ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

সারা বাংলার খবর

রাজশাহীতে মহাসড়কে শুয়ে জুট মিল শ্রমিকদের বিক্ষোভ

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ৩:১৬ পিএম

বকেয়া বেতনভাতাসহ ৯ দফা দাবিতে তৃতীয় দিনের মতো মহাসড়কে শুয়ে অবরোধ করে বিক্ষোভ ও লাঠি মিছিল করেছেন রাজশাহী জুট মিলস শ্রমিকরা-কর্মচারীরা।

প্রায় সহস্রাধিক শ্রমিক-কর্মচারী মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কাটাখালীতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেন। তারা বিক্ষোভ দেখাতে থাকেন এবং দাবি আদায়ের লক্ষ্যে বিভিন্ন স্লোগান দেন। সেখানেই তারা সমাবেশ করেন। এদিকে গত রোববার থেকে লাগাতার ৭২ ঘণ্টা আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে রাজশাহী জুট মিলস শ্রমিক-কর্মচারীরা।

এদিকে শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভ ও অবরোধের কারণে প্রায় ২ ঘণ্টা রাজশাহী-ঢাকা মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে। শ্রমিক-কর্মচারীরা মহাসড়কে শুয়ে পড়েন। ফলে সড়কের দুই ধারে কয়েক হাজার যানবাহন আটকা পড়ে।

পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিক-কর্মচারীদের অনুরোধ করে মহাসড়ক থেকে সরিয়ে দেয়। এ সময় ওই মহাসড়কে আবারও যানবাহন চলাচল স্বাভাবিক হয় এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আসে।
এদিকে বিক্ষুব্ধ জুট মিলস শ্রমিক-কর্মচারীরা বলেন, গত জানুয়ারি মাস থেকে তাদের বেতনভাতা পুরোপুরি বন্ধ রয়েছে। বকেয়া বেতন, মজুরি কমিশন বাস্তবায়ন ও উৎসবভাতাসহ ৯ দফা দাবিতে গত রোববার থেকে শ্রমিক-কর্মচারীরা এ আন্দোলন কর্মসূচি শুরু করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

রাজশাহী জুট মিলস শ্রমিক ইউনিয়নের সভাপতি জিল্লুর রহমান জানান, আগে তাদের বেতনভাতা ও মজুরি ছিল ৪ হাজার ১৫০ টাকা। বর্তমানে সর্বনিম্ন ৮ হাজার ৩০০ টাকা ঘোষণা হলেও তা এখনও বাস্তবায়ন হয়নি। ফলে তারা নতুন বেতন স্কেলে কোনো বেতন মজুরি পান না। এতে পরিবার-পরিজন নিয়ে তারা সংকটে পড়েছেন। আন্দোলন চালিয়ে যাওয়া ছাড়া তাদের সামনে কোনো পথ নেই।

অন্যদিকে শ্রমিক-কর্মচারীরা আরও জানান, চলমান কর্মসূচি শেষ হলে আবারও নতুন আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন কর্মসূচি অব্যাহত রাখবেন।

এদিকে কাটাখালী থানার ওসি নিবারণ চন্দ্র বর্মণ বলেন, মহাসড়ক থেকে জুট মিলের বিক্ষুব্ধ শ্রমিকদের সরিয়ে দেয়া হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন