শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনে শিল্পমন্ত্রীর আহবান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ৭:১৯ পিএম

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) আওতাধীন ১৩টি প্রতিষ্ঠানকে লাভজনক করতে সর্বোচ্চ আন্তরিকতা, সততা ও পেশাদারিত্বের সাথে অর্পিত দায়িত্ব পালনের জন্য কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের প্রতি আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, অতীতের অভিজ্ঞতার আলোকে উৎপাদনক্ষমতার সর্বোচ্চ ব্যবহার ও প্রয়োজনীয় ক্ষেত্রে আধুনিকায়নের উদ্যোগ নিয়ে এগুলোকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতা থেকে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ দায়িত্ব নিষ্ঠার সাথে পালনের পরামর্শ দেন তিনি। শিল্পমন্ত্রী মঙ্গলবার (১৯ মার্চ) রাজধানীর বিসিআইসি সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এ আহবান জানান। অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব মো. আবদুল হালিম এবং বিসিআইসি’র চেয়ারম্যান মো. হাইয়ুল কাইয়ুম বক্তব্য রাখেন।

মন্ত্রী বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় সাফল্যের সাথে টিকে থাকতে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য রাষ্ট্র গড়ে তোলা সকলের দায়িত্ব। এ লক্ষ্যে সবাইকে দেশ প্রেমের সাথে কাজ করতে হবে। জাতির জনক শেখ মুজিবুর রহমান সাধারণ মানুষের হৃদ¯পন্দন বুঝতে পারতেন বলেই তিনি ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত হয়েছিলেন। তাঁর নেতৃত্বের গুণাবলী ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব বরেণ্য নেতায় পরিণত হয়েছেন। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়ক ধরে এগিয়ে চলছে। লুটেরা ও সন্ত্রাসীদের কোনো দেশ নেই উল্লেখ করে তিনি নিজ দেশের উন্নয়নের লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানা লাভজনক করার জন্য দেশ প্রেমের মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে কাজ করার পরামর্শ দেন। শিল্প কারখানা লাভজনক হলে এর সুফল শ্রমিক-কর্মচারী-কর্মকর্তা নির্বিশেষে সকলেই উপভোগ করবে এবং অস্থায়ী কর্মচারীদের স্থায়ী করা সম্ভব হবে বলে তিনি মন্তব্য করেন।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, অর্থনৈতিক উন্নয়নের কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে দেশের ষোলো কোটি মানুষের বত্রিশ কোটি হাতকে উন্নয়ন ও উৎপাদনের কাজে লাগাতে হবে। এ লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানার শ্রমিক ইউনিয়ন নেতাদের নিয়মিত কাজ করতে হবে এবং সাধারণ শ্রমিকদের সামনে দৃষ্টান্ত স্থাপন করতে হবে। প্রশাসনিক কাজে ট্রেড ইউনিয়ন নেতাদের অবৈধ হস্তক্ষেপ মেনে নেয়া হবে বলে তিনি হুশিয়ার করেন। তিনি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের গাড়ি অবৈধভাবে ব্যবহার কিংবা আন্দোলনের নামে উৎপাদন ব্যাহত করার মত যে কোনো অনিয়ম মোকাবেলায় বিসিআইসি ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে কঠোর হওয়ার নির্দেশনা দেন। একই সাথে তিনি কারখানা পর্যায়ে শ্রমিকদের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি দীর্ঘ দিন ধরে অস্থায়ী পদে কর্মরতদের পদ স্থায়ীকরণের ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

এর আগে ভারতের পশ্চিমবঙ্গের দ্যা বেঙ্গল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রী এবং শিল্প প্রতিমন্ত্রীর সাথে পৃথকভাবে তাঁদের দপ্তরে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে তারা শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। এ সময় প্রতিনিধিদলের পক্ষ থেকে জানানো হয়, এ মেলার জন্য বাংলাদেশকে ইতোমধ্যে ‘হাই লাইটেড কান্ট্রি’ হিসেবে মনোনীত করা হয়েছে। তারা ভারতে অনুষ্ঠিতব্য ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ার ২০১৯ এ অংশগ্রহণের জন্য শিল্পমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ জানান। বাংলাদেশকে আসন্ন মেলায় ‘হাই লাইটেড কান্ট্রি’ হিসেবে মনোনীত করায় শিল্পমন্ত্রী এবং প্রতিমন্ত্রী প্রতিনিধিদলকে ধন্যবাদ জানান। তারা এ মেলায় অংশ নিতে ইতিবাচক মনোভাব পোষণ করেন। এ সময় দ্যা বেঙ্গল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর বিপণন বিভাগের সচিব উৎপল রায়সহ শিল্প মন্ত্রণালয়েল ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন