শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

চবিতে দখলদারিত্বমুক্ত গণতান্ত্রিক পরিবেশ চায় ছাত্র ফ্রন্ট

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ৫:১১ পিএম

চাকসু নির্বাচনকে সামনে রেখে ক্যাম্পাসে দখলদারিত্বমুক্ত গণতান্ত্রিক পরিবেশ তৈরি করে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। আজ (বুধবার) বেলা ১২ টায় বিশ^বিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।
লিখিত বক্তব্যে তারা ২৯ বছরের অচলায়তন ভেঙে চাকসু নির্বাচন দেওয়ায় কৃতপক্ষকে স্বাগত জানিয়ে বলেন, বর্তমানে ক্যাম্পাসে যে পরিস্থিতি রয়েছে তা একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হওয়ার সম্ভাবনা নিশ্চিত করতে পারছে না। বর্তমান সরকারের ছাত্রসংগঠন সারাদেশের মতো এখানেও তাদের দুর্বৃত্তায়নের ভিত শক্তিশালী করেছে। প্রগতিশীল ছাত্রসংগঠনগুলোর কর্মীরা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে গিয়ে বিভিন্ন সময় সরকারদলীয় ছাত্রসংগঠনটির সন্ত্রাসীদের হামলা-নিপীড়নের শিকার হয়েছেন।

তারা আরও বলেন, বর্তমান ক্ষমতাসীন সরকার যে স্বৈরাচারী বৈশিষ্ট্য নিয়ে দাড়িয়েছে, তারই ফলশ্রুতিতে সে রাষ্ট্রের অভ্যন্তরীণ সমস্ত প্রতিষ্ঠানগুলোকে তার করাল থাবার তলে নিয়ে এসেছে এবং দিনদিন সে থাবা আরো সুদৃঢ় করছে। বিশ্ববিদ্যালয়গুলোতে সরকারের অনুগত প্রশাসন তাদের সমস্ত স্বেচ্ছাচারিতার প্রতিফলন ঘটাচ্ছে। চবি ছাত্র সংসদ নির্বাচনে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের প্রশাসনিক স্বৈরতন্ত্রকে আরো মজবুত করতে সরকারদলীয় ছাত্রসংগঠনকে জিতিয়ে দিতে তাদের সহযোগী ভূমিকা যে পালন করবে না, তার সম্ভাবনা সমন্ধে আমরা পুরোপুরি অনিশ্চিত। প্রশাসনের অতীত ভূমিকা আমাদেরকে এই অনিশ্চয়তায় ঠেলে দিয়েছে।

এ পরিস্থিতে নির্বাচনের উপযোগী পরিবেশ তৈরিকল্পে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তারা ৪ টি দাবি পেশ করেন। দাবিগুলো হল, বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সমস্ত ছাত্রসংগঠনের অবাধ কার্যক্রম পরিচালনার স্বাধীনতা নিশ্চিত করতে হবে। হলগুলোতে দখলদারিত্বের অবসান ঘটাতে হবে এবং মেধার ভিত্তিতে আসন বরাদ্দ দিতে হবে। নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশনের মাধ্যমে নির্বাচন পরিচালনা করতে হবে। অবিলম্বে বিভিন্ন সময়ে প্রগতিশীল রাজনৈতিক কর্মীদের উপর হামলাসহ নানান সন্ত্রাসী কার্যক্রমের সাথে যুক্তদের দৃষ্টান্তমূলক বিচার এবং নির্বাচনের অযোগ্য ঘোষণা করতে হবে।
এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ স¤পাদক সাইমা আখতার নিশু। উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি আবিদ খন্দকার, সাংগঠনিক স¤পাদক জান্নাতুল মাওয়া মুমু, দপ্তর স¤পাদক সুব্রত মন্ডল সহ সংগঠনের নেতৃবৃন্দ।
এ বিষয়ে বিশ^বিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, ক্যাম্পাসে জোর করে গণতান্ত্রিক পরিবেশ এনে দেওয়া সম্ভব নয়। ছাত্র সংগঠনগুলো নিজেদের মধ্যে আলোচনা করে একটা গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন