বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্কাউটরা দেশকে আরো সুন্দর করে গড়ে তুলবে

স্কাউট জাম্বুরী উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট আব্দুল হামিদ

মো. আব্দুল মান্নান, কালিয়াকৈর (গাজীপুর) থেকে | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

প্রেসিডেন্ট ও চিফ স্কাউট আব্দুল হামিদ বলেছেন, লেখাপড়ার পাশাপাশি সামাজিক বিভিন্ন কর্মকান্ডে নিজেদেরকে সম্পৃক্ত করার মানসিকতা তৈরীতে স্কাউটিং এর ভূমিকা অনন্য। প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে আরোও সুন্দর করে গড়ে তুলতে স্কাউটরা রাখতে পারে অগ্রণী ভূমিকা। বিশেষ করে শিশু-কিশোর ও যুবদের মাদক, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকা, সন্ত্রাস থেকে নিরাপদ এবং দুরে রাখতে স্কাউট ইতিবাচক অবদান রাখতে পারে। স্কাউটিংই পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল, সৃজনশীল করে তুলতে। স্কাউটরা নিয়মিত সমাজসেবামূলক কাজের পাশাপাশি দেশের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও আর্তমানবতার সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে।
গতকাল (রোববার) বিকেলে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষন কেন্দ্রে বাংলাদেশ স্কাউটস আয়োজিত ১০ম বাংলাদেশ ও ৩য় সানসো স্কাউট জাম্বুরী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রেসিডেন্ট এ কথা বলেন।
প্রেসিডেন্ট আরো বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি একজন স্কাউট লেখাপড়ায় যেমন ভাল, তেমনি সমাজে পরোপকারী ও স্বেচ্ছাসেবী হিসেবে সকলের স্নেহ ও ভালবাসা পাওয়ার অধিকারী। কঠোর পরিশ্রম ও অনুশীলনের মাধ্যমে ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে স্কাউট আদর্শের প্রতিফলন ঘটাবে এবং দেশের যেকোন প্রয়োজনে একজন প্রকৃত দেশ প্রেমিক ও স্বেচ্ছাসেবী হিসেবে নিজেকে আত্মনিয়োগ করবে। তিনি বলেন, বর্তমান সরকার বাংলাদেশকে ২০২১সালের মধ্যে মধ্যম আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিনণত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
প্রেসিডেন্ট বলেন, জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে বাংলাদেশ স্কাউটসের ব্যতিক্রমধর্মী কার্যক্রম আমাকে মুগ্ধ করেছে। সম্প্রতি চকবাজারে ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকান্ডে উদ্ধার কাজ এবং দেশব্যাপী সড়ক নিরাপওা ও ট্রাফিক শৃঙ্খলা রক্ষায় সহয়তা করে বাংলাদেশ স্কাউটস উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে। ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ স্কাউটের সদস্য সংখ্যা ২১ লক্ষে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। একই সাথে ২০২১সালে বাংলাদেশে অনুষ্ঠিত হবে ৩২তম এপিআর স্কাউট জাম্বুরী। সদস্য সংখ্যা ক্রমাগত বৃদ্ধির জন্য বাংলাদেশ বিশ্ব স্কাউট সংস্থা টপ ফাইভ কান্ট্রি অ্যাওয়ার্ড এবং এপিআর সাসটেনেবল গ্রোথ অ্যাওয়ার্ড অর্জন করায় আমি স্কাউট সদস্যদের ধন্যবাদ জানাই।
প্রেসিডেন্ট আব্দুল হামিদ গতকাল বেলা ৪টা ১৫ মিনিটে মনোরম গজারী বেষ্টিত মৌচাক স্কাউটস প্রশিক্ষন কেন্দ্রের সভাস্থলে পৌছালে তাকে স্কাউটস কর্মকর্তারা অভ্যর্থনা জানান। প্রেসিডেন্টকে ব্যাজ, টুপি ও ওয়াগন পড়িয়ে দেওয়া হয়। প্রেসিডেন্টের কাছ থেকে জাম্বুরী পতাকা গ্রহণ করেন স্কাউট হাসানুল হক।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাম্বুরীর সাংগঠনিক সভাপতি আকতারুজ্জামান খান কবীর, বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান। সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটের সভাপতি আবুল কালাম আজাদ। প্রেসিডেন্ট দু’জন বিদেশী স্কাউটকে অ্যাওয়ার্ড প্রদান করেন। পরে প্রেসিডেন্ট জাম্বুরী স্বারক ও ডাকটিকেট অবমুক্ত করেন। এ সময় ডাক বিভাগের সচীব ও মহাপরিচালক উপস্থিত ছিলেন। এরপর প্রেসিডেন্ট জাম্বুরী এলাকায় বিভিন্ন এলাকা ঘুরে দেখেন এবং স্কাউটদের ডিসপ্লে ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।
এবারের জাম্বুরীতে দেশের সকল জেলা ও উপজেলা থেকে ১ হাজার ২২টি স্কাউট দলের ১০ হাজার ৯৮ জন স্কাউট ও গার্ল ইন স্কাউট অংশ গ্রহণ করেছে। এছাড়া ভারত থেকে ২শ’ ২১, নেপাল ৯৬, ভুটান ৮, মালদ্বীপ ২৩, শ্রীলংকা ৭, আফগানিস্তান ২, ব্রুনাই ১, আমেরিকায় ২ ও ইংল্যান্ড থেকে ১জন স্কাউট ও কর্মকর্তা এবং বাংলাদেশের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকসহ ১১ হাজারের অধিক স্কাউট ও কর্মকতা অংশগ্রহণ করছেন।
আগামী ১৪ মার্চ রাতে শেষ হবে ১১ বছর থেকে ১৭ বছর বয়সী স্কুল, কলেজের ছেলে মেয়েদের এ মিলন মেলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন