শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বার্সার প্রতিপক্ষ ম্যান ইউ

চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ৭:০৪ পিএম

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে প্রতিপক্ষ হিসেবে ম্যানচেস্টার ইউনাইটেডকে পেয়েছে ফুটবল ক্লাব বার্সেলোনা। তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে জুভেন্টাস। এই পর্বে ক্রিশ্চিয়ানো রোনালদোদের প্রতিপক্ষ নেদারল্যান্ডসের দল আয়াক্স। পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিকে লড়তে হবে প্রিমিয়ার লিগেরই আরেক দল টটেনহাম হটস্পারের বিপক্ষে। গতবারের ফাইনালিস্ট লিভারপুলের প্রতিপক্ষ পর্তুগিজ দল পোর্তো। শুক্রবার সুইজারল্যান্ডের নিয়নে অনুষ্ঠিত ড্রয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের প্রতিপক্ষ নির্ধারিত হয়।
ড্রয়ে সেমিফাইনালে দলগুলোর সম্ভব্য প্রতিপক্ষও নির্ধারণ করা হয়েছে। ফাইনালের আগে দেখা হচ্ছে না লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর। সেমিফাইনালে বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেডের মধ্যে বিজয়ী দলের প্রতিপক্ষ হবে লিভারপুল ও পোর্তোর মধ্যে বিজয়ী দল। আর ম্যান সিটি ও টটেনহামের মধ্যে বিজয়ী দলকে পড়তে হবে আয়াক্স ও জুভেন্টাসের মধ্যে বিজয়ী দলের সামনে। এক্ষেত্রে শেষ ষোলোয় কঠিন পরীক্ষা পেরিয়ে আসা রোনালদোর জুভেন্টাসের পক্ষেই বাজি থাকবে বেশি।
আয়াক্সকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে জুভেন্টাস ডিরেক্টর পাভেল নেদভেদের মন্তব্য, ‘আমি খুশিও নই আবার অখুশিও নই। রিয়াল মাদ্রিদকে বিদায় করে এসেছে আয়াক্স, তাই তারা উপহাসের পাত্র নয়। মাদ্রিদের বিপক্ষে তাদের খেলা আমার পছন্দ হয়েছে, তাই আমাদের স্বতর্ক থাকতে হবে।’
মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দলকে অবশ্য ভয় পাচ্ছেন না আয়াক্স মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়াং, স্বতর্কবার্তা পাঠানোর সুরেই বলেছেন, ‘জুভেন্টাস ফেভারিট থাকবে, যেমনটা ছিল রিয়াল মাদ্রিদ।’ রোনালদোর মুখোমুখি হওয়ার সুযোগ পেয়ে খুশি আসছে মৌসুমে বার্সায় যোগ দিতে যাওয়া ইয়াং, ‘যখন আমি ১০ থেকে ১২ বছর বয়সী তখনই রোনালদো বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। তাই বাস্তবে তার মুখোমুখি হতে পারাটা দারুণ হবে।’
সেরি আ চ্যাম্পিয়নদের মত পোর্তোকে পেয়ে হয়ত খুশিই হবে ইংল্যান্ডের আরেক দল লিভারপুল কোচ ইয়ুর্গুন ক্লপ। ইংলিশ দলের বিপক্ষে পোর্তোর রেকর্ড সেই কথাই বলে। ঘরের মাঠে ১০ ম্যাচে মাত্র একটিতে হার লিভারপুলের, জয় ৬টি। গত মৌসুমেই শেষ ষোলোয় পোর্তোর মাঠ থেকে ৫-০ গোলের জয় নিয়ে ফেরে অল রেডরা।
বার্সা-ম্যান ইউ ম্যাচ মনে করিয়ে দেয় ২০০৯ ও ২০১১ সালের ফাইনালের কথা। দুই ম্যাচেই গোল করেছিলেন মেসি, শিরোপা জেতে তার দল বার্সেলোনা। এরপর ওল্ড ট্রাফোর্ডের দল কঠিন সময় পার করলেও ওলে গানার সুলশারের অধীনে ভালো কিছুর আভাস দিচ্ছে। প্রিমিয়ার লিগ জায়ান্টরা শেষ ষোলোর প্রথম লেগে ঘরের মাঠে ২-০ পিছিয়ে পড়েও অ্যাওয়ে ম্যাচে পিএসজির মত দলের মাঠ থেকে দারুণভাবে জয় ছিনিয়ে অগ্রযাত্রা অব্যহত রাখে। প্রথম লেগের ম্যাচটি অনুষ্ঠিত হবে ওল্ড ট্রাফোর্ডে। গত মৌসুমে রোমার সঙ্গে নাটকীয় ড্র করে শেষ আট থেকে বিদায় নেয় বার্সা।
এদিকে সিটি-টটেনহাম ম্যাচও দিচ্ছে উত্তাপের আভাস। চলতি লিগ মৌসুমের প্রথম লেগে স্পার্সদের মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফেরে সিটি, ফিরতি পর্ব ২০ এপ্রিল। এর আগেই তাদেরকে মুখোমুখি হতে হচ্ছে ইউরোপিয়ান প্রতিযোগিতায়। প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ অনুষ্ঠিত হবে ৯ ও ১০ এপ্রিল।
আগামী ১ জুন অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোয় অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল।

শেষ আটে মুখোমুখি
চ্যাম্পিয়ন্স লিগ
বার্সেলোনা : ম্যান ইউ
ম্যান সিটি : টটেনহাম
জুভেন্টাস : আয়াক্স
লিভারপুল : পোর্তো

ইউরোপা লিগ
নাপোলি : আর্সেনাল
ভিয়ারিয়াল : ভ্যালেন্সিয়া
বেনফিকা : ফ্রাঙ্কফুর্ট
স্লাভিয়া : চেলসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন