ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

শিশু ধর্ষণ বেড়েছে ১৪ ভাগ

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিশু ধর্ষণ বেড়েই চলেছে। গত বছরের তুলনায় চলতি বছরে শিশু ধর্ষণ বেড়েছে শতকরা ১৪ ভাগ। প্রথম ৪ মাসে এদেশে ১৩৮ জন শিশু ধর্ষিত হয়েছে। তবে ধর্ষণের পর শিশু হত্যার ঘটনা এই সময়ে অর্ধেকে নেমে এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম নামের একটি সংগঠন।
গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলে “শিশু অধিকার পরিস্থিতি ২০১৫ এবং ২০১৬ (জানুয়ারি-এপ্রিল)” শীর্ষক প্রতিবেদন প্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সংগঠনটি পরিচালক আব্দুস শহীদ মাহমুদ এ তথ্য জানান। দেশে শিশুদের নিয়ে কাজ করে এমন ২৬৭টি এনজিও’র জাতীয় ফোরাম বাংলাদেশ শিশু অধিকার ফোরাম এ সংবাদ সম্মেলন আয়োজন করে।
সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে আব্দুস শহীদ বলেন, মূলত বিচারহীনতা ও বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতার কারণেই সামগ্রিকভাবে দেশে শিশু নির্যাতন বেড়েছে। ২০১৫ এবং ২০১৬ সালের জানুয়ারি থেকে এপ্রিল এই ১৬ মাসে শিশুর নিরাপত্তা চরমভাবে লঙ্ঘিত হয়েছে। ২০১৫ তে দেশে শিশু গণধর্ষণ বেড়েছে ৩৫০ ভাগ। ধর্ষণের পর শিশু হত্যা বেড়েছে ৪২ ভাগ। সামগ্রিকভাবে ধর্ষণ বেড়েছে ১৬১ ভাগ।
তিনি বলেন, এ বছর প্রথম চার মাসে ৯৫ জন শিশু খুন হয়েছে। যার মধ্যে নিখোঁজ হওয়ার পর ২৩টি শিশুর লাশ উদ্ধার করা হয়। মুক্তিপণের জন্য ১০ জন শিশুকে অপহরণের পর হত্যা করা হয়েছে। ২৩ জন শিশু বাবা-মায়ের হাতে হত্যার শিকার হয়েছে।
সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেন, মানবাধিকার কমিশনের সদস্য কাজী রিয়াজুল হক। সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান একরামুল হক। ১৯৯৭ সাল থেকে সংগঠনটি “স্টেট অফ চাইল্ড রাইটস ইন বাংলাদেশ” শীর্ষক প্রতিবেদন প্রকা করে আসছে। প্রথম বছরগুলোতে ৬টি এবং বর্তমানে ১০টি পত্রিকার সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন