বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৫ বছরের জন্য নিষিদ্ধ ভেনেজুয়েলায় সরকারি দফতরে গুইদো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১০:০৪ এএম

ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুইদোকে সরকারি দফতর থেকে ১৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে দেশটির সরকার। ভেনেজুয়েলার রাষ্ট্রীয় অর্থনৈতিক নিয়ন্ত্রক সংস্থার জানায়, গুইদোর ব্যক্তিগত লেনদেনের হিসেবে অনিয়ম ধরা পড়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা জানানো হয়।

 

নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট ভেনেজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের সুযোগে গত ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। এরপরই তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ। এরপর দুই পক্ষের পাল্টাপাল্টি শোডাউনের মধ্যেই গত ৮ মার্চ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে ভেনেজুয়েলার অর্ধেকেরও বেশি এলাকা। দেশটির ২৩টির মধ্যে ১৮টি রাজ্যেই অন্ধকারে কাটাতে হয় বাসিন্দাদের। কর্তৃপক্ষের অভিযোগ, সরকারবিরোধীরা এই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।

বিবিসি জানায়, বর্তমান মেয়াদ শেষে নতুন করে নির্বাচনে দাঁড়ালে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন গুইদো। তার দাবি হিসাবরক্ষক এলভিস আমোরেসো অডিটর জেনারেল নন। তাই তিনি এই রায় দিতে পারেন না। তার বিরুদ্ধে শুধুমাত্র একজন অডিটর জেনারেলিই এই সিদ্ধান্ত নিতে পারেন।

এর আগে গত সপ্তাহে গুইদোর চিফ অব স্টাফ রবার্টো মারেরোকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ষরযন্ত্র করছিলেন তিনি।দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী নেস্টর রেভেরল বলেন, তার বাড়িতে অস্ত্র ও বৈদেশিক মুদ্রা পাওয়া গেছে। গুইদোর দাবি, নিরাপত্তা বাহিনী অবৈধ ও অসাংবিধানিক কাজ করেছে। তারা মারেরোর বাড়িতে আগে থেকেই সেসব বস্তু রেখে দিয়েছিলো।

ইতোমধ্যে তাকে মুক্তির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কয়েকটি দেশ ও সংস্থা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন