ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম নারী প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

স্লোভাকিয়ার ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জুজানা কাপুতোভা। জুজানা দেশটির সরকারের কড়া সমালোচক এবং দুর্নীতির বিরুদ্ধে বলিষ্ঠ এক কণ্ঠস্বর ছিলেন। এছাড়া তিনি আইন পেশায় অন্যতম পরিচিত মুখ। নির্বাচনী প্রচারণায় দুর্নীতির বিরুদ্ধে প্রচারণাকে হাতিয়ার হিসেবে বেছে নেন জুজানা।
বয়স ৪৫ হলেও জুজানার তেমন কোনো রাজনৈতিক অভিজ্ঞতা নেই। আইনজীবী হিসেবেই তার পরিচিতি বেশি। অন্যদিকে নির্বাচনে তার নিকটতম প্রতিদ্ব›দ্বী ক্ষমতাসীন সার-এসডি দলের মারোস সেফকোভিচ ঝানু রাজনীতিবিদ। তিনি ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট। নির্বাচনে ৫৮ শতাংশ ভোট পেয়েছেন জুজানা। মারোস পান ৪২ শতাংশ ভোট। তবে বর্তমান প্রেসিডেন্ট আন্দ্রেজ কিস্কা পাঁচ বছরের মেয়াদের প্রেসিডেন্ট পদের লড়াইতে দ্বিতীয়বারের মতো দাঁড়াননি।
গত বছরের ফেব্রুয়ারিতে স্লোভাকিয়ার অনুসন্ধানী সাংবাদিক জ্যান কুসিয়াক ও তার বাগদত্তা মার্টিনা কুসনিরোভাকে গুলি করে হত্যা করা হয়। ওই সাংবাদিক রাজনীতিবিদ ও সংঘবদ্ধ অপরাধের মধ্যে সম্পর্ক নিয়ে কাজ করছিলেন। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়ে দেশটিতে। ওই বিক্ষোভে মন্ত্রিসভার প্রতি অনাস্থা প্রকাশ করে আগাম নির্বাচনের দাবি জানান আন্দোলনকারীরা। এরপরই নির্বাচনে দাঁড়ানোর কথা ভাবেন জুজানা কাপুতোভা।
জুজানা কাপুতোভার বিবাহ বিচ্ছেদ হয়েছে। তিনি দুই সন্তানের মা। দীর্ঘদিন ধরেই সমকামী অধিকার প্রতিষ্ঠা এবং গর্ভপাতের ওপর স্লোভাকিয়ার নিষেধাজ্ঞার বিরোধিতা করে আসছেন তিনি। জুজানার দল লিবারেল প্রগ্রেসিভ স্লোভাকিয়া পার্টির এর আগে পার্লামেন্টে কোনো আসন পায়নি। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন