শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাষ্ট্রপতিকে অপসারণের দাবি আলজেরীয় সেনাপ্রধানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ৬:৫১ পিএম

আলজেরিয়ার সেনাপ্রধান দেশটির অসুস্থ রাষ্ট্রপতি আবদেল আজিজ বোতেফ্লিকাকে কয়েক মাসের বিক্ষোভের পরে অপসারণের আহ্বান জানান। দেশটিতে চলমান বিক্ষোভে সেনাপ্রধান জেনারেল আহমেদ গাইদ সালাহ বেসরকারি টেলিভিশন স্টেশন এন্নাহারে মঙ্গলবার বিক্ষোভকারীদের উদ্দেশ্য এই ঘোষণা দেন। খবর সিএনএন। 

দেশটিতে সংবিধানে একটি বিধান জারির দাবিতে আন্দোলন চলছে। তাদের দাবি, অসুস্থ রাষ্ট্রপতির স্বাস্থ্য যদি তাকে কার্য সম্পাদন করতে না দেয়, তবে তার পদটি খালি ঘোষণা করা হোক। এ বিষয়ে সেনাপ্রধান বলেন, ‘এখনই এই সংকটের সমাধান করতে সংবিধানের ১০২ নম্বর অনুচ্ছেদের প্রয়োগ জরুরি এবং এটিই দেশটিতে একটি স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি বিধানের নিশ্চিত উপায়।’ তিনি জানান, আন্দোলনকারীরা এখন পর্যন্ত অত্যন্ত সভ্য ও শান্তিজনক পথে চলছে। তবে দেশের ভেতরে ও বাইরের রাজনৈতিক দলগুলোর অসৎ উদ্দেশ্যে পরিস্থিতি যেকোন সময়ে নষ্ট হয়ে যেতে পারে।
আলজেরিয়ার সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুসারে, গুরুতর বা দীর্ঘস্থায়ী অসুস্থতার কারণে রাষ্ট্রপতির দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ার ক্ষেত্রে, জাতীয় সংসদের প্রধান ৪৫ দিনের জন্য রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করতে পারবেন তবে, তা এই সময়ের বেশি না। আসন্ন নির্বাচনে আফ্রিকার সবচেয়ে বড় দেশটিতে ব্যাপক বিক্ষোভের শুরু হয়েছে।
প্রেসিডেন্ট বোতেফ্লিকার প্রার্থীতার বিরুদ্ধে বিক্ষোভের কয়েক সপ্তাহ পর, ১১ই মার্চ ঘোষণা করা হয় যে, তিনি পঞ্চম মেয়াদ দায়িত্ব নিতে পারবেন না এবং ১৮ই এপ্রিলের নির্বাচন স্থগিত করা হবে। বোতেফ্লিকা ক্ষমতা ছেড়ে দিতে অস্বীকার করেছে, যদিও ব্যাপকভাবে বিশ্বাস করা হচ্ছে যে তিনি অসুস্থতার কারণে দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন এবং একটি বেসামরিক-সামরিক অভিজাতের হাতে দেশটির নেতৃত্ব ছেড়ে দিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন