ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

ইরান-মালদ্বীপ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মালদ্বীপ ইরানের সাথে সকল কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। ইরানের সাথে সউদী আরবের কূটনৈতিক বিরোধের প্রেক্ষিতে রিয়াদের পক্ষ অবলম্বন করে মালদ্বীপ এ পদক্ষেপ গ্রহণ করেছে বলে মনে করা হচ্ছে। খবর ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস।
ইরানকে অশান্ত মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতা ব্যাহত করার জন্য অভিযুক্ত করে দ্বীপ রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ অঞ্চলের সাথে তার দেশের নিরাপত্তা সরাসরি জড়িত।
গতকাল বুধবার মালদ্বীপ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মালদ্বীপ সরকার আজ (১৮ মে) ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। মালদ্বীপ সরকার মনে করে যে মধ্যপ্রাচ্যের ব্যাপারে, বিশেষ করে আরবীয় (পারস্য) উপসাগর অঞ্চলে ইরান সরকারের অনুসৃত নীতি এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য ক্ষতিকর যা বহু দিক দিয়ে মালদ্বীপের স্থিতিশীলতা, শান্তি ও নিরাপত্তার সাথে সম্পৃক্ত।
মালদ্বীপের সাথে ইরানের কূটনৈতিক সম্পর্ক ৪০ বছরের পুরনো। এ সম্পর্ক ছিন্ন করার ঘটনা সউদী আরবের সাথে দেশটির ক্রমবর্ধমান ঘনিষ্ঠতারই প্রতিফলন। রিয়াদ মালদ্বীপে দূতাবাস স্থাপনের মধ্য দিয়ে কার্যকরভাবে দেশটির সাথে সম্পর্ক উন্নত করেছে এবং মালদ্বীপের সরকারী প্রকল্পগুলোতে অর্থ বিনিয়োগ করছে। উল্লেখ্য, মালদ্বীপের জনসংখ্যা ৩ লাখ ৪১ হাজার।
মালদ্বীপে সউদী প্রভাব প্রতিবেশি ভারতের জন্যও উদ্বেগের বিষয়।
উল্লেখ্য, গত বছর সউদী আরবের শিয়া নেতা নিমর আল নিমরকে রাষ্ট্রদ্রোহিতার অপরাধে ফাঁসি দেয়া এবং হজের সময় দুর্ঘটনায় বহুসংখ্যক ইরানি হাজির মৃত্যুসহ বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে শিয়াপ্রধান ইরানের সাথে সুন্নীপ্রধান সউদী আরবের সম্পর্কের চরম অবনতি ঘটার প্রেক্ষিতে মুসলিম দেশগুলো অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েছে। তাদের প্রতিদ্বন্দ্বিতা মধ্যপ্রাচ্যের বাইরেও বিস্তৃত হয়েছে। অনেক মুসলিম দেশ এখন এ দুই তেল শক্তির মধ্যে পক্ষ বেছে নিতে বাধ্য হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন