ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমার আব্বা গত কয়েক দিন আগে মারা গেছেন, এক দোকানদার উনার কাছে কিছু টাকা পেত, সস্তান হিসাবে দিলে কি আমার আব্বা ঋণমুক্ত হবে? দোকানদার এখন টাকাগুলো নিতে চাচ্ছেনা, বলে মাফ করে দিয়েছি আমার প্রশ্নের জবাব দিবেন ।

হাসমত হাসান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:১৮ এএম

উত্তর : সন্তান হিসেবে আপনার উচিত পিতার পাওনা পরিশোধ করে দেওয়া। এ বিষয়ে আপনার আন্তরিক চেষ্টার ত্রুটি করবেন না। এখন পাওনাদার যদি নিজের থেকে আপনার আব্বাকে ক্ষমা করে দেন, পাওনা টাকা না নেন, তাহলে আপনার আব্বার কোনো দায় থাকবে না। আপনিও তার এ ইহসান ও সৌজন্য মেনে নিন। এ নিয়ে জোর জবরদস্তি করা বা নিতেই হবে বলে মনে করা বাড়াবাড়ি। যদি কোনো মন্দ দিক এখানে লুকিয়ে না থাকে, তাহলে আপনি এ টাকা না দিলেও চলবে। যিনি দাবী ছেড়ে দিতে চান, তাকে দাবী ছেড়ে দেওয়ার সুযোগ দিন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
রহিম ১৩ মার্চ, ২০১৯, ৩:০৮ পিএম says : 0
তুমি হাসানুলহক ইনুর সাথে যোগ দাও সব হযে যাবে
Total Reply(0)
Ashraful Hoque ৯ মার্চ, ২০১৯, ১:১০ এএম says : 0
আস্সালামু আলাইকু। আমার প্রশ্ন হচ্ছে,আমি কোন কিছু পজেটিভ বললে তা নেগেটিভ হয়ে যায়। আবার নেগেটিভ ভাবলে পজিটিভ হয়ে যায়। যেমন আমি যদি বলি আমি পাচওয়াক্ত নামাজ সঠিক ভাবে পরি তাহলে তা আজ না হয় কাল কাজা হবেই। টাকা পয়সা ছাড়া আমি মনে মনে যা ভাবি তা দু এক দিনের মধ্যে হয়ে যায়। আমি অনেক কিছু আগেই বোজতে পারি। এখন আমি কি করতে পারি দয়াকরে আমাকে বলবে।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন