বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নোংরা রাজনীতিকদের জন্য এই নির্বাচন একটা শিক্ষা : মমতা

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

বিজয়োত্তর প্রথম সাংবাদিক সম্মেলন
শপথ গ্রহণ অনুষ্ঠান হবে ২৭ মে। ৩০
মে পর্যন্ত রাজ্যে বিজয় উৎসব চলবে
সাংস্কৃতিক উৎসবের ধাঁচে। বিজয়
উৎসবে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক,
মাদ্রাসা, আইসিএসসি-র কৃতী ছাত্র-ছাত্রীদের সম্মানিত করা হবে
বলে ঘোষণা করেন
মমতা ব্যানার্জি

ইনকিলাব ডেস্ক : নির্বাচনে বিশাল বিজয়ের পর ভারতে পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বলেছেন, মিথ্যে সন্ত্রাসের গুজব ছড়িয়ে ভোটে জেতা যায় না। এটা গণতন্ত্রের পক্ষে শুভ নয়, রাজনীতির পক্ষেও শুভ নয়। মানুষ এই নোংরা রাজনীতির খেলা পছন্দ করেন না। ভোটের ফলেই তা আবারও স্পষ্ট হল। কালীঘাটে সাংবাদিক সম্মেলন করে এ কথা বলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এই রাজ্যে গত ৪৯ বছরের ইতিহাসে এই প্রথম কোনো রাজনৈতিক দল এককভাবে ভোটে জিতে সরকার গঠন করতে চলেছে। মমতা বলেন, সব বিরোধী শক্তি এক হয়ে মানুষকে ভয় দেখিয়েছে। তবু সাধারণ মানুষ নির্ভীকভাবে ভোট দিয়েছেন। তারাই এই গণতন্ত্রের উৎসবের কা-ারী বলে জানান তৃণমূল নেত্রী। তিনি বলেন, যেভাবে তাদের বিরুদ্ধে অপবাদ ছড়ানো হয়েছে, রাজনীতিকে যে নোংরায় টেনে নামানো হয়েছে তাতে একজন রাজনীতিক হিসেবে আমি লজ্জিত। তার ভাষায়, কিন্তু সব গুজবের বিরুদ্ধে উন্নয়নকেই তারা হাতিয়ার করেছেন। তার নির্বাচিত সরকারকে গত দু-বছর ধরে কাজ করতে দেওয়া হয়নি। ভোট প্রক্রিয়ার মধ্যেই তার ১০ জন কর্মী খুন হয়েছে। ভবানীপুরেই ভয় দেখিয়ে বহু পরিবারকে ভোট দিতে দেওয়া হয়নি বলে দাবি করেন তৃণমূল নেত্রী। তা সত্ত্বেও সবাইকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার অনুরোধ জানিয়েছেন মমতা। নির্বাচন কমিশন ও কেন্দ্রীয় পুলিশ বাহিনী বাড়াবাড়ি করেছে বলেও জানান মুখ্যমন্ত্রী। তার দলই সন্ত্রাসের শিকার বলেও অভিযোগ তৃণমূল নেত্রীর।
পশ্চিমবঙ্গের নির্বাচনে তৃণমূলের বিজয়ের পর শপথ গ্রহণ অনুষ্ঠান হবে ২৭ মে। ৩০ মে পর্যন্ত রাজ্যে বিজয় উৎসব চলবে। সাংস্কৃতিক উৎসবের ধাঁচে বিজয় উৎসব হবে বলে জানান মমতা বন্দোপাধ্যায়। বিজয় উৎসবে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, আইসিএসসি-র কৃতী ছাত্র-ছাত্রীদের সম্মানিত করা হবে।
তিনি বলেন, গণতন্ত্রে কেউ হারবে কেউ জিতবে এবং যারা কাজ করবে তারা থাকবে। কিন্তু রাজনীতিকে যারা নোংরামির পর্যায়ে নামিয়ে এনেছেন তারা আজ শিক্ষা নিন।
অভিজ্ঞতা থেকে শিক্ষা নেয়া প্রয়োজন। ৪ বছরে ১ লাখ ৪০ হাজার কোটি টাকা দেনা শোধ করেছি। চ্যালেঞ্জ নিয়ে বলছি অন্য কোনো সরকার করে দেখাক। কংগ্রেস-সিপিএম-এর জোট নিয়ে তার বক্তব্য, কেরালায় দোস্তি বাংলায় কুস্তি। এটা সিপিএম-এর রাজনৈতিক ভুল। জাতীয় রাজনীতিতে কংগ্রেসের ভুল। রাজ্যের ক্ষেত্রে সিপিএম-এর।
জাতীয় রাজনীতিতে আগামী দিনে তার ভূমিকা কী হবে সে প্রশ্নের উত্তরে তৃণমূল নেত্রী বলেন, নীতীশ কুমার, লালু প্রসাদের সঙ্গে তার ভালো সম্পর্ক। তারা ডাকলেই তিনি দেখা করতে যান। তবে ভবিষ্যৎ রাজনীতিতে কী হবে তা সময়ই বলবে বলে জানিয়েছেন তৃণমূল নেত্রী। পাশাপাশি এবার থেকে দলে আরও বেশি সময় দেবেন বলে জানিয়েছেন মমতা। প্রতি শনিবার করে দলের জন্য বরাদ্দ রাখবেন বলে জানিয়েছেন তিনি। ভোটের ঠিক মুখে নারদা স্টিং অপারেশন যেভাবে মাথা চাড়া দেয় তা নিয়ে প্রশ্নের উত্তরে মমতা বলেন, সারদাও নেই, নারদাও নেই। সব নারদমুনিদের কাজ। আমি কিন্তু এসবের শেষ দেখে ছাড়ব। যাদবপুরের মতো বেশ কিছু আসনে তার দলকে চক্রান্ত করে হারানো হয়েছে বলেও দাবি করেছেন তিনি। টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন