বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ধর্ম নিয়ে কটূক্তিকারী শ্যামল কান্তিকে গ্রেফতারে ৭২ ঘণ্টার আল্টিমেটাম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের হুমকি ইসলামী জনতার

প্রকাশের সময় : ২১ মে, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : ইসলাম ধর্ম ও আল্লাহকে নিয়ে কটাক্ষকারী নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তের ফাঁসির দাবীতে নারায়ণগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। শুক্রবার দুপুরে জুমআর নামাজের পর বৃষ্টির মধ্যে শহরের ডিআইটি জামে মসজিদের সামনে বঙ্গবন্ধু সড়কে ‘নারায়ণগঞ্জের সকল স্তরের ইসলামী জনতা’র ব্যানারে অনুষ্ঠিত সমাবেশ থেকে সরকারকে ৭২ ঘণ্টার আলটিমেটাম দেয়া হয়। এতে বলা হয়, এ সময়ের মধ্যে শিক্ষকের শাস্তি, তার পুনর্বহালের সিদ্ধান্ত প্রত্যাহারসহ শিক্ষামন্ত্রী পদত্যাগ না করলে নারায়ণগঞ্জে হরতাল, অবরোধসহ কঠোর আন্দোলন ঘোষণা করা হবে। সেই আন্দোলন ছড়িয়ে পড়বে সারাদেশে।
জুমআর নামাজের পর থেকেই শহরের বিভিন্ন মসজিদ থেকে মুসল্লীরা মিছিল নিয়ে বৃষ্টিরমধ্যে ওই সমাবেশে যোগ দিতে থাকে। বৃষ্টির মধ্যেই দুপুর ২টা হতে বিকেল সোয়া ৩টা পর্যন্ত ওই সমাবেশে কয়েক হাজার মানুষ উপস্থিত ছিলেন। সমাবেশে সভাপতির বক্তব্যে নারায়ণগঞ্জ জেলা হেফাজতে ইসলামের আমীর ও শহরের অন্যতম বৃহৎ ডিআইটি জামে মসজিদের খতিব মাওলানা আবদুল আউয়াল বলেন, ‘ইতোপূর্বে নারায়ণগঞ্জ থেকে ইসলাম বিদ্বেষের ঘটনায় অনেক আন্দোলন হয়েছে। আমরা ইতোমধ্যে যে ঘটনা নিয়ে সূত্রপাত সেই ছেলে (রিফাত) এর সঙ্গে কথা বলেছি। সে মসজিদে বসে আমাদের কাছে স্বীকার করেছে ওই শিক্ষক ইসলাম নিয়ে কটূক্তি করেছে। তাই নারায়ণগঞ্জের মুসলিম জনতা এ ব্যাপারে আর বসে থাকবে না। আগামী ৭২ ঘণ্টার মধ্যে যদি শিক্ষক শ্যামল কান্তি ভক্তের শাস্তি, শিক্ষামন্ত্রীর বহিষ্কার ও শিক্ষক পুনর্বহালের সিদ্ধান্ত বাতিল না হয়, তাহলে নারায়ণগঞ্জ থেকেই কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে সারাদেশ অচল করে দেয়া হবে।
ওই সমাবেশে জেলা হেফাজতের সদস্য সচিব মাওলানা আবদুল কাদির, জেলার সমন্বয়ক ফেরদাউসুর রহমান, ওলামা পরিষদের আহবায়ক মুফতি আবুল হাশেম, মাওলানা এনায়েত উল্লাহ আব্বাসী, মুফতি দেলোয়ার হোসেন, মুফতি হারুন অর রশিদ, মুফতি সিরাজুল ইসলাম, মাওলানা আনিস আনসারী, মাওলানা আব্দুল লতিফ উপস্থিত ছিলেন। সমাবেশে যে ছাত্রকে নিয়ে ঘটনার সূত্রপাত সেই রিফাত হাসানও উপস্থিত ছিলেন। সে ঘটনার বিবরণ দেন ও শিক্ষক শ্যামল কান্তি ভক্ত ইসলাম নিয়ে কটূক্তির বিবরণ দেন। রিফাত বলেন, প্রধান শিক্ষক শ্যামল কান্তি তাকে কিল ঘুষি মারতে থাকলে সে আল্লাগো বলে চিৎকার দেয়। এসময় শ্যামল কান্তি বলে তোদের আল্লাহ নাপাক, তোরাও নাপাক।
এদিকে নারায়ণগঞ্জের বন্দরে ধর্ম নিয়ে কটূক্তিকারী স্কুল শিক্ষক শ্যামল কান্তি ভক্তের বিচার ও ফাঁসির দাবিতে গতকাল শুক্রবার বাদ জুমা বিভিন্ন মসজিদের মুসল্লীরা বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ মিছিল করেছে। মিছিলে শ্লোগান ছিল আল্লাহকে নিয়ে কটূক্তিকারী শিক্ষকের ফাঁসি চাই, শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাহার না করলে তাকে অপসারণ করতে হবে। বক্তারা সরকারের সমালোচনা করে বলেন, যে দেশের মানুষ প্রায় ৯০ ভাগ মুসলমান সে দেশে আল্লাহকে নিয়ে কটূক্তিকারী শিক্ষকের পক্ষ নিয়ে সরকারের মন্ত্রীরা কথা বলে তারা ইসলামকে ভালবাসেন না।
তারা বলেন, ইসলামদ্রোহী দলের অন্তর্ভুক্ত তারা। শ্যামল কান্তি ভক্তকে গ্রেফতার করা না হলে সারা দেশ ব্যাপী প্রতিবাদের ঝড় উঠবে। এদেশের ধর্মপ্রাণ মানুষ আল্লাহকে নিয়ে কটূক্তিকারীকে ছাড়বে না। সরকারের মন্ত্রীরা কাদের খুশি রাখার জন্য প্রকৃত ঘটনা আড়াল করে আল্লাহকে কটূক্তিকারী শিক্ষকের পক্ষ নিয়েছেন। বক্তারা কথিত তদন্ত কমিটির সমালোচনা করে বলেন, সঠিক তদন্ত করা হলে প্রকৃত ঘটনা বেরিয়ে আসবে।
শিক্ষককে চিকিৎসার জন্য ঢাকায় স্থানান্তর
ইসলাম অবমাননাকারী সেই প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার (২০ মে) বেলা সাড়ে ১১টার দিকে নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) মোহাম্মদ জাকারিয়া এ তথ্য জানিয়েছেন। নারায়ণগঞ্জ হাসপাতালের দায়িত্বরত ডাক্তারের নির্দেশে তাকে উন্নত চিকিৎসার জন্য ঢামেকে স্থানান্তর করা হয়েছে।
নারায়ণগঞ্জ সদর থানার উপপরিদর্শক (এসআই) আবদুর রহমান ও শিক্ষক শ্যামল কান্তির পরিবারের লোকজন তাকে ঢামেকে নিয়ে আসেন। ঢামেকের মেডিকেল অফিসার ডা. মশিউর রহমান জানিয়েছেন, শিক্ষক শ্যামল কান্তি ভক্তের শারীরিক অসুস্থতা এবং মাথায় ব্যথা অনুভব করার কারণে মেডিসিন বিভাগে ভর্তি করা হয়েছে।
ধর্মের বিরুদ্ধে কটূক্তির কারণে গত ১৩ মে পিয়ার সাত্তার লতিফ জামান উচ্চ বিদ্যালয় মাঠে আগত ইসলাম প্রিয় জনতা তাকে পিটুনী দেয়। বিষয়টি প্রশাসনের নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি একে এম সেলিম ওসমান বিক্ষুব্ধ জনতার হাত থেকে তাকে রক্ষা করতে  শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে উঠবস করিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ ঘটনাকে পুঁজি করে এক ধরনের মিডিয়া খ-িত অংশ প্রকাশ করে সারাদেশময় বিভ্রান্তি ছড়িয়ে দেয়। ফলে প্রকৃত ঘটনা আড়াল পড়ে যায়।
ঘটনার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়লে নিন্দা শুরু হয়। পরে একটি তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। তদন্ত কমিটি প্রতিবেদন দেন, শিক্ষক শ্যামল কান্তির বিরুদ্ধে আনীত কটূক্তির অভিযোগ অসত্য। ওই বিদ্যালয়ের পরিচালনা পর্ষদও বাতিল করে দেয় শিক্ষা মন্ত্রণালয়। তদন্ত কমিটির এই প্রতিবেদন নিয়েও এলাকায় সৃষ্টি হয়েছে বিভ্রান্তি। এলাকাবাসী বলছে, ইসলাম অবমাননাকারী শ্যামল কান্তিকে কোন অবস্থায় তাকে স্কুলে ও এলাকায় প্রবেশ করতে দেয়া হবে না। তারা বলেছে, তদন্ত দলের দুই সদস্যই হিন্দু।
সিলেটে বিক্ষোভ
সিলেট অফিস : মহান আল্লøাহকে নিয়ে কটুক্তিকারী শিক্ষক শ্যামল কান্তি ভক্তের দৃষ্টান্ত মুলক শাস্তি এবং বিতর্কিত শিক্ষানীতি, শিক্ষা আইন-২০১৬ বাতিলের দাবিতে গতকাল শুক্রবার বাদজুমা সিলেটে বিক্ষোভ মিছিল করেছে মাদানি কাফেলা বাংলাদেশ। নগরীর বন্দরবাজার জামে মসজিদ থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কোর্টপয়েন্টে এসে সংক্ষিপ্ত পথ সভায় মিলিত হয়।
এতে সভাপতিত্ব করেন মাদানি কাফেলার সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী। কাফেলার সহ-সভাপতি হাফিজ শাব্বির আহমদ রাজির পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, জামিয়া দারুল কোরআনের শিক্ষক মাওলানা আলী নুর, মাওলানা মাহমুদুল হাসান, বিশিষ্ট ব্যবসায়ী মাওলানা কবির আহমদ, যুব নেতা হাফিজ আব্দুল করিম দিলদার, আরিফ রব্বানী, সুফিয়ান আহমদ, মাওলানা কায়সান মাহমুদ আকবরী, হাফিজ জাহেদ আহমদ, ছাত্র নেতা আব্দুস সালাম, সাখাওয়াত শিকদার, দেলওয়ার হোসাইন ইমরান, ইশফাকুল হক, তানভীর আহমদ, সাজ্জাদুল করিম শোয়াইব, আলতাফুর রহমান প্রমুখ। বক্তারা বলেন, নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্ত মহান আল্লøাহপাক সম্পর্কে কটুক্তি করে মুসলমানদের ধর্মীয় অনুভুতিতে আঘাত হেনেছে।
এদিকে, গতকাল বাদ জুমা একই দাবিতে মিছিলে করেছে কাজির মাদরাসার শিক্ষা ও শিক্ষার্থীরা। মাওলানা হাবিবুর রহমানের নেতৃত্বে মিছিলটি নগরীর তালতলা থেকে শুরু হয়ে জিন্দাবাজার পয়েন্ট ঘুরে ফের তালতলায় গিয়ে শেষ হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
সালেহ ২১ মে, ২০১৬, ১০:২৯ এএম says : 1
আমাদের সংগ্রাম, চলবেই অবিরাম
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন