মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চীন থেকে আনা হচ্ছে আরো ছয় জাহাজ সিএমসি পরিদর্শনে নৌ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ৪:৫৬ পিএম

চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) থেকে বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)’র জন্য আরও ছয়টি জাহাজ আনা হচ্ছে। এর জন্য বরাদ্দ দেয়া হয়েছে আড়াই কোটি মার্কিন ডলার। এর আগেও সিএমসি থেকে বিএসসির জন্য ছয়টি জাহাজ সংগ্রহ করা হয়েছে।

আজ চীনের বেইজিংয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সিএমসি’র ভাইস প্রেসিডেন্ট ক্যাঙ্গ হুবাইও’র বৈঠকে এ সিদ্ধান্ত হয়। নৌ পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
চীন সফররত নৌ প্রতিমন্ত্রী বেইজিংয়ে সিএমসি অফিস পরিদর্শন করেন। সেখানে তাকে স্বাগত জানান সিএমসি’র ভাইস প্রেসিডেন্ট ক্যাঙ্গ হুবাইও। সেখানে তারা বৈঠক করেন।

বৈঠকে ঢাকার চারপাশের সার্কুলার নৌপথ, সার্কুলার সড়ক, মেরিন একাডেমীতে বিশ্বমানের নাবিক গড়ে তুলতে চীনের সহযোগিতা প্রদানের বিষয়ে আলোচনা হয়। এছাড়া চীন থেকে বিএসসির জন্য আরো ছয়টি জাহাজ সংগ্রহের বিষয়েও আলোচনা হয়।
এসময় বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডোর ইয়াহ ইয়া সৈয়দ এবং চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম উপস্থিত ছিলেন।

বিএসসিকে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে এক হাজার ৫৩৭ কোটি টাকা ব্যয়ে চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহের প্রকল্প গ্রহণ করা হয়। এর মধ্যে চীন আর্থিক সহায়তা দিয়েছে এক হাজার কোটি টাকা, বাকি টাকা বাংলাদেশ সরকারের। এ পর্যন্ত পাঁচটি জাহাজ বিএসসি’র বহরে যুক্ত হয়েছে। জাহাজগুলো হলো- এমভি বাংলার জয়যাত্রা, এমভি বাংলার সমৃদ্ধি, এমভি বাংলার অর্জন, এমভি বাংলার অগ্রযাত্রা এবং এমভি বাংলার অগ্রদূত। আর ‘এম টি বাংলার অগ্রগতি’ জাহাজটির উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে প্রতিমন্ত্রী ২১ মার্চ রাতে চীন সফর করেন। ২৪ মার্চ রাতে প্রতিমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন