শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শাবি’র কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের রজত জয়ন্তী উৎসব শুরু

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ৭:৩৭ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের ২৫ বছর পূর্তি উপলক্ষে দু’দিনব্যাপী রজত জয়ন্তী উৎসব শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সিইপি বিভাগের প্রধান অধ্যাপক ড. সালমা আক্তারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সাবেক উপাচার্য ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এমেরিটাস অধ্যাপক ড. ইকবাল মাহমুদ। এতে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইকবাল মাহমুদ বলেন, বাংলাদেশে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রতিষ্ঠা করতে অনেক সংগ্রাম করতে হয়েছে। কেমিক্যাল নিয়ে পড়াশোনাকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি হিসেবে স্বীকৃতি দেয়ার প্রক্রিয়াটা মোটেই সহজ ছিলো না। বর্তমানে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে অনেক বৈচিত্রতা এসেছে। শাবিপ্রবিতে কেমিক্যালের পাশাপাশি পলিমার সায়েন্সও পড়ানো হচ্ছে যা ইউনিক। এসময় তিনি গ্রেজুয়েটদের উদ্দেশ্য করে বলেন, বিশ^কে পরিবর্তন করার দায়িত্বটা তোমাদেরকেই নিতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিইপি এ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি ও রজত জয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মস্তাবুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিইপি বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ জয়নাল আবেদিন, দ্য ইন্সস্টিটিউশন অব ইঞ্জিনিয়ারস, বাংলাদেশ (আইইবি) এর সভাপতি ইঞ্জিনিয়ার মো আব্দুস সবুর, বিভাগের সাবেক প্রধান ও সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. আখতারুল ইসলাম, ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইন্টারন্যাশনাল লিমিটেড এর এমডি এন্ড সিইও শেখ আকবর হাকিম প্রমুখ।

অনুষ্ঠান শেষে ২৫ বছর পূর্তি উপলক্ষে কেক কাটেন অতিথিবৃন্দ। এসময় বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের নিয়ে একটি আনন্দ র‌্যালীতে অংশ নেন অতিথিবৃন্দ। র‌্যালীটি কেন্দ্রীয় মিলনায়তনের সামনে থেকে শুরু হয়ে বিশ^বিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়।

বিশ^বিদ্যালয়ের সিইপি বিভাগ কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী রজত জয়ন্তী উৎসবে ফটো সেশন, ওপেন স্টেজ প্রোগ্রাম, গেম শো, পিঠা উৎসব, এলামনাই এসোসিয়েশন গঠন, বিভাগ ও এলামনাই এসোসিয়েশনের আলোচনা, পুরষ্কার বিতরণী ও বিভাগের শিক্ষার্থীদের নিজস্ব পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।

‘টুয়েন্টি ফাইভ ইয়ারস অব সিইপি’ শিরোনামে এই রজত জয়ন্তী উৎসবে পাশে ছিলো প্যাসিফিক জিন্স, এমবিএম গার্মেন্টস, ইপিক গ্রুপ, বেঙ্গল গ্রুপ, রিজেন্সি, উইনিক সলুশন, সিলেট গ্যাস ফিল্ড লি. প্যারামাউন্ট টেক্সটাইল, কেমিটেক ও বেঙ্গল টেকনোলজি প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন