বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

খেলোয়াড়দের মানষিকতা নিয়ে সন্তুষ্ট সোলারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ৭:৩২ পিএম

ইতিহাসের কঠিনতম সপ্তাহ পার করার পর পরাজয়ের বৃত্ত থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছে রিয়াল মাদ্রিদ। লা লিগায় ধুকতে থাকা রিয়াল ভায়াদোলিদকে ৪-১ গোলে হারায় সান্তিয়াগো সোলারির দল। এই জয় অবশ্য রিয়ালে সোলারির ভবিষ্যতের নিশ্চয়তা দিচ্ছে না।
ঘরের মাঠে টানা তিন প্রতিযোগিতার সবকটি ম্যাচে হেরে শিরোপা স্বপ্ন জলাঞ্জলি দেয় রিয়াল। পরশু অ্যাওয়ে ম্যাচটিতে ফ্রেঞ্চ তারকা করিম বেনজেমা করেন জোড়া গোল। এর মধ্যে একটি ছিল স্পট কিক থেকে। এর আগে ও পরে রাফায়েল ভারানে ও লুকা মদরিচ গোল করেন একটি করে। তবে ম্যাচটি যারা চর্মচোখে দেখেছেন তারা রিয়ালের খেলায় সন্তুষ্ট হতে পারেননি। ভাগ্য সহায় না হলে প্রথমার্ধেই এক হালি গোল খেয়ে বসতো ইউরোপিয়ান জায়ান্টরা।
২৯ মিনিটে আনুয়ার তুহামির গোলে এগিয়ে যায় স্বাগতিক ভায়াদোলিদ। এর আগে ভিএআর প্রযুক্তি সার্জি গার্দিওলার দুটি গোল বাতিল করে এবং রুবেন আলকারাজের স্পট কিক বারের উপর দিয়ে উড়ে যায়। পরবর্তি সময়ে গার্দিওলার আরেকটি শট পোস্টে লেগে ফিরে আসে। ম্যাচের ছোট এই ঘটনাগুলো রিয়ালের পক্ষে না গেলে ম্যাচের ফলাফল ভিন্ন হতে পারতো। ৮০ মিনিটে দুটি হলুদ কার্ডের কারণে মাঠ ছাড়তে বাধ্য হন কাসেমিরো।
এই জয়ে বার্সেলোনার থেকে ১২ ও অ্যাটলেটিকোর থেকে ৫ পয়েন্ট পিছিয়ে লা লিগা টেবিলের তৃতীয় স্থানেই থাকলো রিয়াল। নভেম্বরে সোলারি যখন মাদ্রিদের দায়িত্ব নিয়েছিলেন তখন তার অধীনে প্রথম লা লিগা ম্যাচটিই ছিল ভায়াদোলিদের বিপক্ষে। ম্যাচটিতে ২-০ গোলে জিতেছিল রিয়াল। তারপর থেকে নয় ম্যাচে আট জয় তুলে নেয় সোলারির দল। কিন্তু ঘরের মাঠে শেষ তিনটি ম্যাচে পরাজয়ে এবারের মৌসুমে সব শিরোপা স্বপ্ন ভেঙ্গে গেছে সোলারির শিষ্যদের। এর মধ্যে দু’টি ছিল বার্সেলোনার বিপক্ষে, একটি কোপা ডেল রে ও অন্যটি লা লিগা। বাকি ম্যাচটি ছিল আয়াক্সের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬-র দ্বিতীয় লেগের।
এদিনও রিয়ালের ম্যাচ দেখতে গ্র্যান্ড স্ট্যান্ডে উপস্থিত ছিলেন ক্লাব সভাপতি ফ্লোরেনতিনো পেরেজ। ম্যাচে প্রথমে গোল হজম করার পর আরেকটি ব্যর্থতা দেখা থেকে অন্তত রক্ষা পেয়েছেন পেরেজ। আসন্ন গ্রীষ্মে সোলারির সাথে রিয়ালের সম্পর্ক যে শেষ হয়ে যাচ্ছে তাতে কোন সন্দেহ নেই। হয়ত তার আগেও হতে পারে। তবে আরেকটি ভাল ফলাফল কিংবা যোগ্য কাউকে না পেলে এযাত্রা মৌসুমের শেষ পর্যন্ত টিকে যাবার সম্ভাবনা রয়েছে সোলারির। গত সপ্তাহে হোসে মরিনহো ও জিনেদিন জিদানকে নিয়ে বেশ গুঞ্জন শোনা গিয়েছিল।
গ্যারেথ বেল, ভিনসিয়াস জুনিয়র, লুকাস ভাসকেজ প্রত্যেকেই ইনজুরিতে রয়েছেন। কিন্তু আরো একবার মূল দলের বাইরে ছিলেন ইসকো। অধিনায়ক সার্জিও রামোসও নিষেধাজ্ঞার কারণে দলের বাইরে ছিলেন। টানা হারের পর ম্যাচটা রিয়ালের জন্য যে সহজ ছিল না তা স্বীকার করেন সোলারি, ‘অন্য সবার মতো খেলোয়াড়দের জন্যও সপ্তাহটা কঠিন ছিল। প্রথম ২০ বা ২৫ মিনিটে তার প্রতিফলন দেখা গেল এবং আমরা তার মূল্য দিলাম।’
শিষ্যদের প্রসংসা করে আর্জেন্টাইন কোচ বলেন, ‘দারুণ দৃঢ়তা সম্পন্ন অসাধারণ সব খেলোয়াড় এবং মানুষ নিয়ে আমাদের দলটা গড়া। তারা (রিয়াল ভায়াদোলিদ) আমাদের কাজটা কঠিন করে তুলল। আমাদের দলটা দারুণ সব পেশাদার খেলোয়াড় নিয়ে গড়া বলে আমি গর্বিত।’ ৪২ বছর বয়সী বলেন, ‘বর্তমানে আমাদের কঠিন সময় কাটছে। কিন্তু বাজে সময়কে পাল্টা জবাব দেওয়া এবং চারিত্রিক দৃঢ়তা দেখানো দরকার। আমরা সবসময় যে উদ্দীপনা নিয়ে কাজ করি, এখনও তা নিয়েই করছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন