ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ কাজে বরিশাল ও ঝালকাঠিতে মারাত্মক বিদ্যুৎ সংকট

জরুরী চিকিৎসা ব্যবস্থা ও পানির সরবরাহ পর্যন্ত বিপর্যস্ত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ৭:৪৩ পিএম

চৈত্রের দাবদাহের মধ্যেই নজিরবিহীন বিদ্যুৎ সংকটে বরিশাল ও ঝালকাঠির সুস্থ্য সামাজিক জীবন ব্যবস্থা সহ জরুরী চিকিৎসা সেবা ও পানি সরবরাহ পর্যন্ত গত দুদিন ধরে বিপর্যস্ত। শিল্প ও ব্যবসা-বাণিজ্যের অবস্থাও সংকটাপন্ন। গত দুদিন ধরে বরিশাল মহানগরী সহ সমগ্র জেলা এবং ঝালকাঠিতে বিদ্যুৎ সরবরাহ ও বিতরণ ব্যবস্থা মুখ থুবড়ে পড়ছে। এর সাথে নগরীর কাশীপুর ৩৩/১১ কেভি সাব-স্টেশনে ট্রান্সফর্মার ওভারলোড হয়ে নগরীর প্রায় ৩০ ভাগ এলাকায় ‘অপ্রত্যাশিত লোডশেডিং’ করতে হচ্ছে। গত দুদিনের নজিরবিহীন বিদ্যুৎ সংকটে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতাল সহ ঝালকাঠি সদর হাসপাতালে জরুরী অস্ত্রপচার সহ সার্বিক চিকিৎসা ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়েছে। একইভাবে বরিশাল মহানগরী ও ঝালকাঠি শহর সহ আরো অন্তত ৫টি পৌর শহরেও পানি সরবরাহ মারাত্মকভাবে বিপর্যস্ত গত দুদিন ধরে।
উন্নয়ন প্রকল্পের আওতায় বরিশাল ১৩২/৩৩ কেভি গ্রীড সাব-স্টেশন এবং ৩৩/১১ কেভি সাব-স্টেশনগুলোর পুনর্বাসন ও মান উন্নয়নের কাজ করতে গিয়ে মহানগরীর লক্ষাধিক বিদ্যুৎ গ্রাহক সহ ঝালকাঠি শহর সহ এ দুটি জেলার আরো লক্ষাধিক পল্লী বিদ্যুৎ গ্রাহকের দুর্ভোগের শেষ নেই।
বরিশালে গ্রীড সাব-স্টেশন থেকে বিদ্যুৎ বিতরন কোম্পানী-ওজোপাডিকো’র রূপাতলী ৩৩ কেভি সাব-স্টেশনের সংযোগ লাইন সহ বাসবার ও ব্রেকারের ক্যাবল পরিবর্তনে রবিবার সকাল ৭টা থেকে সকাল ৯টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টার পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার কথা জানানো হয়েছিল। কিন্তু বাস্তবে রবিবার সকাল ৭টা সমগ্র মহানগরী সহ জেলা এবং ঝালকাঠি শহর সহ জেলার বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলেও তা আংশিক চালু হয় সাড়ে ৪ ঘন্টা পরে সকাল সাড়ে ১১টায়। এমনকি রূপাতলী-কাশীপুর ৩৩ কেভি লাইনটি চালু করা সম্ভব না হওয়ায় দিনভরই পলাশপুর সাব-স্টেশন হয়ে কাশীপুর ৩৩ কেভি সাব-স্টেশনে চাহিদার মাত্র এক-তৃতীয়াংশ বিদ্যুৎ সরবরাহ করা হয়। ফলে কাশীপুর সাব-স্টেশনের আওতাধীন ৮টি ফিডারে দিনভরই লোডশেডিং অব্যাহত ছিল। পুনরায় বিকেল পৌনে ৪টা থেকে সমগ্র বরিশাল জেলা সহ ঝালকাঠিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে তা চালু করা হয় সন্ধ্যা সোয়া ৬টায়।
গত শনিবার দিনভরই একই পরিস্থিতি অব্যাহত ছিল। এমনকি সারাদিনের লোডশেডিং সন্ধ্যায় প্রত্যাহার করা হলেও কাশীপুর ৩৩ কেভি সাব-স্টেশনটিতে রাত সাড়ে ১১টা পর্যন্ত তা অব্যাহত ছিল। ফলে মহানগরীর পশ্চিম ও উত্তরাংশে দিনভর লোডশেডিং-এর পর তা মধ্যররাত পর্যন্ত গড়ায়।
সোমবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ায় আপাতত রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন কাজ স্থগিত রাখা হবে বলে জানিয়েছেন ওজোপাডিকোর উর্ধ্বতন কর্তৃপক্ষ। তবে বরিশাল মহানগরী সহ পুরো জেলা সহ ঝালকাঠিতে বিদ্যুৎ ব্যবস্থা পুনর্বাসনে আরো কয়েক মাস সময় লাগবে। পাশাপাশি কাশীপুর সাব-স্টেশনে উচ্চ ক্ষমতাসম্পন্ন আরো ১টি ৩৩/১১ কেভি ট্রান্সফর্মার স্থাপনের কাজও শুরু হয়েছে বলে জানিয়ে মাস দুয়েকের মধ্যে তা চালু করার কথা জানিয়েছেন কর্তৃপক্ষ। তবে ঐ ট্রান্সফর্মার এখনো বরিশালে পৌঁছেনি বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন