বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শিল্পের মেয়াদি ঋণ বেড়েছে ২৯ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

শিল্প খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণ বিতরণ ও আদায় দুই-ই বাড়ছে। বিশেষ করে শিল্প স্থাপনের মেয়াদি ঋণ বাড়ছে উল্লেখযোগ্য হারে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে খেলাপি ঋণের পরিমাণও। চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) এ খাতে ঋণ বিতরণ ও আদায় বেড়েছে যথাক্রমে ১৫ দশমিক ৩০ শতাংশ ও ১৩ দশমিক ৪৯ শতাংশ। এর মধ্যে মেয়াদি শিল্পঋণ বেড়েছে রেকর্ড ২৮ দশমিক ৮৯ শতাংশ। আর চলতি মূলধন ঋণ বেড়েছে ১১ দশমিক ৯৯ শতাংশ। একই সময়ে খেলাপি ঋণ বেড়েছে ২৬ দশমিক ৫২ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে দেখা যায়, ২০১৮ সালের ডিসেম্বর শেষে শিল্প খাতে মোট ঋণ স্থিতি দাঁড়িয়েছে চার লাখ ৫৫ হাজার ৬০৭ কোটি টাকা। এর মধ্যে খেলাপি হয়ে পড়েছে ৩৯ হাজার ৪১০ কোটি টাকা। ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত এ খাতে মোট ঋণ স্থিতি ছিল তিন লাখ ৮৫ হাজার ২৫৩ কোটি টাকা। এর মধ্যে খেলাপি হয়েছিল ৩১ হাজার ১৪৯ কোটি টাকা। এ হিসাবে গত এক বছরের ব্যবধানে এ খাতে খেলাপি ঋণ বেড়েছে প্রায় আট হাজার ২৬১ কোটি টাকা বা ২৬ দশমিক ৫২ শতাংশ।
প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথমার্ধে শিল্প খাতে মোট এক লাখ ৯৫ হাজার ২৪৬ কোটি টাকার ঋণ বিতরণ হয়েছে। গত অর্থবছরে একই সময়ে এ খাতে ঋণ বিতরণ করা হয়েছিল এক লাখ ৬৯ হাজার ৩৪০ কোটি টাকা। ফলে এ সময়ে ঋণ বিতরণ বেড়েছে ১৫ দশমিক ৩০ শতাংশ। এর মধ্যে মেয়াদি ঋণ বিতরণ হয়েছে ৪৩ হাজার ৩৬৭ কোটি টাকা। আর চলতি মূলধন ঋণ বিতরণ হয়েছে এক লাখ ৫১ হাজার ৮৭৮ কোটি টাকা।
এ সময়ে শিল্পঋণ আদায়ও বেড়েছে। মোট শিল্পঋণ আদায় হয়েছে এক লাখ ৫৩ হাজার ২৩৮ কোটি টাকা। এর মধ্যে মেয়াদি শিল্পঋণ ৩৪ হাজার ২৭০ কোটি ও চলতি মূলধন ঋণ রয়েছে এক লাখ ১৮ হাজার ৯৬৮ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে শিল্পঋণ আদায়ের পরিমাণ ছিল এক লাখ ৩৫ হাজার ৩১ কোটি টাকা। এর মধ্যে মেয়াদি ঋণ ছিল ৩৪ হাজার ১৫৩ কোটি ও চলতি মূলধন ঋণ ছিল এক লাখ ৮৬৮ কোটি টাকা।
প্রতিবেদন অনুযায়ী, এ সময়ে শিল্পের মেয়াদোত্তীর্ণ ঋণ বেড়েছে প্রায় ১৯ দশমিক ৮১ শতাংশ। চলতি অর্থবছরের প্রথমার্ধে মেয়াদোত্তীর্ণ শিল্পঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৫৯ হাজার ৬১৮ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৪৯ হাজার ৭৫৮ কোটি টাকা। প্রতিবেদনে আরো দেখা যায়, আলোচ্য সময়ে সর্বোচ্চ শিল্পঋণের জোগান দিয়েছে বেসরকারি ব্যাংকগুলো, এই হার ৭৬ দশমিক ১৮ শতাংশ। এ ছাড়া রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ২ দশমিক ৩৪ শতাংশ, বিশেষায়িত ব্যাংকগুলো দশমিক ৪৪ শতাংশ, বিদেশি ব্যাংকগুলো ১৪ দশমিক ৩২ শতাংশ ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ৬ দশমিক ৭২ শতাংশ জোগান দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন