ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আলজেরিয়ার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ৩:৩৩ পিএম

আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেল আজিজ বৌতেফ্লিকা অবশেষে আন্দোলনের কাছে নতি স্বীকার করেছেন। দেশটিতে চলমান উত্তাল বিক্ষোভ দমাতে নিজেকে আগামী প্রেসিডেন্ট নির্বাচন থেকে প্রত্যাহার করে নিয়েছেন। আন্দোলনকারীদের দাবি মেনে নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ালেও তিনি ভোট পিছিয়ে দিয়েছেন। তবে নির্বাচনের তারিখ পেছানো হয়েছে এবং মন্ত্রীপরিষদেও রদবদল আনা হচ্ছে।
সোমবার বৌতেফ্লিকার নামে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয় যে, আসন্ন নির্বাচনে তার লড়ার ইচ্ছা নেই। তবে ঘোষণায় এমন কোন ইঙ্গিত দেয়া হয়নি যে, আগামী নির্বাচনের আগে তিনি পদত্যাগ করছেন। বিবৃতিতে আরো বলা হয়, ‘পঞ্চম দফায় কোন প্রার্থীতা নয়। আমি এতোদিন আলজেরিয়ার জনগণের জন্য একটি নতুন প্রজাতন্ত্রের নির্মাণে কাজ করেছি। এখন আমার স্বাস্থ্য ভালো নয়। তবে আমাকে এ ব্যাপারে আর কোন প্রশ্ন করার প্রয়োজন নেই।’
এদিকে, প্রেসিডেন্টের বিবৃতির পরই দেশটির প্রধানমন্ত্রী আহমেদ উইয়াহিয়া তার পদ থেকে সরে গেছেন। প্রধানমন্ত্রীর পদত্যাগ করার সঙ্গেই তার পদে দেশটির ইন্টেরিয়র মিনিস্টার নওরেদ্দিন বেদোউকে নিযুক্ত করা হয়েছে। তিনি একটি নতুন সরকার গঠনে কাজ করেছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।
৮২ বছর বয়সী বৌতেফ্লিকা ১৯৯৯ সাল থেকে আলজেরিয়ায় টানা চারবার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি এবছর আবারো পঞ্চমবারের মতো নির্বাচনে লড়ার ষোঘণা দিয়েছিলেন। তবে ২০১৩ সাল থেকেই স্ট্রোকের কারণে অসুস্থ থাকায় তিনি জনসম্মুখে আসেন না। এ বছরের নির্বাচনে বৌতেফ্লিকা আবারো লড়ার ঘোষণা দেয়ায় দেশটিতে সম্প্রতি ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বৌতেফ্লিকার পদত্যাগের দাবিতে কয়েক সপ্তাহের বিক্ষোভে দেশটির জনজীবন প্রায় বিপর্যস্ত হয়ে পড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন