মে। খেলার মধ্যে রেফারির দেওয়া পেনাল্টি থেকে কোনো খেলোয়াড়ের নেওয়া স্পট কিক যদি গোলরক্ষক ঠেকিয়ে দেন, তবে ফিরতি বলে গোল করার সুযোগ থাকে। তবে নতুন নিয়মে সেই সুযোগ আর থাকছে না। গোলরক্ষক ঠেকিয়ে দিলে গোলকিকের মাধ্যমেই নতুন করে শুরু করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন