মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এডিপি বাস্তবায়নের হার বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ৬:৩৯ পিএম

২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার বেড়েছে। চলতি বছরের (২০১৯) ফেব্রুয়ারি পর্যন্ত এডিপি বাস্তবায়ন হয়েছে ৩৯ দশমিক ১৩ শতাংশ। যা গত অর্থবছরে একই সময় ছিল ৩৮ দশমিক ০১ শতাংশ।

মঙ্গলবার ( ১২ মার্চ) পরিকল্পনা মন্ত্রণালয়ে একনেক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, চলতি অর্থবছরের ৮মাসে এডিপি বাস্তবায়নের হার ৩৯ দশমিক ১৩ শতাংশ। এই সময়ে আমরা ব্যয় করেছি ৭০ হাজার ৭৭২ কোটি টাকা। গত বছর একই সময়ে আমরা ব্যয় করেছিলাম ৬২ হাজার ৩৭২ কোটি টাকা। এতে গত বছরের তুলনায় এডিপি বাস্তবায়ন হার বেড়েছে।

তিনি বলেন, চলতি অর্থবছরের (২০১৮-১৯) বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে সরকারি তহবিলের বরাদ্দ ছিল এক লাখ ১৩ হাজার কোটি টাকা। সেখান থেকে সংশোধিত এডিপিতে ২৮ হাজার ৭৩৪ কোটি টাকা বাড়িয়ে চাহিদা দেওয়া হয়েছে এক লাখ ৪১ হাজার ৭৩৪ কোটি টাকা।

মন্ত্রী বলেন, চলতি অর্থবছরে বৈদেশিক সহায়তার ক্ষেত্রে বরাদ্দ ছিল ৬০ হাজার কোটি টাকা। সেখান থেকে ৯ হাজার কোটি টাকা কমিয়ে সংশোধিত চাহিদা দেয়া হয়েছে ৫১ হাজার কোটি টাকা। এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থাগুলোর ক্ষেত্রে বরাদ্দ ছিল ৭ হাজার ৮৬৯ হাজার টাকা। সেখান থেকে ৫৭ হাজার কোটি টাকা কমিয়ে সংশোধিত চাহিদা দেয়া হয়েছে ৭ হাজার ৮১১ কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন