ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

এস-৪০০ নিলে এফ-৩৫ পাবে না তুরস্ক -পেন্টাগন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ৪:৪১ পিএম

রাশিয়ার সঙ্গে তুরস্কের প্রতিরক্ষা ব্যবস্থার জের ধরে মার্কিন অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান ও তার সরঞ্জাম সরবারহ স্থগিত করেছে পেন্টাগন। আঙ্কারা যদি রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রত্যাখান না করে তাহলে মার্কিন অস্ত্র সরঞ্জাম বাতিল করবে, মার্কিন প্রতিষ্ঠান লকহিড মার্টিন কোম্পানির তৈরি এফ-৩৫ যুদ্ধবিমানের নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে আপোষ করতে হবে বলে বারবার হুঁশিয়ারি দিয়েছিল পেন্টাগন। খবর আল-জাজিরা।
নাম প্রকাশ না করার শর্তে সোমবার বার্তা সংস্থা রয়টার্স’র কাছে মার্কিন কর্মকর্তা জানায়, প্রশিক্ষণ সরঞ্জাম এবং এফ-৩৫ উপকরণের পরবর্তী চালান বাতিল করা হয়েছে। তিনি বলেন, ‘তুরস্কের এফ -৩৫ যুদ্ধবিমান পরিচালনায় কার্যক্ষমতার সাথে সম্পর্কিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ বাতিল করার জন্য আলোচনা চলমান রয়েছে। তুরস্কে এই বিমান সরবারহের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে, যখন এই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আমাদের সঙ্গে তুরস্কের আলোচনা চলছে।’
স্টিলদ জেট সহ-প্রতিষ্ঠাতা এবং ন্যাটো জোটের সদস্য আঙ্কারা অস্ত্র ক্রয় নিয়ে করা পরিকল্পনা বাতিলের ব্যাপারে এখনও অনেক দূরেই রয়েছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেতলুভ কাবুসোগ্লু বলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে এবং সরবারহের তারিখ নির্ধারণ করতে আঙ্কারা প্রতিশ্রুতিবদ্ধ। এমন ঘোষণার পরেরদিনেই মার্কিন সিদ্ধান্ত আসে।
গত সপ্তাহে মার্কিন ৪ সিনেটর একটি দ্বিদলীয় বিল উত্থাপন করে যা তুরস্কে এফ-৩৫ যুদ্ধবিমান সরবারহের ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারে, যদি না তারা রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা বাতিল করার মার্কিন সরকারের ছাড়পত্র না মিলে। এফ-৩৫ যুদ্ধবিমান নিয়ে তুর্কি-মার্কিন মতানৈক্য দেশদ্বয়ের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটাতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন