বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুরআন-সুন্নাহর অনুসরণ ছাড়া মারেফতের মূল্য নেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

 বাংলাদেশ মুজাহিদ কমিটির উদ্যোগে নগরীর জমিয়াতুল ফালাহ ময়দানে তিনদিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিলের গতকাল শুক্রবার প্রথম দিনেই ধর্মপ্রাণ মানুষের ব্যাপক সমাগম হয়। মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম (পীর সাহেব চরমোনাই) বলেন, মারিফত অর্থ চেনা ও পরিচয়। আল্লাহকে চেনা-জানা এবং পরিচয় জ্ঞাত হওয়ার নামই হচ্ছে মারিফত। মারিফত ও শরীয়ত এক ও অভিন্ন; আলাদা কিছু নয়। রুহ ছাড়া যেমন শুধু দেহ মানুষ নয় এবং দেহ ছাড়া কেবল রুহ মানুষ হতে পারে না, তেমনি মারিফত ও শরীয়ত একটা ছাড়া অন্যটি দিয়ে কাল কিয়ামতে মুক্তি পাওয়া সম্ভব নয়।
পবিত্র কুরআন-সুন্নাহের পূর্ণাঙ্গ অনুসরণ এবং শরীয়তের বিধিবিধান ও আদেশ-নিষেধের পাবন্দি ছাড়া মারিফত চর্চাকে ষোলা আনা ভÐামি আখ্যা দিয়ে পীর সাহেব চরমোনাই বলেন, কুরআন-সুন্নাহর নীতি ও শরীয়তের বিধি-বিধানকে স্পষ্ট লঙ্ঘন করে যারা মারিফত ও সুফিবাদের নামে গান-বাজনা, নারী-পুরুষের অবাধ নর্দন-কুর্দন এবং বিভিন্ন কুসংস্কর ও শিরক-বিদআতে লিপ্ত রয়েছে তারা পীর-অলি বহু দূরে, তারা আস্ত ভÐের দল।
মাহফিলে বক্তব্য রাখেন পটিয়ার মাদরাসার প্রধান মুফতী আল্লামা হাফেজ আহমদুল্লাহ, আল্লামা ড. আ ফ ম খালিদ হোসাইন, কুরআন শিক্ষা বোর্ডের মহাসচিব নুরুল হুদা ফয়েজী, দারুল মাআরিফ আল-ইসলামিয়ার নির্বাহী পরিচালক ড. জসিম উদ্দীন নদভী, নাজিরহাট জামিয়া নাসিরুল উলুমের ভাইস প্রিন্সিপাল আল্লামা হাবিবুর রহমান কাসেমী, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ড. বেলাল নুর আজীজ, আরবি ম্যাগাজিন বালাগ আশ-শরকের সম্পাদক মাওলানা হাফেজ ওবাইদুল্লাহ হামজা, আল্লামা ফরিদ আহমদ আনসারী, মাওলানা গাজী আতাউর রহমান, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শহীদুল হক প্রমুখ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন