শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গোলান মালভূমি নিয়ে যুক্তরাষ্ট্রের পদক্ষেপে সউদীর নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৯, ৬:৪১ পিএম

দখলকৃত গোলান মালভূমিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের এলাকা হিসেবে স্বীকৃতি দেয়ার নিন্দা জানিয়েছে সউদী আরব। মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানায় সউদী প্রেস এজেন্সি। খবর রয়টার্স।
বিবৃতিতে সউদী আরব জানায়, ‘যুক্তরাষ্ট্রের এই চাপিয়ে দেয়া সিদ্ধান্তে বিষয়টির নিস্পত্তি করার চেষ্টা করা হলেও পরিস্থিতি বদলায়নি।’ বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক রেজল্যুশন অনুযায়ী ইসরাইলের দখলকৃত গোলান মালভূমিকে সিরীয় আরব ভূমি হিসেবে বিবেচনা করা হয়, এবং যুক্তরাষ্ট্রের স্বীকৃতিতে এই অবস্থা পাল্টাবে না। এটা মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া এবং এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সোমবার ডোনাল্ড ট্রাম্প যখন গোলানকে ইসরাইলের এলাকা হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার ঘোষণা স্বাক্ষর করেন তখন ওয়াশিংটন সফররত ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু তার ঠিক পিছনেই দাঁড়িয়ে ট্রাম্পের কাঁধের ওপর দিয়ে তাকিয়ে দেখছিলেন।
ইসরাইল ১৯৬৭ সালে সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমি দখল করে নেয় এবং ১৯৮১ সালে এটি তাদের এলাকা হিসেবে অন্তর্ভুক্ত করে। তবে আন্তর্জাতিকভাবে ইসরাইলের এই পদক্ষেপকে স্বীকৃতি দেয়া হয়নি। এই ঘোষণাকে সউদী আরব ইউনাইটেড নেশনস চার্টার বা জাতিসংঘ সনদ এবং আন্তর্জাতিক আইনের পরিষ্কার লঙ্ঘন হিসেবে অভিহিত করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Habib Rahman ২৬ মার্চ, ২০১৯, ৮:১৬ পিএম says : 0
I am strongly condemn it. it is Syrian territory and Israel is a illegally occupied Muslim land. Israel and America state of terrorist.....
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন